ভর ও ওজন

0 0
Avatar for alma45
Written by
3 years ago

একটু নিজের মতো করে আপনাদের বোঝানোর চেষ্টা করি। ভর হলো কোনো কিছুতে অবস্থিত মোট পদার্থের পরিমাণ। এবং ওজন হলো সেই পদার্থ কে সেই স্থানের গ্রাভিটি নিজের দিকে কি পরিমাণে আকর্ষণ করছে। একটা কথা বলে রাখি, ভর পরিমাপ এর আসল যন্ত্র হলো দাড়িপাল্লা। মনে করুন আমি এখন আমার ভর মাপবো। তাহলে দাড়িপাল্লায়র দুই দিকই সমান রেখে একদিকে আমি উঠে পড়লাম এবং অপর দিকে কিছু লোহা দিলাম। তারপর যখন দুই দিকই সমান হয়ে যাবে তখন ই আমার ভর বেরিয়ে যাবে। এখন আমার ভরের সমান আমি ৫ টা রড পেলাম। এখন যদি দাড়িপাল্লায় ও সেই ৫ টি রড নিয়ে আমি চাঁদ, মঙ্গল, শনি বা যেকোনো আলাদা গ্রাভিটি ওয়ালা গ্রহে গিয়ে দাড়িপাল্লায় টা বসিয়ে একপাশে রডগুলো দিয়ে আরেকপাশে আমি বসে পড়ি তাহলে কিন্তু সমান সমান হয়ে যাবে! অর্থাৎ আমার ভর একই থাকবে। কারন ভর কখনো স্থানের জন্য পরিবর্তন হয় না। --(১)

আপনারা জানেন কি যে পৃথিবী তে যেসব আলু পটল মাপার ডিজিটাল মেশিন আছে সেটা আসলে আমাদের ভর মেপে দেয়। ওজন নয়। কিন্তু সেসব মেশিন গুলা আমাদের ভর কিভাবে মাপে জানেন? তারা পৃথিবীর গ্রাভিটির সাহায্য মাপে। মেশিনটা মাটিতে থাকলে আপনি যখন তার উপরে উঠবেন তখন কিন্তু পৃথিবী আপনাকে তার গ্রাভিটির কারনে নিচের দিকে টানবে! আর সেই টানকেই আমারা ওজন বলি। তখন মেশিনটা পৃথিবীর হিসেবে আপনার ওজন পেয়ে যাবে। এবং সেটাকে পৃথিবীর গ্রাভিটি ৯.৮ দিয়ে ভাগ করে আপনার ভর আপনাকে দেখিয়ে দেবে। মেশিন টা কিন্তু সরাসরি আপনার ভর বের করতে পারবে না। কারন ডিজিটাল মেশিন দিয়ে সরাসরি ভর বের করা সম্ভব না। কারন পৃথিবীর গ্রাভিটি! এখন এই মেশিন টা যদি আপনি চাঁদে নিয়ে যান তাহলে কিন্তু চাঁদে গিয়ে মেশিনটা আপনার ভর বের করতে পারবে না। কারন মেশিনটা পৃথিবীর গ্রাভিটি কে ক্যালকুলেট করে আপনার ভর বের করতো। কিন্তু চাঁদ আর পৃথিবীর গ্রাভিটি তো এক না। তাই ডিজিটাল মেশিনে চাঁদে আপনার ভর কম দেখাবে। কিন্তু আপনার ভর ঠিকই আছে। চাঁদের গ্রাভিটি দিয়ে যদি আপনি একটা ডিজিটাল মেশিন বানিয়ে চাঁদে গিয়ে আপনার ভর মাপেন তাহলে কিন্তু ঠিক দেখাবে! অর্থাৎ ডিজিটাল মেশিন গুলো উক্ত স্থানের গ্রাভিটিকে কাজে লাগিয়ে আপনার ওজন বের করবে এবং তারপরে সেই গ্রাভিটি কে ভাগ করে আপনার ভর বের করে। - (২)

কিছু উদাহরণ: মনে করুন আমার ভর ৫০ কেজি। ডিজিটাল মেশিন সেটাকে ৪৯০ Newton হিসেবে পাবে। তারপর সেটাকে ৯.৮ দিয়ে ভাগ করে আমার ভর ৫০ কেজি দেখিয়ে দেবে। কারন মেশিন টার ভেতরে আগে থেকেই ৯.৮ ভাগ করার কমান্ড ইনপুট করা হয়েছে। এখন এই ৯.৮ কমান্ড ইনপুট করা মেশিন চাঁদে নিয়ে গেলে আমার সঠিক ভর নির্ণয় করতে পারবে না। কারন এতে পৃথিবীর গ্রাভিটি ইনপুট করা। এখন এটাতে যদি চাঁদের গ্রাভিটি ১.৬৬ ভাগ করার কমান্ড ইনপুট করে দেওয়া হয় তাহলে এই মেশিন টা চাঁদে আপনার আসল ভর বের করতে পারবে। যেমন প্রথম সে চাঁদের গ্রাভিটি অনুযায়ী আপনার ওজন বের করবে, ৫০*১.৬৬= ৮৩ নিউটন। তারপর সেটাকে ১.৬৬ দিয়ে ভাগ করে আপনার সঠিক ভর বের করে দেবে। ৮৩÷১.৬৬= ৫০ কেজি!

1
$ 0.00
Avatar for alma45
Written by
3 years ago

Comments