অপ্রত্যাশিত১০

0 5
Avatar for kamal16
3 years ago

অপ্রত্যাশিত ➖

Part:10

মুখের ওপর গরম অনুভব করছি, সকালের মিষ্টি রোদ জানালা দিয়ে চোখে পড়তেই ঘুমটা ভেঙে গেলো, শরীরের ক্লান্তি রেষ এখনো পুরোপরি কাটেনি। কাল থেকে কিছু খাওয়া হয়নি, ক্ষুদায় পেট জ্বালা করছে।

এতক্ষন তো রংপূর চলে আসার কথা কিন্তু বাস এখনো তার মতোই চলছে -

কন্টাকটারের কাছে শুনতে বললো আর কিছুক্ষনের মধ‍্যে চলে আসবে।

সিটে বসে বাইরের দৃশ‍্য দেখছি কিন্তু মনটা যেনো ভালো হওয়ার কোনো উপায় দেখছি না,

কিন্তু না আমাকে শক্ত হতে হবে, আজ থেকে সব কষ্ট ভূলে নতুন করে শুরু করবো, ভাবতে ভাবতে বাস থামলো রংপুর বি আর টিসি বাসস্টপ, সিটটা পিছনের দিকে তাই বসে ছিলাম, সবাই নেমে গেলে আমি ও নেমে গেলাম। ক্ষুদাই মাথাটা ঘুরছে তাই আসেপাশে একটা নরমাল হোটেল খুজতে খুজতে কিছুদূর যেতেই একটা পেলাম। কোনোরকম ডাল-ভাত খেয়ে একটু স্বাভাবিক হলাম(ইচ্ছা থাকলেও দামি খাবার খেলাম না কারন টাকা বেশি নেই ) বাইরে এসে একটা চায়ের দোকানে যেয়ে একটা সিগারেট নিয়ে বসে ধোয়া টানছি আর ভাবছি কি করবো এখন, কোথায় থাকবো রাতে, কোথায় যাবো, কিছুই ভেবে পাচ্ছি না -

হঠাৎ সমনের দিকে চোখ পড়তেই দেখলাম একটা ছোট বাচ্চা(চার বছর বয়স হবে মনে হয় ) রাস্তার বিপরীত পাশ থেকে ওভারটিক করছে। ওদিক থেকে দেখলাম একটি মালবাহী ট্রাক অনেক দ্রুত গতীতে চলে আসছে,

আর কিছু না ভেবেই বসে না থেকে উঠে দৌড়ে যেয়ে বাচ্চাটাকে রাস্তা থেকে তুলে নিলাম আর সাথে সাথেই পাশ দিয়ে ট্রাকটা চলে গেলো, আমি আর একটু লেট করলেই অনেক খারাপ কিছু হয়ে যেতো।

আমি বাচ্চাটার কাছে কিছু শুনতে যাব এমন সময় এক ভদ্র মহিলা এসে বাচ্চাটাকে কোলে নিয়ে কাদছে, মনে হয় বাচ্চাটার মা হবে -

তোমাকে যে কি বলে ধন‍্যবাদ দেবো বুঝতে পারছি না। তুমি আমার বাচ্চাকে বাচিয়েছো ওই আমার সব,

তোমার কাছে আমি সারাজীবন কৃতজ্ঞ থাকবো,

আমি : একজন মানুষ হিসাবে এটা আমার কর্তব্য, আর আপনার বাচ্চাকে আপনার কোলে ফিরিয়ে দিতে পেরে আজ আমিও অনেক খুশি

ওখান থেকে চলে আসবো এমন সময় পিছন থেকে -

কোথায় যাচ্ছো বাবা,,

একটা মুরূব্বি লোক আমাকে বললো সাথে মনে হয় ওনার স্ত্রী।

তুমি আমার দাদুভাইকে বাচিয়েছো আর তোমাকে কিছু না দিয়েই ছেড়ে দেবো ভাবলে কি করে

আমি : আংকেল বাচানোর মালিক আল্লাহ্, আমি নয়।

আমি তো অসিলা মাত্র

আংকেল: আমার ছেলেটা মারা যাওয়ার পর ওই দাদুভাইকে নিয়েই আমরা বেচে আছি। ওই আমার বৌমার একমাত্র সম্পদ (চোখ থেকে দুফোটা অশ্রু ফেলে )

তোমার বাসা কোথায় বাবা?

