গ্রন্থগত বিদ্যা পরহস্তে ধন নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন।

17 22
Avatar for Akash.
Written by
3 years ago
Sponsors of Akash.
empty
empty
empty

বন্ধুরা সবাই কেমন আছেন?

আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের মাঝে নতুন একটি প্রবন্ধ নিয়ে হাজির হয়েছি। আমি প্রতিদিনই কিছু শিক্ষানীয় প্রবন্ধ নিয়ে আপনাদের মাঝে হাজির হই। আপনারা আমাকে অনেক সাহায্য করেন এবং আমার সাথে থাকেন তার জন্য আমি নতুন নতুন শিক্ষনীয় কিছু প্রবন্ধ নিয়ে হাজির হই। আপনার হয়তো বুঝতেই পারছেন আমি কোন বিষয়ে কথা বলতে চাচ্ছি। আপনারা আগেও এই বিষয়ে অনেক ধারণা নিয়েছেন। কিন্তু আমি বইয়ের ভাষায় নাই আমার মত করে কথাগুলো আপনাদের সাথে উপস্থাপনা করব।

আমরা জানি যে, মানুষের মাঝে খুবই প্রয়োজনীয় দুইটা জিনিস একটি হল ধন আরেকটি হল বিদ্যা। আমরা এটাও জানি যে এই দুটি কে অর্থাৎ ধন ও বিদ্যাকে কঠোর পরিশ্রম দ্বারা আয়ত্ত করতে হয়। অর্থাৎ অর্জন করতে হয়। আমরা এটাও জানি যে যখন আমাদের এই দুইটি খুবই প্রয়োজন হয় কিন্তু এই দুইটি যদি কাজে না লাগে তাহলে বিদ্যা ও ধন দুটোই অর্থহীন অর্থাৎ মূল্যহীন।

বিদ্যা ও জ্ঞান মানুষের কঠোর পরিশ্রম দ্বারা আয়ত্ত করতে হয়। এবং সেই বিদ্যাকে কাজে লাগিয়ে বাস্তব জীবনে অগ্রসর হতে হয়। এবং আমরা এটাও জানি যে আমরা অনেক কষ্টের বিনিময়ে অর্থ উপার্জন করে থাকে যাতে বিপদের সময় অর্থ কাজে লাগে। এবং বিপদে পড়লে বিপদমুক্ত করতে পারবে এই অর্থ। তাই বিদ্যা ও ধন খুবই প্রয়োজন আমাদের জীবনে ‌।

কিন্তু একটা কথা ভেবে দেখেছেন কি, যদি এই ধন যদি অন্যের হাতে থাকে তাহলে প্রয়োজনের সময় সেই ধন নিজের কাজে লাগানো সম্ভব নয়। আর তখন সেই ধনের কোন মূল্য থাকে না। তেমনি আমাদের মুখস্তবদ্যা, বাস্তব জীবনে মুখস্তবদ্যা কোন কাজে আসে না।

তাই বিদ্যা ও ধন কাজে লাগে মানুষের সঠিক ব্যবহারের ফলে এবং মানুষের প্রয়োজন মেটানো সেই ধন আর বিদ্যার সার্থকতা। প্রয়োজনের মুহূর্তে কাজে না লাগলে বিদ্যা ও ধনের কোন মূল্য নেই। তাই বিদ্যা ও ধনের এর সঠিক ব্যবহার করতে হবে।

আশা করি আপনাদের এই প্রবন্ধটি ভালো লেগেছে বন্ধুরা। আমাকে অবশ্যই জানাবেন যে প্রবন্ধটি কেমন লেগেছে আপনাদের?

"সবাই ভাল থাকবেন বন্ধুরা।"

"শুভ রাত্রি"

"ঈশ্বর আপনাদের সহায় হোক"

12
$ 0.00
Sponsors of Akash.
empty
empty
empty
Avatar for Akash.
Written by
3 years ago

Comments

সাধারনত আমরা অর্থকে অনর্থের মূল বলি আসলে এটা ভূল কারন বর্তমান প্রেক্ষাপটে অর্থের কারনেই বাচ্চারা স্কুলে যেতে পারতেছে।তাই বিদ্যা অর্জন করতে অর্থের প্রয়োজন আছে।অর্থ বিদ্যা দুইটাই একে অপরের পরিপূরক।খুব ভালো পোস্ট নেক্সটে আর ও ভালো পোস্ট আশা করছি।ধন্যবাদ।

$ 0.00
3 years ago

বই এর মধ্যে লিপিবদ্ধ বিদ্যা আর অন্যের হাতের অর্থের আসলেই কোনো মূল্য নেই।।দরকারে কাজে আসে না কোনোটাই,,,

$ 0.00
3 years ago

আপনি ঠিকই বলেছেন আপনার মতামতের সাথে আমি একমত। ধন্যবাদ আপনাকে।

$ 0.00
3 years ago

স্বাগতম!!!!

$ 0.00
3 years ago

You're right. Keep bundle of books in your house but never read it and put your wealth in others hand both aren't work in any danger hehehe. So we shouldn't expect anything by putting our wealth in another's health.

$ 0.00
3 years ago

Yes dear you are right. I like your compliments. You are good person. I agree with your comment.

$ 0.00
3 years ago

Valoi likhlen👏

$ 0.00
3 years ago

অনেক ধন্যবাদ আপনাকে।

$ 0.00
3 years ago

বইয়ের শিক্ষা বাস্তব জীবনে কাজে না লাগাতে পারলে তার কোনো মুল্য নেই ।

$ 0.00
3 years ago

একদমই ঠিক বলেছেন ভাই। যেমন আমরা এই সাইটে কাজ করছি অবশ্যই আমাদের বিদ্যা কাজে লাগছে।কারণ কোন বিদ্যা না থাকলে এত গুরুত্বপূর্ণ একটি সাইটে কাজ করা অসম্ভব'।

$ 0.00
3 years ago

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে এতো গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে পোস্ট করার জন্য। কিছুদিন আগে আমিও এই বিষয়টি নিয়ে একটি পোস্ট করেছিলাম।

$ 0.00
3 years ago

হ্যাঁ আপু আমি জানি কিন্তু আমি একটু নতুনত্ব প্রকাশ করতে চাইছিলাম। আপনাকে অনেক ধন্যবাদ এটি আপনি পছন্দ করেছেন বলে।

$ 0.00
3 years ago

Knowledge and wealth are not available together. You have to work hard to achieve these. But when this knowledge is no longer used in danger, then that wealth or knowledge has no value.

$ 0.00
3 years ago

Yes dear you are right I agree with your comment. Thank you so much for your valuable comment..

$ 0.00
3 years ago

wlc

$ 0.00
3 years ago