দিনলিপি হাতে চল্লিশতম দিনে -

0 0
Avatar for Nipa1234
3 years ago

যার নামের আগে বা পরে ,অপরাধীর যেকোনো তকমা-

অনায়েসে জুড়ে দেওয়া যায় ৷

অন্ধ বললেও মন্দ হয় না ,যে প্রাক্তনের প্রেমে মজে ছিল

পবিত্র প্রেম যার চোখে পড়ে নি ৷

খুনি তকমা জুড়লেও অতি নগণ্য মনে হবে-

যে ভালোবাসা খুন করেছে ,কত কল্পণা খুন করেছে ,

জন্ম হওয়ার আগেই খুন করেছে কত ইচ্ছেদের !

তবুও কিছু ইচ্ছে দিনলিপির বুক ছুঁয়েছে

আজ যা আমার হৃদয় ছুঁয়ে যাচ্ছে ,

দুচোখের অশ্রুতে ভিজে যাচ্ছে বুক পকেটের দিকটাও!

এই যেমন ইচ্ছে ছিল-

আমার বুকে মাথা রেখে আর্তনাদ শোনা ,

দুষ্টুমি করে, বুকের হৃদস্পন্দন গুনা !

অথচ বুক কেন! ভালোবেসে কখনও-

পায়ের কাছেও বসতে দেয় নি ৷

কত বার যে আমাকে নিয়ে ফুচকা খেতে চেয়েছিল ;

বলতে গেলে হয়তো আরো বছর চারেক লেগে যাবে ৷

আমি খুব আইসক্রিম পছন্দ করতাম

কখনও জানা হয় নি ,

সেও খুব আইসক্রিম প্রিয়সী ছিল ৷

আমাকে সাথে নিয়ে আইসক্রিম খাবে বলে-

আর আইসক্রিম খাওয়াই হলো না !

"একটা আইসক্রিম দু'জনে মিলে খাবো ,

ইচ্ছে করেই তোমার গালে লেপ্টে দেবো৷"

এই লাইন দু'টো যে কত বার লেখা-

নতুন করে লিখতে গেলে কলম ক্লান্ত হবে ৷

চোখের জলে লেপ্টে যাওয়া কালিই বলে

সেদিন সে কতটা কেঁদেছিল ,

যেদিন সামান্য আমার বালিশে মাথা রাখার জন্য ,

কত কিছুই না বলেছিলাম ৷

দিনলিপির সাতশতম পৃষ্ঠা স্পষ্ট বলে ,

কতটা অপমান বোধ করতো সে ,

চায়ের কাপের হাতলের দিকটায় পান করাকে-

যখন খুব বিশ্রীভাবে অপমান করতাম ৷

কিন্তু আজ-

আমার তৃষ্ণার্ত বুকে ,

মাথা না রাখতে পারার চাপা কষ্ট বোধ করি ৷

ফুচকার নাম শুনলে

আর সবার মতো জিভে নয়,চোখে জল আসে ৷

জীবনের শেষ দিন পর্যন্ত ,

আইসক্রিম না খাওয়ার ব্রত পালন করছি ৷

আজ আমার বালিশ সরিয়ে ,

তার বালিশে মাথা রাখি,চুলের সুবাস খুঁজি ৷

বিছানার যে পাশটায় সে শুয়ে থাকতো ,

সেখানেই সারাদিন ঘুমাতে ইচ্ছে করে

খুঁজতে থাকি তার গাঁয়ের সুঘ্রাঁণ !

জীবনের শেষ দিন পর্যন্ত ,

এই বালিশে,এই চাদরে তার আদর খুঁজে যাবো ৷

চিহ্ন দেওয়া চায়ের কাপটা ভেঙে ,

তার ঠোঁট লাগানো কাপটায় ,ঠিক হাতলের দিকটায় ;

ঠোঁট লাগিয়ে থাকি চা শূন্য কাপে ৷

শেষ ইচ্ছেটাও আমি রাখতে পারলাম না ,

"আমায় তুমি ক্ষমা করো" ৷

যতটুকু ভালোবাসা পেলে শেষ নিঃশ্বাস পর্যন্ত-

ভালোবাসার অভাববোধ হবে না ,

ঠিক ততটুকু ভালোবাসা তুমি দিয়েই গিয়েছ ৷

তাই ইহলোক ও পরলোকে ,

আর ভালোবাসার প্রয়োজন নেই ৷

শুধু তোমাকে প্রয়োজন ,শুধু তোমাকে ৷

কবিতা:এপিটাফের ঠিকানায়

রচয়িতা:শাহিদুল ইসলাম

1
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder
Avatar for Nipa1234
3 years ago

Comments