আমের রসমালাই

60 69

উপকরণসমূহঃ

  • আমের পিউরি - ২ কাপ।

  • দুধ - ১ কেজি।

  • ভিনেগার - ২ চা চামচ।

  • ছানা - আধা কেজি।

  • কন্ডেন্সমিল্ক - ২ টেবিল চামচ।

  • চিনি - পরিমানমতো।

  • কাজু বাদাম কুচি - পরিমানমতো।

  • পেস্তাবাদাম কুচি - পরিমানমতো।

  • চেরি ফল - পরিবাশনের জন্য।

প্রণালীঃ

প্রথমে গ্যাসে দুধ জাল দিয়ে কিছুক্ষন নেড়ে ভিনেগার দিয়ে নেড়ে নেড়ে ছানা তৈরী করে নিতে হবে। নামিয়ে পানি থেকে ছানা আলাদা করে নিতে হবে।

এরপর ছানা ভালো করে মেখে ডো বানিয়ে নিতে হবে৷ আর ছানার ডো থেকে ছোট ছোট গোল গোল রসমালাই এর আকার করে বানিয়ে নিতে হবে।

তারপর গ্যাসে চিনি ও পানি দিয়ে জ্বাল করে সিরা বানিয়ে নিতে হবে, হয়ে গেলে তাতে গোল গোল ছানা গুল দিয়ে দিতে হবে। রস ঢুকে গেলে ছানাগুলো রস থেকে নামিয়ে একটা বাটিতে রাখতে হবে।

এবার গ্যাসে একটা প্যানে দুধ দিয়ে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ জ্বাল দিয়ে তাতে কন্ডেন্সমিল্ক, আমের পিউরি ও চিনি দিয়ে অনবরত নাড়তে হবে। ঘন হয়ে এলে নামিয়ে ফেলতে হবে।

এরপর বাটিতে রাখা ছানার মিষ্টিগুলোর মধ্যে দুধের মিশ্রন দিয়ে দিতে হবে। হয়ে গেলে ফ্রিজে রেখে দিতে হবে ঠান্ডা হওয়ার জন্য।

ঠান্ডা হলে বের করে তাতে কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি ও চেরি ফল দিয়ে পরিবেশন করুন আমের রসমালাই।

28
$ 0.48
$ 0.48 from @TheRandomRewarder
Sponsors of EYERISH687
empty
empty
empty

Comments

আমের রসমালাই টা মনে হয় অনেক সুস্বাদু হবে। রেসিপিটি বাসায় তৈরি করার জন্য সহজ ভাবে উপস্থাপন টা ভালো লাগল।

$ 0.00
3 years ago

ধন্যবাদ, রেসিপি সহজভাবে উপস্থাপন না করলে পাঠকের জন্য পড়তে অনেক অসুবিধা হয়, সমস্যার সম্মুখীন হতে হয়।

$ 0.00
3 years ago

হ্যাঁ তাই রেসিপি সবসময় সহজ ভাবেই উপস্থাপন করা উচিত। যা আপনার লেখাগুলোর মধ্যে রয়েছে।

$ 0.00
3 years ago

সহজভাবে উপস্থাপন করলে পাঠকের জন্য পড়তে অনেক বেশি সুবিধা হয় আর খুব সহজেই রেসিপিটি বুঝতে পারে। তাই রেসিপি সর্বদা সহজভাবেই উউপস্থাপন করা উচিত।

$ 0.00
3 years ago

ধন্যবাদ এতো সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক ভালো লাগবে খেতে।

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটি পছন্দ করার জন্য। এটা সত্যিই খুব ভালো লাগবে খেতে, কেননা এটা বেশ সুস্বাদু খাবার।

$ 0.00
3 years ago

আমের রসমালাই নাম টা জোশ তো। মেবি খেতেও খুব টেস্ট। রেসিপি কমিউনিটি না থাকলে জানতে পারতাম না যে আমাদের দেশে এত রকম খাবার আছে।

$ 0.00
3 years ago

হাহাহা, হুম ঠিক বলেছেন। আসলেই অনেক সুস্বাদু ও মজার একটা খাবার হচ্ছে আমের রসমালাই। আর রেসিপি কমিউনিটি থাকায় আমাদের সবার অনেক উপকার হয়েছে।

$ 0.00
3 years ago

হ্যা এখন তো আর খেতে পারছিনা।। শিখে রাখি ভবিষ্যতে গ্যানজাম হলে কিছু খেয়ে থাকতে পারবো 😁

$ 0.00
3 years ago

হিহি। খুব ভালো বলেছেন। শিখে রাখা ভালো, কখন যে কাজে লেগে যায় বলা যায়না। আর তাছাড়া এটা খুব কঠিন কিছু নয়।

$ 0.00
3 years ago

Hmm... Looks like its delicious.

