সরষে কৈ

28 30
Avatar for Saha99saha
3 years ago

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন।

আজ আমি আপনাদের সাথে আরো নতুন একটি খাবার রেসেপি শেয়ার করব। এই রেসেপিটির নাম "সরষে কৈ"।

এর আগে আমি আপনাদের সাথে "সরষে ইলিশ" এর রেসেপি শেয়ার করেছি। এটিও অনেকটা আগের রেসেপির মতোই তবে একটু ভিন্নতা অবশ্যই আছে।

চলুন শুরু করা যাক.....

যা যা লাগবে:

১. কৈ মাছ।

২. সরষে বাটা।

৩. পেঁয়াজ কুচি।

৪. গোটা কাঁচামরিচ।

৫. লবন।

৬. হলুদ।

৭. সয়াবিন তেল।

যে ভাবে তৈরি করতে হবে:

১. শুরুতে কৈ মাছগুলো হলুদ ও লবন দিয়ে ভালো ভাবে মেরিনেট করে কিছুক্ষণ রেখে দিতে হবে। এতে মাছ থেকে অতিরিক্ত পানি বের হবে। এই পানি ফেলে দিয়ে মাছ গুলো ভেজে নিতে হবে।

২. মাছ ভাজা হয়ে গেলে মাছ গুলো কড়াই থেকে নামিয়ে একটি পাত্রে রাখতে হবে।

৩. এবার কড়াইয়ে তেল দিয়ে এতে কাঁচামরিচ, হলুদ, লবন (পরিমান মতো) দিয়ে কিছুক্ষণ নাড়া চাড়া করতে হবে।

৪. এরপর এতে সরষে বাটা দিয়ে দিতে হবে। সরষে বাটা দিয়ে আরো কিছুক্ষণ ভালো ভাবে নাড়া চাড়া করে মসল্লা ভালো করে কসাতে হবে।

৫. মসল্লা কসানো হয়ে গেলে এতে মাছ গুলো দিয়ে ভালো ভাবে নাড়তে হবে তাহলে মাছের সাথে মসল্লা ভালো ভাবে মিশতে পারবে।

৬. এরপর এতে একটু পানি দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে। কিছুক্ষণ পর ঢাকনা তুলে আবার নেড়ে দিতে হবে নয়ত কড়াইয়ে মাছ লেগে যেতে পারে।

৭. এরপর হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন গরম গরম "সরষে কৈ"।

পরিবেশনের দিকে অবশ্যই লক্ষ্য রাখবেন। ভালো পরিবেশনই পারে খাবারের গুণগত মান বৃদ্ধি করতে।

ধন্যবাদ আপনাদেরকে এত্তক্ষণ আমার সাথে থাকার জন্য।

7
$ 0.07
$ 0.07 from @TheRandomRewarder
Sponsors of Saha99saha
empty
empty
empty
Avatar for Saha99saha
3 years ago

Comments

স্বুস্বাদু খাবার।

$ 0.00
3 years ago

হ্যা। অবশ্যই এটি খুব সুস্বাদু খাবার। আজ বাসায় আমি "সরষে কৈ" রান্না করবো। আমার রান্না করতে খুব ভালো লাগে। তাই মাঝে মাঝে আমি কিছু স্পেশাল খাবার রান্না করি।

$ 0.00
3 years ago

রান্নাটাই হাতে ভালোমতো আনতে পারলাম না।তবে যারা রান্না পারে তারা খুব ভালোবাসে রান্নাটাকে।

$ 0.00
3 years ago

আমিও আগে তেমন ভালো রান্না করতে পারতাম না কিন্তু এখন আস্তে আস্তে শিখে গেছি। এখন অবসর সময়ে আমি অনেক কিছুই রান্না করি।

$ 0.00
3 years ago

দেশি কৈ মাছ আমার খুব প্রিয়।ভাজা কৈ মাছ আর গরম ডাল-ভাত হলে তো কোনো কথাই নেই।আর রেসিপি দেখে মনে হচ্ছে সরষে কৈ মাছও খুব মজাদার হবে।

$ 0.00
3 years ago

আমারও দেশি কৈ মাছ ভাজা আর গরম ভাত খুব পছন্দের। আজ বাসায় কৈ মাছ রান্না হবে। আর সরষে কৈ রেসেপিটিও খুব খুব মজার। আমার খুব ভালো লাগে।

