আমার শৈশব দিন

6 23
Avatar for Raj143143
3 years ago

ভূমিকা: মানুষ তার স্মৃতি আবৃত্তি করে বার বার অতীতকে ফিরিয়ে দিতে পছন্দ করে। বর্তমান ভাল হতে পারে। তবে অতীতটি সোনার। শৈশবকালের স্মৃতি স্মরণ করানোর চেয়ে তাঁর কাছে আর কিছুই সুখকর নয়।

আমি প্রায়ই আমার শৈশবের দিনগুলি মনে করি। যখনই আমি বর্তমান থেকে অসুস্থ, অতীতে আমি স্বস্তি চাই।

শৈশবকালীন দিনগুলি: আমার জন্ম চট্টগ্রাম জেলার একটি ছোট্ট গ্রামে। আমার বাবা গ্রামের স্কুল শিক্ষক ছিলেন। আমাদের পরিবার একটি সাধারণ পরিবার ছিল এবং আমার বাবা-মা, ভাই এবং বোনদের সাথে সুখে বসবাস করত। আমার মা খুব স্নেহশীল ছিলেন। আমি দুঃখিত যে আমি কয়েক মাস আগে তাকে হারিয়েছি। আমার বাবা ছিলেন একজন আন্তরিক এবং সাধারণ মানুষ। সারা জীবন একজন শিক্ষাবিদ, তিনি তাঁর মেয়েদের খুব ভালোবাসতেন।

কর্ণফুলি: আমার খেলার মাঠ ছিল কমলির তীর। সব মৌসুমে আমার কাছে কর্ণফুলির সবচেয়ে বেশি আকর্ষণ ছিল। আমি যখনই বাড়িতে ছিলাম, আমি তার তীরে খুঁজে পাওয়া যেত। আমার সাথে অন্য শিশুরাও থাকত। আমরা নদীর তীরে সারি করতাম, এতে ঝাঁপিয়ে পড়তাম এবং তাতে সাঁতার কাটতাম।

মক্তব: একজন পুরাতন মৌলভী সাহেব মক্তবে আমাদের পড়াতেন। এটি গ্রামের মসজিদের সাথে সংযুক্ত একটি ছোট্ট জায়গায় অবস্থিত ছিল। বিপুল সংখ্যক ছেলে এতে যোগ দিতেন। আমরা একটি মহান শব্দে আমাদের পাঠগুলি শিখতাম, তবে আমাদের পুরানো শিক্ষক কখনও আমাদের হুমকি দেয় না।

হাট: আরেকটি আকর্ষণীয় স্মৃতি হ'ল গ্রামের ‘হাট’। টুপি সপ্তাহে দু'বার নদীর কাছে বসে থাকত। আমার মা আমাকে সেখানে খাবার বিপণন পাঠাতেন। আমি সাধারণত অন্য কিছু বাচ্চাদের সাথে সেখানে গিয়েছিলাম। টুপিটি একটি দুর্দান্ত জায়গা বলে মনে হয়েছিল। সেখানে কয়েক ঘন্টা কাটিয়ে আমরা রাতের বেলা ফিরে আসতাম।

শহরে: আমি অত্যন্ত দুঃখিত যে আমার সুখ বেশি দিন স্থায়ী হয়নি। আমার বাবা একটি শহরের স্কুলে একটি অ্যাপয়েন্টমেন্ট পেয়েছিলেন এবং আমরা সঙ্গে সঙ্গে পুরো পরিবার নিয়ে শহরে চলে এসেছি। শহরটা আমার ভাল লাগেনি। আমাদের মতো গ্রামে যেমন স্বাধীনতা, আনন্দ ছিল না। সর্বোপরি, আমি এমন সুন্দর কর্ণফুলিকে মিস করেছি যার তীরে আমি আমার জীবনের সেরা দিনগুলি কাটিয়েছি।

উপসংহার: শহরে থাকার জন্য আমি দুঃখিত ছিল। তবে কোনও সাহায্য হয়নি। ধীরে ধীরে, তবে আমি নিজেকে শহর জীবনের সাথে সামঞ্জস্য করেছি। আমার নতুন বন্ধু এবং অভিযোগ ছিল এবং কম-বেশি খুশি হয়েছিলাম। আমি তখন থেকে বড় হয়েছি এবং আমি এখন একজন যুবক, তবে আমি এখনও আমার গ্রামের মনোমুগ্ধকর পরিবেশে শৈশবকালীন সুখের দিনগুলিতে আকাঙ্ক্ষা করি।

13
$ 0.00
Avatar for Raj143143
3 years ago

Comments

I also miss my childhood memories

$ 0.00
3 years ago

The words of the past cannot be forgotten. There are many memories of the past involved. Some people feel good about the past and some people suffer.

$ 0.00
3 years ago

din gulo onk miss kori

$ 0.00
3 years ago

Shoishob Tai valo chilo....ekhon r valo lage na....I miss my childhood

$ 0.00
3 years ago

Nc

$ 0.00
3 years ago

I miss my childhood.

$ 0.00
3 years ago