চারিদিকে অন্ধকার!

6 14
Avatar for Ridz
Written by
3 years ago

আমার ভার্সিটির স্যারের ফেসবুক স্ট্যাটাস। অনেক মূল্যবান কথা। না পড়ে কমেন্ট করবেন না। পড়লে আপনার উপকার হবে।

আমার কোনো ব্যাংক ব্যালেন্স নেই। চেক করতে পারেন। একটা ব্যালেন্স আছে। বই। বাসায় দুই শেল্ফ জুড়ে কিছু বইয়ের 'ব্যালেন্স' করেছি। খুব যে পড়ি তা নয়।

বই কেনার প্রতি কিছুটা তীব্র নেশাও হয়তো কাজ করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় চোখের সামনে আজিজ মার্কেটের বইয়ের দোকানগুলোকে কাপড়ের দোকান হতে দেখেছি, তখন খারাপ লেগেছিল।

বই কেনার পেছনে এই পীড়াটা কাজ করে বেশি। অন্তত প্রতিমাসে কোনো না কোনো বই কিনি। বই বাঁচুক। কিনতে পারলে দেখি, পড়তে না পারলেও কিনি।

তাই যেখানে যাই, সেখানে ঘুরে ঘুরে লাইব্রেরি দেখি। লাইব্রেরি যে কটা আছে, তাতে ঠাসা গাইড আর বিসিএস।

বরিশালে আছি। খোঁজ নিয়ে জানলাম, বিএম কলেজের সামনে নির্বাচিত বই বিপণন কেন্দ্রের একটা আউটলেট আছে।

চলে গেলাম। দেশি বিদেশি মোটামুটি বেশ ভালো কালেকশন। তবে মানুষ হিসেবে আমি আর আউটলেটের ম্যানেজার ছাড়া কেউ নেই।।

পকেটে তেমন টাকা নেই। তবু ঈশ্বরচন্দ্র সমগ্র, ফ্রয়েড, সরদার ফজলুল করিম আর শাহাদুজ্জামান কিনলাম।

ম্যানেজারের চোখে মুখে যে প্রশান্তি দেখলাম, তাতে বই নিয়ে থাকতে হয়তো তাকে কিছুটা উজ্জীবিত করবে।

আমারও প্রশান্তি লাগলো...এখন বই কেনার সময় মাথায় থাকে আমার দুই সন্তান।

এ প্রজন্ম বই বিমুখ হয়ে উঠেছে, আগামী প্রজন্ম না জানি বিদ্বেষী হয়ে ওঠে কি না...

আমরা 'পণ্ডিতেরাও' বই পড়ি না, আরেকজন কী স্ট্যাটাস দিল তা পড়ি আর কানাঘুষা করি,

আমরা এখন বইয়ের রেফারেন্স দেই না, স্লাইডের স্ক্রিপ্ট দেই...সেমিস্টার...এক্সাম...আমার কোনো আর্থিক ব্যালেন্স নেই।

প্রযুক্তিঘেরা বিশ্বে মুদ্রিত বই হারিয়ে যাওয়ার সময়ে এই 'ব্যালেন্সই' যেন আমার সন্তানদের গর্বের জায়গা হয়ে ওঠে...

আমি না পড়তে পারি অন্তত আমার সন্তানেরা পড়বে...বই কেনার এখন আমার বড় যুক্তি এটাই...

বই কিনুন, শুধু নিজের জন্য নয় আগামী প্রজন্মের জন্যও...তারা বই দেখুক, বইয়ের ঘ্রাণে প্রভাবিত হোক...

খুব বেশি দরকার আছে...আমি জ্যোতিষী নই, এমন কেউ নই যে কথার গুরুত্ব আছে...

বই পড়ে না-এমন সমাজে ঢুকে গেছি আমরা...

বইহীন ভবিষ্যৎ কেমন হবে, জানি না...

তবে এ পোস্ট লিখতে লিখতে বিদ্যুৎ চলে গেলো,

... চারদিকে অন্ধকার...

3
$ 0.00
Sponsors of Ridz
empty
empty
empty
Avatar for Ridz
Written by
3 years ago

Comments

তবে এ পোস্ট লিখতে লিখতে বিদ্যুৎ চলে গেলো,

... চারদিকে অন্ধকার...😁😁😁...প্রথম থেকেই যদিও ভালো লেগেছিলো, শেষটা আরো বেশি ভালো ছিলো৷ 🤙Visit mine pls:-https://read.cash/@IrfanSagor/the-weaver-bird-of-nature-47b4b82c

$ 0.00
3 years ago

Oti mulloban kotha amader sathe prodan korar jonno dhonnobad kothagulo sob thik kisu janar moto sekhar moto bisoy royece

$ 0.00
3 years ago

Nicely written Liked your article Check my new article

$ 0.00
3 years ago

Ami comment......... Nice written and good one

$ 0.00
3 years ago

$ 0.00
3 years ago

Nice

$ 0.00
3 years ago