$ 0.00
3 years ago

Yes, it is very delicious. And it's very easy to make. Hope you like it. It is a different type sweets item. So yummy.

$ 0.00
3 years ago

Actually I only look at the picture.

$ 0.00
3 years ago

It's ok. It doesn't matter. Thanks you so much.

$ 0.00
3 years ago

Your welcome. Thank you too.

$ 0.00
3 years ago

আপু দেখতে অনেক সুন্দর হয়েছে।এটা নিশ্চিত খেতে খুব সুস্বাদু হবে। অবশ্যই বানাবো ইনশাআল্লাহ।

$ 0.00
3 years ago

হ্যাঁ আপু এটা আসলেই অনেক সুস্বাদু একটা খাবার। আর রসমালাই আমদের সবারই খুব পছন্দের একটা খাবার৷

$ 0.00
3 years ago

দেখতে এত সুন্দর হয়েছে যে খেতে মন চাচ্ছে। আশা করতেছি সাবধান খুব টেস্টি হবে ।

$ 0.00
3 years ago

জি অবশ্যই। আমের রসমালাই খুবই টেস্টি একটা খাবার। আশা করি বাসায় এটা বানানোর চেষ্টা করবেন এবং খুব ভালো ফল পাবেন।

$ 0.00
3 years ago

Wow. At first the picture makes me tempted. And the process is so simple. Hope i will try it at home.

$ 0.00
3 years ago

Yeah sure. Why not? We likes rasmalai very much and mango rasmalai is something different. It's so delicious.

$ 0.00
3 years ago

রসমেলাই অনেক লোভনীয় খাবার। রসমেলাই সবার ভালো লাগে। তবে আমের রসমেলাই কখনো খাওয়া হইনাই। রেসিপি দেখে তো অনেক লোভনীয় লাগতেছে

$ 0.00
3 years ago

হুম। ঠিক বলেছেন। রসমালাই আমাদের বাংলাদেশে বেশ জনপ্রিয় একটা খাবার। আমের রসমালাই খুব মজাদার একটা খাবার।

$ 0.00
3 years ago

Ahdhjbxjjsbbdjsjj hdjdjdbjsbsh hshsvjsjv hshsb

$ 0.00
3 years ago

What was that? I don't understand anything. What are you saying? Hahahah, it's too funny. Don't you understand our bangla language?

$ 0.00
3 years ago

রসমালাই সবারই অনেক ভালো লাগে কিন্তু আমের রসমালাইয়ের এই প্রথম শুনলাম আমি কখনো আমি রসমালাই খাই নাই।এই রসমালাই টাকে বাড়িতে ঠিকই বানাবো।

$ 0.00
3 years ago

অবশ্যই আপু, অন্তত একবার হলেও আমের রসমালাইয়ের এই রেসিপিটি বাসায় বানিয়ো। আশা করছি তোমার খুব ভালো লাগবে।

$ 0.00
3 years ago

রসমালাই আামার খুব পছন্দের খাবার। কিন্তু আমের রসমালাই আমি কখনও খাইনি। আশা করি অনেক ভালো হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক ধন্যবাদ আমার রেসিপিটি পড়ার জন্য এবং পছন্দ করার জন্য। এই রেসিপিটি আমি নিজে বহুবার বাসায় বানিয়েছি এবং সকলে খুব পছন্দ করেছে আমার পরিবারে।

$ 0.00
3 years ago

আপনাকে ও অনেক ধন্যবাদ।। আমি এই রেসিপিটি ঘরে বানানোর চেষ্টা করব। ধন্যবাদ।

$ 0.00
3 years ago

জি অবশ্যই ভাইয়া। এটা খুব সহজেই বানানো, তেমন কোনো বিশেষ ঝামেলা ছাড়াই বাড়িতে যেকোনো সময় বানানো যায়।

$ 0.00
3 years ago

সুন্দর একটি রেসিপি। জিভে জল আনার মতোন। ধন্যনাদ আপনাকে এম সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য

$ 0.00
3 years ago

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আশা করি লাইক কমেন্ট করে আমার পাশে থাকবেন। আর এই সুস্বাদু রেসিপি বাসায় অবশ্যই বানাবেন।

$ 0.00
3 years ago

খুব সুন্দর খাবারটা।আমার খুব পছন্দের।এটা একটা অন্য রকম খাবার, যা আমাদের শরীরের জন্যও ভালো,পুষ্টি কর।খাবার সব সময় ভালোবেসে খেতে হয়।