আমি : আমার কোনো বাসা নেই আংকেল, এই পৃথিবীতে একসময় আমার সব ছিলো কিন্তু এখন কিছুই নেই(নিজেকে শক্ত করেই বললাম)

অনেক সময় ধরে লক্ষ করছি তোমার চোয়াল দুটো ফুলে গেছে আর অনেক লাল ও হয়েছে,

কেউ কি তোমাকে মেরেছে?

আমাকে বলো কে সে?

আমি : এটা নিয়তির দাগ আংকেল

আমি বুঝলাম না বাবা

আমি : সে অনেক কাহিনি এখন বলতে গেলে রাত শেষ হয়ে যাবে তবুও শেষ হবে আর আপনাদের সময় নষ্ট হবে। আপনারা ভালো থাকেন

বাবা দাড়াও, মনে হচ্ছে তোমার অনেক কষ্ট, তুমি অনেক দূর্বল।

একটা কথা বলবো, ফিরিয়ে দেবে না তো?

আমি : আমার সামার্থ থাকলে, আপনাকে ফিরিয়ে দেবো না

আজ রাতে আমাদের সাথে থাকবে?

আমি : করুনা করছেন?

ওনাদের বৌমা: তুমি আমার ভাইয়ের মতো, তোমাকে হাতজোর করছি এটুকু করার সুজোগ দাও। তোমার বোনের মতো হয়ে তোমার কাছে এটুকু আমার চাওয়া, দয়া করে ফিরিয়ে দিও না

ওনার কথা আমি ফেলতে পারলাম না তাই রাজি হয়ে গেলাম। ওনাদের মনে হয় অনেক টাকা পয়সা, আংকেল তাদের ড্রাইভার কে গাড়ি নিয়ে আসতে বললো।

সামনের সীটে আমি বসলাম আর ওনারা পিছনের ছিটে, কিছুসময় পর গাড়ি থামলো এক বড় বাড়ির গেটের সামনে (আসার সময় সাইনবোর্ড দেখে বুঝলাম জাইগার নাম কুড়িগ্রাম)

দারোয়ান গেট খুলে দিলে আমরা ভিতরে প্রবেশ করলাম। গাড়ি থেকে নেমে আশপাশ দেখছি,

আংকেল: বাবা এটাই আমাদের বাড়ি

আমি : ওও আচ্ছা

আংকেল: বাবা তোমার নাম টাতো যানা হলো না-

আমি : আমার নাম রাকিব

আনটি: তুমি কি ওকে বাইরে দাড়িয়ে রাখবে? ভিতরে নিয়ে যাবে না

ওও চলো রাকিব ভিতরে -

উনি আমাকে নিয়ে ভিতরে গেলেন। সবকিছুই দেখে মনে হচ্চে এনারা অনেক বড়লোক

আংকেল: তুমি একটু ফ্রেস হয়ে নাও তারপর সবাই একসাথে দুপুরের খাবার খাবো

একদম না বলবে না, তোমাকে যখন ভাই বলেছি তখন কোনো কথা শুনবো না, চলো আমার সাথে বলে আমাকে একটা রুমে নিয়ে গেলেন

আজ রাতে তুমি এখানেই থাকবে আর এখন ফ্রেস হয়ে নাও, আর আমাকে আপু বলবে, যেটা প্রয়োজন হবে আমাকে বলবে একদম লজ্জা পাবেনা,

আমি : কিন্তু আমি তো আমার সাথে কিছু নিয়ে আসেনি,

তবে সমস্যা নেই আমি হাতমুখ ধূয়ে নিচ্ছি

আপু: তোমাকে আপাতত একটা লুঙ্গি দিলে হবে

আমি : সমস্যা নেই আপু আমি.......

আপু: লুঙ্গি টা নিয়ে ফ্রেস হয়ে নাও

বলে চলে গেলো।

ভাবছি একটা অচেনা পরিবার এত সহজে আমাকে কতটা আপন করে নিলো আর আমার পরিবার তো আমাকে কুলাঙ্গার বলে তাড়িয়ে দিলো,,,

আমি আবার সেই কথা ভাবছি নাহ আর না, পিছোনের কিছুই আর মনে করবো না। সবকিছুই ভূলে গিয়ে অচেনা জীবনকে আপন করবো

এই নাও লুঙ্গি ফ্রেস হয়ে নাও (আপু লুঙ্গি টা দিয়ে চলে গেলো)

আরকিছু না ভেবেই ফ্রেস হতে গেলাম..........

খুব শিগ্রই পরবর্তী পর্ব চলে আসবে.....

লাইক কমেন্ট করে সাথে থাকুন

ধন্যবাদ 💗

1
$ 0.00
Avatar for kamal16
3 years ago

Comments