পুডিং

5 19

পুডিং বানাতে সাধারণত সবাই পারেন, খেতেও ভালোবাসেন নিশ্চয় প্রায় সবাই, আমার কাছে ও পুডিং এর দুই তিনটা রেসিপি আছে মানে দুই তিন রকম ভাবে আমি বানিয়ে থাকি, তারমধ্যে লাস্ট বার যেভাবে বানিয়েছিলাম সেটা শেয়ার করতে চাই, কারন আমার কাছে মনে হয়েছে, এভাবে বানালে স্বাদ ও ভালো হয় আবার সাথে সময় ও কম লাগে।

উপকরণ-

১.কনডেন্স মিল্ক

২.দুধ পাউডার (আমি ৪ টেবিল চামচ দিয়েছিলাম, এটা আসলে আপনি কতো জনের জন্য বা কতো বড় সাইজের বানাতে চাচ্ছেন তার উপর ডিপেন্ড করে)

৩.৪ টি ডিম

৪.ক্যারামেল তৈরির জন্য হাফ কাপের মতো চিনি

প্রস্তুত প্রনালী-

১. যেকোন একটি পাত্রে প্রথমে হাফ কাপ চিনি আর কয়েক চামচ তেল নিন ( চাইলে তেল এর পরিবর্তে পানিও নিতে পারেন) চুলার আঁচ কম রেখে বারবার নাড়তে থাকুন, লালচে বাদামি রঙ ধারণ করলে নামিয়ে নিন। পুডিং যে পাত্রে বানাবেন সেখানে ক্যারামেল ঢেলে ঠান্ডা করে নিন।

২.কনডেন্স মিল্ক যেহেতু অনেক ঘন, বার বার নাড়তে হবে, বাসায় বিটার থাকলে ভালো হয় আর না হলে চামচ দিয়েই অনবরত নেড়ে যাবেন। দুধ পাউডার মিশিয়ে আবারো ভালো করে মিশিয়ে আবার নাড়তে থাকুন, কনডেন্স মিল্ক যেহেতু এমনিতেই অনেক মিষ্টি ভুলেও এক্সট্রা করে বাটারে আর চিনি দিতে যাবেন না।

৩.ডিম অবশ্যই নরমাল টেম্পারেচারের নিতে হবে। ফ্রিজ থেকে বের করে সরাসরি বাটারে দিলে দুধের বাটারের সাথে মিশবে না। রুম টেম্পেচারে এনে ডিম গুলো ভালোভাবে ফাটিয়ে দুধের মিশ্রণে ঢালুন এবং আপনার পুডিং এর বাটার তৈরি।

৪. এবার মূল কাজ। কারো বাসায় ওভেন থাকলে তো সহজেই হয়ে যাবে আর না থাকলেও আজকাল চুলাতেই সবাই ভাপ দিতে জানেন বোধহয়, একটা বড় হাড়ি বা নন স্টিক প্যানে ঠিক মাঝ বরাবর একটা স্ট্যান্ড বসিয়ে নিন, হাড়িতে অর্ধেকের কম পানি দিন। এবার স্ট্যান্ডের উপর আপনার পুডিং বানানোর এলুমিনিয়াম এর পাত্রটি বসিয়ে ঢাকনা লাগিয়ে দিন। বড় পাত্রটি ও ঢাকনা দিয়ে রাখুন।

আধা ঘন্টার মধ্যেই সাধারণত আমার পুডিং এভাবে হয়ে যায়, কারো সময় কম বেশি লাগতে পারে। নামানোর সময় একটা কাটা চামচ বা টুটপিক ঢুকিয়ে বের করার সময় যদি চামচ এর গায়ে কিছু লেগে না থাকে তাহলে বুঝবেন আপনার পুডিং হয়ে গিয়েছে।

আমি রান্না বান্নাই একদম নতুন, তবুও চেষ্টা করেছি ডিটেইল ভাবে লিখতে যাতে কারো অসুবিধা না হয় বুঝতে, যদিও এখন হয়তো প্রায় সকলেই জানেন। একজনের ও যদি আমার রেসিপিটি উপকারে আসে, সেখানেই আমার সার্থকতা হবে। কিছু ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

সুস্থ থাকুন, সুস্থ রাখুন প্রিয়জনদের।

1
$ 0.00
Sponsors of Munia
empty
empty
empty

Comments

পুডিং আমার অনেক প্রিয় ডেজার্ট। তোমার পুডিং রেসিপিটা পড়তে ভালই লেগেছে। আরো ডেজার্টের রেসিপি শেয়ার করো আমাদের সাথে।

$ 0.00
3 years ago

পুডিংটা আসলে অনেকে অনেক রকম ভাবে বানিয়ে থাকে সাধারণত, তবে আমার কাছে এবারের বানানো পুডিং এর টেস্ট আলাদা লেগেছে বিধায় মনে হলো শেয়ার করি, যদি কারো কাজে লাগে!

$ 0.00
3 years ago

Pudding is a favourite dessert..tge softness attarct me more.Thank you for the recipe.

$ 0.00
3 years ago

পুডিং খেতে আমার খুব ভালো লাগে। এটা অনেক পুষ্টিকর খাবার।

$ 0.00
3 years ago

This is one of my favourite dessert too!

$ 0.00
3 years ago