Colour

0 16
Avatar for Nipa1234
3 years ago

আমি জন্মগত ভাবে কালার ব্লাইন্ড না। সব রঙ ই মোটামুটি সুন্দর দেখতে পারি৷ এরপরও আমার জীবনের সবচেয়ে বড় "প্রশ্নবিদ্ধ কিন্তু" এই রঙ প্রসঙ্গে।

ছোট বেলা তে মা বাবা কী সুন্দর করে রঙ চিনিয়েছিলো, সবুজ, হলুদ, লাল, নীল। এরপর রঙধনু।

কিন্তু তখনো জানতাম না, ফ্যাশনের ক্ষেত্রে এই রঙ এর ব্যাবহার যে কতটা ভয়াবহ।

প্রথমেই আসি আমার জীবনের প্রথম প্রশ্নবিদ্ধ রঙ "পেস্ট কালারে।"

আমার বোন পেস্ট কালার খুব পছন্দ করতো। এই পেস্ট কালার টা যে কী কালার আমি বুঝতাম না।

ছোট বেলায় বাসায় পেপসজেল টুথপেষ্ট ইউজ করা হতো। আমার বাবা আবার ইউজ করতো সাদা পেস্ট। পেপসজেল লাল হতো, নীল হতো, সবুজ হতো, আর বাবার পেস্ট সাদা। সুতরাং আমার ভেরি ক্লিয়ার লজিক্যাল মাইন্ডে এই পেস্ট কালার টা ছিলো অদ্ভুত এক রঙ। পরে দেখলাম সবুজ আর নীলের খুব সাবধানী মিশ্রন এই পেস্ট কালার। ভাই, এই কালারের পেস্ট আমি এখন পর্যন্ত ইউজ করি নাই।

এরপর আসে ক্রীম কালার। এ এক মহা গ্যাঞ্জামের কালার। একবার বন্ধুর ক্রীম কালারের বাসা খুজতে গিয়ে স্কুল লাইফে আমার ঘাম ছুটে গিয়েছিলো। আমার মাথায় ক্রীম তো সাদাই। হয়তো সাদা কে আদর করে ক্রীম ডাকা হয়।

কারন, ছোট বেলায় বাবার শেভিং ক্রিম এর কালার ছিলো সাদা। এরপর জানলাম, এটা এডিবল ক্রীম কালার।

এ তো আরো গ্যাঞ্জাম! এডিবল ক্রীম কালার তো সাদা, হ্লুদ সহ নানান রঙ এর দেখেছি! এই ক্রীম কোন ক্রীম।

পরে দেখলাম অফ হোয়াইট কালার একটু এদিক ওদিক করলে ই ক্রীম কালার।

সবুজের যে কত প্রকার কাহিনি আছে, বিশ্বাস করা কঠিন! ফিফটি শেডস অফ গ্রীন!!

শেডের তারতম্য করে বিভিন্ন মেয়ে দের মুখে জামার রঙ সিলেকশনে দোকানীদের বলা কত গুলো সবুজ শুনেছি একটু বলি।

১) পেপে কালার

২) কচি ডাব কালার

৩) বাচ্চা টিয়া কালার

৪) পুই শাক কালার

৫) কলা পাতা কালার (এটা আবার কচি ও হয়, কলা পাতা কালার এবং কচি কলা পাতা কালার)

৬) ঘাস কালার

ভাই! পেপে কালার বললে আমি ১০০% ভাবতাম পাকা পেপের ভিতরের রঙ। আর পুই শাক কালার!! এইটা কোনো কথা!!

একবার শাড়ির দোকানে আম্মার সাথে গিয়েছি।

পাশে এক নতুন বিয়ে করা দম্পতি। বউ টা বলছে আমাকে চকলেট এর মধ্যে ক্রীম দেখান।

জামাই বলছে, কফি টা ট্রাই কর! বা ডার্ক চকলেট আর স্ট্রবেরি কম্বিনেশন?

আল্লাহর কসম ভাই! শাড়ির দোকানে না থাকলে এই ডায়লগ শুনলে আমি শিওর ভাবতাম আমি কোনো কফি শপে এসেছি!

দোকানি বলে উঠলো, ম্যাডাম, পিয়াজের মধ্যে চকলেট টা দেখেন। ভালো লাগবে।

না! কফি শপ না।

পিয়াজ বেচারার আবার দুই ঘটনা, পিয়াজ নিজে একটা রং, আবার পিয়াজ কলি একটা রং। আমি পিয়াজ কলির রঙ নিয়ে কনফিউজড। এটা তো সবুজ!

বাচ্চা টিয়া যেমন একটা রঙ সেভাবে রং এর ও বাচ্চা বুড়া আছে। যেমন বেবী পিংক। বাচ্চা গোলাপি।

বেবি গ্রীন। বাচ্চা সবুজ।

বঙ্গবাজারে এক মহিলা দোকানি কে "ক্র‍্যানবেরী" কালারের টপস দেখাতে বল্লো। আপা রে! ক্র‍্যানবেরীর রং নিয়ে আমারই আইডিয়া কম, গুলিস্তানের দোকানি হা করে তাকিয়ে থাকবে না তো করবে টা কী!!!

