দেবী

7 13
Avatar for Rikta
Written by
3 years ago

পর্যায়-প্রেম প্রকৃতি 💘

📜 "দেবী"

শয়ন গৃহের পুবের জানালা টা

খোলা আছে আজ,

ভরা পূর্ণিমার সব পূর্ন্যতা জড়িয়ে

উঠেছে শুক্লপক্ষের চাদঁ!

এমন এক মধুর রাতে

মনে পরিলো দেবী তোমারে,

চাঁদ দেখিবার নেশায় সমস্ত নিশি জাগিয়া

ছিলাম যমুনার পাড়ে।

যমুনার কল্লোলিত ঢেঁউয়ে চাঁদের আলো। খেলছিল তোমার বদনে।

আমি নিতান্তই চাহিয়া ছিলাম

একরোখা চাহুনিতে।।

গভীর ভাবনায় ডুবিয়া ছিলাম তোমায় নিয়ে,

আমি কি ভাগ্যবান কত জনমের বাসনায়

পাইয়াছি দেবী তোমারে।

হাতে ছিল ত্রিভঙ্গ মুরোরি

সাথে ছিলে দেবী তুমি!

শুক্লপক্ষের চাঁদটা বারবার আড়চোখে

তাকাচ্ছিল তব পাণে।

হিংসা হয় আমার!

তুমি দেবী যে মোর মন্দিরে স্থাপিত,

নজর লাগিয়া যায় যদি চাঁদের।

আজ সেই ব্রম্মলগ্ন

চাঁদটা মনে করিয়া দিচ্ছে তোমায়,

যমুনার পাড়ে গিয়ে বসে

সমস্ত রাত যাপন করিলাম

দেবী তুমি নেই পাশে,

তুমি আজ মহাসুখে প্রহর কাটাচ্ছো

আয়ানের গৃহবাসে।

মুরোরি টা আর বাঁজে না তোমার নামে,

ধুলো পড়ে জমে গেছে ছিদ্রগুলি!

চাঁদটাও আর সাঁজে না প্রিয়সাঁজে।

তোমার বিরহে আঁখি ছলছলো

কেটে যায় মোর শুক্লপক্ষ পক্ষের পূর্ণিমার রাত।

দেবী তুমি এসো

এসো এই যমুনার পাড়ে

অনন্তকাল অপেক্ষায় থাকবো আমি

প্রতি শুক্লপক্ষের পূর্ণিমায়।

5
$ 0.00

Comments

অনেক সুন্দর কবিতা। এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই কবিতাটির মাধ্যমে আমরা অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারলাম।

$ 0.00
3 years ago

আমার কাছে অনেক ভালো লাগলো আশা করি আর ভালো পোস্ট উপহার পাবো আর শুভ রাত্রি , ভালো থাকুন সুস্থ থাকুন আর সামাজিক দুরন্ত বজায় রাখার চেষ্টা করুন

$ 0.00
3 years ago

অসংখ্য ধন্যবাদ আপনি একজন সচেতন মানুষ

$ 0.00
3 years ago

কবিতাটি খুব সুন্দর। আমার পড়তে খুব ভালো লেগেছে।

$ 0.00
3 years ago

অনেক অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য

$ 0.00
3 years ago

কত সুন্দর কবিতা। কবিতাটা গড়ে মন ভরে গেল

$ 0.00
3 years ago

ধন্যবাদ গুরুত্বপূর্ণ কমেন্ট এর জন্য

$ 0.00
3 years ago