$ 0.00
3 years ago

🤤🤤🤤

$ 0.00
3 years ago

💞💞💞

$ 0.00
3 years ago

সরষে ইলিশ খেয়েছি.. সরষে কৈ মাছ কখনো ট্রাই করিনি। আশা করি এইবার করব!! ☺

$ 0.00
3 years ago

অবশ্যই। আশা করি এটি আপনার ভালো লাগবে। সরষে কৈ কখনো খেলে আমাকে জানাবে কেমন লাগলো এটি খেতে। আশা করা যায় খুব একটা খারাপ লাগবে না।😊

$ 0.00
3 years ago

ইয়াম্মি..... কৈ মাছ দিয়ে অনেক রকমের খাবার রান্নার কথা শুনেছি এবং নিজেও বানিয়েছি কিন্তু সরষে দিয়েও যে কৈ মাছ রান্না করা যায় সেটা কখনো শুনিনি।

$ 0.00
3 years ago

হ্যা। সরষে ইলিশের মতোই কৈ মাছও সরষে দিয়ে রান্না করা যায়। এটা খুব মজা। আমি কালও খেয়েছি। আশা করি, সরষে কৈ একবার রান্না করবেন। খুব মজার খাবার এটি।

$ 0.00
3 years ago

হ্যাঁ আপু অবশ্যই, কেনো নয়??? আমি বাসায় অবশ্যই সরষে কৈ এর রেসিপিটি ট্রাই করবো আর আমি জানি এটা খেতেও ভীষণ মজাদার হবে।

$ 0.00
3 years ago

হ্যা ধন্যবাদ। এটি আসলেই খুব মজাদার ও পুষ্টিকর খাবার। বাসায় রান্না করে দেখবেন অনেক মজা লাগবে এটি খেতে।

$ 0.00
3 years ago

অবশ্যই আপু।

$ 0.00
3 years ago

জ্বি💞

$ 0.00
3 years ago

সরষে ইলিশ খেয়েছি কিন্তু সরষে কৈ কখনোই খায়নি। সরষে ইলিশ খুবই মজার একটা খাবার সেহেতু সরষে কইও খুব মজার একটা খাবার হবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি বিষয় শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

সরষে কৈও খুব মজার একটি খাবার। দেশি কৈ মাছ এমনিতেই অনেক সুস্বাদু হয়। আর সেই দেশি কৈ মাছ দিয়ে সরষে রান্না করলে তা আরো সুস্বাদু ও মজাদার হয়।

$ 0.00
3 years ago

অবশ্য এটাও খুব মজার খাবার।

$ 0.00
3 years ago

হ্যা,অনেক মজার একটি খাবার। একবার খেলে বারবার খেতেই মন চায়।

$ 0.00
3 years ago

সরষে কৈ আমার অনেক প্রিয় একটি খাবার। সরষে দিয়ে সব রান্নায় আমার অনেক ভালো লাগে।আমি কয়েকদিন পরে পরেই সরষে কৈ খাই।

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপু। সরষে কৈ আমারও খুব পছন্দের একটি খাবার। আমি প্রায়ই এটি খাই। এমনকি গতকালও আমি এটি খেয়েছি। আপনিও আশা করি এটি বাসায় বানাবেন।

$ 0.00
3 years ago

Sorsa koi amar khub valo lage. Bissas kore sorisa sob dhoronar boro machar sathai valo lage. Ar flever just wow khub mojar akta recipe dilan tnx

$ 0.00
3 years ago

আমারও সরষে দিয়ে তৈরি যেকোন আইটেমই খুব পছন্দের। আসলেই সরষে দিয়ে যেকোনো বড় মাছের আইটেমই ভালো লাগে। ধন্যবাদ।

$ 0.00
3 years ago

সরষে কৈ আমি আগে কখনো খাইনি।তবে কৈ মাছের ঝোল খেতে আমার খুব ভালো লাগে। এবার সরষে কৈ রান্না করতে হবে।

$ 0.00
3 years ago

কৈ মাছের ঝোলও আমার খুব পছন্দের। এর পাশাপাশি আমি সরষে কৈ খাবারটিও খাই। আমার খুব ভালো লাগে। আশা করি আপনারও এটা খুব লাগবে।

$ 0.00
3 years ago

আপনার রেসেপি দেখে মুখে জল চলে আসল।কৈ মাছ আমার খুবই ভালো লাগে তবে এই মাছ অনেক কম পাওয়া যাই।

$ 0.10
3 years ago

দেশি কৈ মাছ খুব কম পাওয়া যায়। তবে আমারো এই মাছ অনেক পছন্দের। কৈ মাছ দিয়ে অনেক রেসেপি তৈরি করা যায়। সব আমার পছন্দের।

$ 0.00
3 years ago