নদী

4 25
Avatar for kaiser
Written by
3 years ago

নদী

সাগর বলল '' নদী তুমি কার?''

নদী বলল আমি সবার।

সাগর বলল '' কি রকম?''

আমি তোমার স্রোতে ভেসে বেড়ায়,

আমি তোমার ভাটার সাথে হারিয়ে যায়,

আবার জোয়ারের সাথে চলে আসি,

সেটায় আমি।

সাগর বলল " সেটা প্রকৃতির নিয়ম।"

কিছুক্ষন পর সাগর বলল " তাহলে তুমি আমার?"

নদী বলল "না, আমি সবার।"

সাগর বলল, " কি রকম?"

আমি জেলের ঘরে আলো জ্বালিয়ে থাকি,

আমি ভূমিদস্যুতায় শিকার হয়ে থাকি,

আমি জেলে পাড়ার ব্যবহারের পাত্র হয়ে থাকি।

তারপরও কি তুমি জানতে চাও আমি কার?

আমি নদী সবার।

তুমি কি জানো,

আমি সেই নদী,

যে এইপার ভেঙে ওপার গড়ে।

তুমি কি জানো,

আমি পণ্য আমদানি রপ্তানির প্রধান মাধ্যমও হয়ে থাকি।

এখন বুঝতে পারছো-

আমি কে?

আমার কার?

আমি নদী সবার।।

4
$ 0.00

Comments

অনেক সুন্দর কবিতা লিখেছেন। কবিতার নামটিও খুব সুন্দর' নদী।'নদী আমার অনেক ভালো লাগে

$ 0.00
3 years ago

Tnx

$ 0.00
3 years ago

নদীমাতৃক দেশ আমাদের এই বাংলাদেশ। এদেশের ভেতর দিয়ে বয়ে গেছে ছোট-বড় অনেক নদী। নদী যেমন সৌন্দর্যের একটি উৎস ঠিক তেমনি কারো বেঁচে থাকার উৎস।

$ 0.00
3 years ago

Tnx

$ 0.00
3 years ago