কিছু কিছু ফ্যাশন সচেতন মেয়ে আছে যারা কালারের নাম বলার ক্ষেত্রে খুব সতর্ক

এরা লাল বলবে, কালো বলবে, নীল ও বলবে

কিন্তু গোলাপী বলবে না। বলবে পিংক। হলুদ বলার প্রশ্ন ই আসে না, ইয়েলো। আবার ম্যাজেন্টা।

কেউ কেউ দোকানী দের ভড়কে দেবার জন্য ইচ্ছে করেই জটিল সব ইংরেজি কালার বলে,

ভারমিলিয়ন, ক্রিমজন - ভাই রে! দুই টা ই গাঢ় লাল!

অনেক ইংরেজি কালারের নামে বেশ একটা স্মার্ট ব্যাপার থাকে, যেমন শকিং ব্লু, শকিং গ্রীন

এই গুলা আসলে বাংলায় কি জানেন? বীভৎস নীল, ভ্যাকাইট্টা সবুজ। আবার গাড়ির রঙের ক্ষেত্রে ব্যাপার গুলো হয়ে যায় ইলেক্ট্রিক রেড মানে ক্যাটক্যাটা লাল।

যাই হোক, মাঝে মাঝে কিছু মানুষ অতিব ফ্যাশন করতে গিয়ে পুরা ব্রেকফাস্ট টা জামার দোকানে উগড়ে দেয়।

চিবিয়ে চিবিয়ে বলে, মেয়োনিজ কালার, বাটার কালার, বিন কালার, এগ ইয়োক কালার।

থামেন! কথা আছে, অনেক হইসে!! এগ ইয়োক টা মানতে পারলাম না।

ভাই! কোনো কথা!!! যে মুরগী টা ডিম পারে, সেও তো মাথা ঘুরনা দিয়ে পড়ে যাবে। ডিমের কুসুমের রঙ লাল হয়, কমলা হয়, হলুদ হয়।

আবার হাসের ডিম এর কুসুম আলাদা টাইপের লাল।

এক দোকানে খুব স্মার্ট টিন এজড মেয়ে ভাব নিয়ে বল্লো, বেবি কর্ন কালারের কিছু দেখান।

দোকানি তার এক্সপেরিয়েন্স দিয়েও মার খেয়ে গেলো। বেবি কর্ন কালার টা বুঝতে পারছে না।

আমি দ্রুত নেট সার্চ দিয়ে দেখলাম মিস্টি হলুদ কালার টা ই বেবী কর্ন। যাক, আমার জ্ঞানের ভান্ডারে একটা নতুন রঙ পেলাম।

তবে ব্যার্থতা আমারো আছে, বাংগালীর অতি পরিচিত ফিরোজা কালার আমি চিনতে পারি নাই।

আমার বউ দোকানে ফিরোজা কালারের নাম বলতেই আমি সার্চ মারলাম। গুগল সব সময় হেল্প করে না।

সে দেখালো ফিরোজা বেগম, নজরুল সঙ্গীত শিল্পীর নাম। নামকরা শিল্পী। হামিন, শাফিনের মা।

একবার এক আন্টিকে উদভট একটা কালারের নাম বলতে শুনেছি। তেতুল কালার। পরে বুঝলাম তেতুল বিচি কালার। মানে আবারো সেই ফিফটি শেডস অফ চকলেট!!! তেতুল বিচি কালার, কফি কালার এরা ভাই বোন।

একটা শেষ কাহিনি বলে শেষ করি। নিউমার্কেট এ শার্ট দেখছি। একমেয়ে দোকানির সাথে তর্ক করছে,

"আরে, আপনাকে বললাম কালো জমিনে সাদা দেখাতে, আপনি সাদা জমিনে কালো দেখাচ্ছেন কেনো! বেশী বুঝেন!"

দোকানীও ফাল পেরে উঠলো, "আপা, আমি কালো জমিনেই দেখাচ্ছি।"

আমি তাকালাম। কাপড় টা অবিকল দাবা বোর্ডের মতো।।

মেয়ে টা সাক্ষী বানাতে আমার দিকে তাকালো, আমি কেটে পড়লাম

মালয়েশিয়ায় ম্যাকের বিশাল শোরুম। নাম করা দোকান। সেফোরা।

আমার বউ কসমেটিকস কিনছে।

লিপস্টিকের সেকশনে এসে আমি বুঝলাম জীবনে আসলে অনেক রং দেখা বাকি আছে!!

এক লাল দিয়ে যে এতো কালার থাকতে পারে, আমার ধারনা ছিলো না!!

আমার বউ তিন চার টা অবিকল এক রঙ এর লিপস্টিক নিচ্ছে। আমি সরল মনে বললাম, তোমার বুঝি এই কালার টা পছন্দ খুব?

ও খুব ই অবাক হয়ে বল্লো, এক রকম কালার মানে!!! চার টা চার কালারের!!! কালারও চেনো না!!!

আমি উদাস গলায় বললাম, "আমি হালকা কালার ব্লাইন্ড। আমাকে দিয়ে কখনো কালার ট্রাই কইরো না।"

অন্য দিকে হাটা দিলাম।

-সাব্বির আহমেদ ইমন

বুয়েট

1
$ 0.17
$ 0.17 from @TheRandomRewarder
Avatar for Nipa1234
3 years ago

Comments