"আমার শৈশব স্মৃতি"

2 11
Avatar for Akash.
Written by
3 years ago
Sponsors of Akash.
empty
empty
empty

জীবন যে পৃথিবীতে এতই মধুর, এত সুন্দর, তা একক সন্তানের চোখে না দেখে বোঝা যায় না। শৈশবে উইন্ডোটি উঁকি দিয়ে আমি জীবনের সমস্ত সুন্দর, আনন্দময় জিনিস দেখেছি। আমি যা কিছু দেখেছি তাতে আমি অবাক হয়েছি কারণ আমি জন্মের জন্ম দিয়েছিলাম মুক্তির জন্মের সাথে।

অগ্নিসংযোগের রাত, বাঁশ বাগানের মাথার উপরে চাঁদ, জোনাক জ্বলন্ত রাত, বাঁশের বাগানের মাথায় চাঁদ, বাতাসে নারকেলের চিরসবুজ পাতা, রূপকথার সেই আন্ডারওয়ার্ল্ডের রাজকন্যার দুঃখ সবই শৈশব স্মৃতির পাতায় রঙিন।

জীবন চলে, আমি বড় হয়েছি, কিন্তু যখন আমি শৈশবের সেই দিনগুলিকে আবার ভাবি, তখন আমি থামি। আমার হৃদয় ভেঙে যায় এবং আমি কান্নাকাটি করি। আমি ছোটবেলায় খেলার মাঠে ছেড়ে যাওয়া রঙিন বেলুনগুলি কখনও ভুলব না। ঘুড়ি উড়ন্ত বিকেলের স্মৃতি।

শৈশব ও কৈশর গ্রামে কাটিয়েছি। আমার বাবাও গ্রামে থাকতেন এবং তিনি ব্যবসায়ী ছিলেন। বাড়িতে বাবা-মা, বড় ভাই, বোন, আত্মীয়স্বজন আমাদের বাড়িতে কথা বলছিলেন।

গ্রামের বাড়িতে আম, ব্ল্যাকবেরি, কাঁঠাল, নারকেল, পান গাছের ছায়া রোদ ছিল। আমি পরিবারের সবাই পছন্দ করতাম। বিশেষত আমার দাদা আমাকে খুব আদর করতেন। এবং প্রতি রাতে আমার মা আমাকে রূপকথার গল্প পড়তে ঘুমিয়ে দিতেন। এবং আমি মনে করি সেই গল্পটি আসল। আমি যদি আমার কল্পনায় ভক্ত থাকি তবে আমার ঘুমের মধ্যেও আমি একজন বিজয়ী রাজপুত্র হয়ে উঠতাম I আমি সেই দুর্দান্ত দেশে আমার কোমরে বেঁধে একটি তরোয়াল হাতে ঘোড়ায় পাঙ্কিরাজের স্বপ্নে চড়ে বেড়াচ্ছি।

আমার দাদি খুব স্নেহময় মিষ্টি কথাবার্তা এবং আমার খুব প্রিয় ছিল।

আমার চার-পাঁচ বছর বয়স পর্যন্ত কিছুই মনে নেই। 5 বছর বয়সে আমি একটি স্থানীয় স্কুলে ভর্তি হয়েছি। আমাকে আমার স্থানীয় এক কেজি স্কুলে ভর্তি করা হয়েছিল। আমার মা আমাকে বর্ণমালা লিখতে শেখাতেন। বাজার থেকে আমাকে অনেক উপহার এবং খেলনা আনতে বাবা। আমার বাবা বাজার থেকে কলমের বাক্স, স্কুল ব্যাগ, রঙিন পেন্সিল আনবেন। এই উপহারগুলি থেকে আমি কী খুশি হতে পারি তা শব্দের বাইরে।

আমাদের স্কুলটি বাড়ির কাছে ছিল। আমরা একসাথে স্কুলে যেতাম। স্কুলটি বাড়ি থেকে খুব বেশি দূরে ছিল না। আমি স্কুলে চলতাম এবং যখন আমি সাইকেল চালানো শিখতাম, তখন আমি স্কুলে সাইকেল চালাতাম। গ্রীষ্ম, বর্ষা, শীতকালে স্কুলে যাওয়ার উপায়টি বিভিন্ন রকম হবে। দেখার মতো দৃশ্য যখন চাচা, স্কুলের দীর্ঘ বারান্দায় টহলটির ঘণ্টা বাজল, তখন ঘণ্টা বাজল।

রেললাইনটি স্কুল পেরিয়ে গেছে। এবং বড় রাস্তা। বিকেলে ট্রেন ও বড় গাড়ি জোরে শিস বাঁধত। ট্রেনের জানালায় কত অচেনা মুখ দেখা যেত। ট্রেনের শব্দ এখনও আমার কানে বাজে।

মাঝে মাঝে বিকেলে আমরা ট্রেনের যাত্রায় যেতাম। রেল লাইনের দুপাশে প্রচুর বরই গাছ এবং বিভিন্ন ধরণের কাজ ছিল।আমরা পাকা প্লামু খেয়েছি। বিকেলে স্কুলের ছেলেরা ফুটবল খেলত। আমি মাঠের পাশে বসে ফুটবল খেলা উপভোগ করতাম।

বিভূতিভূষণের পাঁচালি উপন্যাস পথের পাঁচালীতে আমি "দুর্গা ও অপু" এর মতো বনে লুকোচুরি খেলতাম। খালের জলে ভাসমান পানির হায়াকিন্থের বেগুনি ফুলটি বিশ্বের সবচেয়ে সুন্দর ফুল বলে মনে হয়েছিল। ঝাঁকের মতো ফুলের অর্থ এই নয় যে এটি আমাকে আকর্ষণ করে। তুচ্ছ জিনিস আমার কাছে মূল্যবান বলে মনে হয়েছিল।

মা আমি মায়ের কাছ থেকে কিছু খেলনা কিনছিলাম। আমি আজও আমার যত্নে থাকা সেই খেলনাগুলি লুকিয়ে রেখেছি। এবং অনেকে বাবা-মায়ের পুরানো দিনের স্মৃতি এবং পুরানো দিনের জিনিসগুলি মনে রাখে। সে যতটা দুষ্টু সে যাই হোক না কেন, সে তাদের সাথে কতই না খেলে।

আমি অতিরিক্ত গেম খেলতে থাকাকালীন আমার মা আমাকে অনেক তিরস্কার করেছিলেন o তাই আমি এখনও সে দিনগুলিকে ভুলতে পারি না। আমি আমার শৈশব সত্যিই মিস করছি।

ছোটবেলায় আমি খেলার ঘরটি গ্রামের বাড়ি এবং গ্রামের স্কুল বাড়িতে রেখে দিতাম। সেই স্বপ্নময় সুখের স্মৃতি আবারও মধুর দিনগুলির কথা মনে করিয়ে দেয় এবং আবার মনের পাতায়। আমি যত বড় হই, ততই আমি বাস্তবের মুখোমুখি হই। মনে হয় ছোটবেলায় আমি খুব খুশি ছিলাম। কে আমাকে সেই দিনগুলি ফিরিয়ে দেবে আমি সত্যিই সেই দিনগুলিতে ফিরে আসতে চাই।

English language 👇

https://read.cash/@Akash./my-childhood-memories-58b85eec

1
$ 0.03
$ 0.03 from @TheRandomRewarder
Sponsors of Akash.
empty
empty
empty
Avatar for Akash.
Written by
3 years ago

Comments

Nice

$ 0.00
3 years ago

Thank you so much.

$ 0.00
3 years ago