পায়েস

9 9
Avatar for Sumi_kaisar
3 years ago

উপকরণঃ

★তরল দুধ ১ কেজি।

★ আতপ চাল ১ কাপ।

★ চিনি প্রয়োজনমতো।

★ কিশমিশ ১ কাপ।

★ এলাচ ৪-৫ টি।

★ কাজুবাদাম ১ কাপ।

প্রনালিঃ

প্রথমে আতপ চালকে ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে ৩০ মিনিটের মতো রেখে দিতে হবে ।

তারপর একটি পাএে দুধটাকে জ্বাল দিতে হবে যখন দুধ ফুটে উঠবে তখন তার মধ্যে চালগুলো ঢেলে দিতে হবে।

তারপর এটিকে নাড়তে থাকতে হবে কিছুক্ষণ পর পর যেন দুধ কড়াইয়ে মধ্যে লেগে না যায়।

তারপর যখন চাল সিদ্ধ হয়ে যাবে তখন তাতে চিনি দিয়ে নাড়তে থাকতে হবে যতক্ষণ পর্যন্ত না দুধ ঘন হয় ততক্ষন পর্যন্ত তারপর দুধ ঘন হয়ে এলে এতে  পরিমাণমতো কিশমিশ, কাজুবাদাম কুচি আর এলাচের দানা মিহি গুঁড়া করে মিশিয়ে নামিয়ে ফেলতে হবে ।

আর আপনি মনে রাখবেন যে চাল ভালোভাবে সিদ্ধ হওয়ার পরই চিনি বা গুঁড় দিতে হবে যদি তার আগে চিনি দিয়ে দেন তাহলে চাল ভালো করে সিদ্ধ হবে না তাই চিনি পরে দিতে হবে।

তারপর আপনি এটা পরিবেশ করতে পারেন।

6
$ 0.16
$ 0.16 from @TheRandomRewarder
Sponsors of Sumi_kaisar
empty
empty
empty
Avatar for Sumi_kaisar
3 years ago

Comments

Ummm payesh khabooo😒😒

$ 0.00
3 years ago

Appi khub sohoj baniya khite paren

$ 0.00
3 years ago

পায়েস খুবি মজাদার খাবার। ছোট পরিসরে আত্বীয় এলেও পায়ে তৈরি হয় আমাদের বাড়িতে

$ 0.00
3 years ago

পায়েস খেতে সবাই পছন্দ করে। আমি নিজেও অনেক পছন্দ করি। পায়েস একটি পুষ্টিকর খাবার।

$ 0.00
3 years ago

পায়েস খেতে আমার খুব মজা লাগে। বিয়ে বাড়িতে গেলে সব সময় আমার পায়েস টা খুব ভালো লাগে। এটি অনেক স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর।

$ 0.00
3 years ago

Ji appi tnq

$ 0.00
3 years ago

পায়েস আমার খুব পছন্দের।ঈদ ছাড়াও বিভিন্ন অকেশনে বাসায় পায়েস বানানো হয়।

$ 0.00
3 years ago

আহা পায়েস কে না পছন্দ করে।আমারতো পছন্দের মধ্যে একটি খাবার হচ্ছে বাইরে।পায়েস দেখলে তো আমি লোভ সামলাতেই পারি না যে আমার খেতেই হয়।

$ 0.00
3 years ago

Ami o appi ak obostha khub valo lage ai payas

$ 0.00
3 years ago