$ 0.00
3 years ago

হুম৷ আমি সবসময় চেষ্টা করি একটু ভীন্নধর্মী কিছু রান্না করতে। আমার খুব ভালো লাগে রান্না করতে। এটা আমার একটা শখ ও বলতে পারেন।

$ 0.00
3 years ago

বাহ, ছবিটা দেখতে অনেক লোভনীয় আর মজাদার লাগছে, আম এমনিতেই আমার সবচেয়ে পছন্দের ফল, ধন্যবাদ এই রেসিপিটির জন্য।

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।বাসায় একবার হলেও বানাবেন এই রেসিপি। আশা করি আপনার এবং আপনার পরিবারের সবার খুব ভালো লাগবে।

$ 0.00
3 years ago

Notun kichu dekhlam.valo laglo.Dhonnobad recipe ta share krar jnno

$ 0.00
3 years ago

নতুন নতুন রেসিপি আমারও খুব ভালো লাগে। আর এটা একটা ভিন্নধর্মী একটা রেসিপি, খুব সুস্বাদু। আশা করি ভালো লাগবে।

$ 0.00
3 years ago

Though I don't understand the writings but I'm sure that recipe is gonna taste good.... Because it looks appetizing

$ 0.00
3 years ago

Yes dear, it is very delicious in taste. It is very easy to make mango rasmalai. It is a very famous sweet item in our country.

$ 0.00
3 years ago

Okay enjoy

$ 0.00
3 years ago

আম অনেক সুস্বাদু ফল। আমি আম খেতে খুব ভালোবাসি। আমের দিয়ে তৈরি এই নতুন রেসিফি টা আমার অনেক ভাল লাগলো। আমি নিজেও তৈরি করার চেষ্টা করবো।

$ 0.00
3 years ago

হ্যাঁ, আম আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি ফল। সবাই অনেক পছন্দ করে আম। আর আম দিয়ে তৈরী খাবার ও সবার খুব পছন্দের।

$ 0.00
3 years ago

আম তো আমরা সবাই খেয়ে থাকি। কিন্তু আম দিয়ে যদি এরকম কিছু তৈরি করা হয় তাহলে আমার মনে হয় আরো বেশী ভালো লাগবে। অবশ্যই আমি রেসিপিটি বাসায় তৈরি করার চেষ্টা করব।

$ 0.00
3 years ago

Asa kori basay ei receipe ta ekbar holeo bananor cheshta korben, eta banano khub e shohoj r khete onek beshu moja.

$ 0.00
3 years ago

আর এমতাবস্তায় লেখককে ধন্যবাদ জানাচ্ছি সুন্দর একটি আম দিয়ে রসমালাই তৈরি করার রেসিপি কি আমাদের মাঝে তুলে ধরেছেন। যারা এখনো চেষ্টা করেননি তারা চেষ্টা করে দেখুন ভাল লাগবে।

$ 0.00
3 years ago

Hum sobar e onek valo lagbe. Ar tachara ei receipe ta etoi sohoj je je kew je kono sonoy khub sohojei ei receipe baniye felte paren.

$ 0.00
3 years ago

রসমালাই নামটাই যেন মুখে পানি আনার জন্য যথেষ্ট। আমি খুব মিষ্টি পাগল মানুষ। আমার মিষ্টির প্রতি একটি আলাদা ভালো লাগা কাজ করে। তাই আমি এই রেসেপি দেখে এটি বাসায় বানাবো।

$ 0.00
3 years ago

Misti amar o khub valo lage. Bolte paren ektu besie valo lage. R notun notun receipe try korte amar r o besi valo lage.

$ 0.00
3 years ago

আমের রসমালাই এর স্বাদ কেমন হয় সেটা আমার জানা নেই। তবে অবশ্যই আমি বাড়ি বানানোর চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এমন ধরনের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

$ 0.00
3 years ago

Apnakeo oshongkho dhonnobad amar dewa receipe ta somoy niye porar jonno. Asa kori basay obosshoi banaben.

$ 0.00
3 years ago

অসাধারণ একটা রেসিপি আপু।দেখতেই অনেক ভালো লাগছে।মজা হবে বুঝা যাচ্ছে।ধন্যবা।

$ 0.00
3 years ago

ধন্যবাদ ভাইয়া কষ্ট করে আমার রেসিপিটি পড়ার জন্য। এবং এতো প্রসংশা করার জন্য। এটা অনেক দ্রুত বানিয়ে ফেলা যায়।

$ 0.00
3 years ago