বিবশ_রজনী

0 1
Avatar for Nipa1234
3 years ago

#বিবশ_রজনী

#পর্ব_সাত

.....

রাত এগারোটার দিকে জেরিন নিজাম সাহেবকে ফোন করে বলল, "আমি পারবো স্যার।"

নিজাম সাহেব বললেন, "মিস জেরিন আপনি চিন্তা-ভাবনা করে বলছেন তো?"

--"স্যার চিন্তা-ভাবনা করেই বলছি।"

--দেখুন, আবেগের বশবর্তী হয়ে কোনো সিদ্ধান্ত নেবেন না। আরেকটা বিষয় হচ্ছে ঈশান যে সুস্থ হয়ে যাবে আমি কিন্তু সেই নিশ্চয়তা দিতে পারছি না। আর ঈশান আপনাকে সঙ্গী হিসেবে পছন্দ করবে কি না সেটাও কিন্তু জানি না।"

--"ও আমাকে পছন্দ করুক অথবা অপছন্দ করুক তা নিয়ে আমার কোনো সমস্যা নেই, আমি চাই ও সুস্থ হয়ে উঠুক।"

--"আপনাকে সবকিছু বলেছি, ঈশান রাত দুটোয় ঘর থেকে বের হয়ে যায়, ফিরে আসে রাত তিনটায়। আপনার পক্ষে কি এত রাতে সময় দেওয়া সম্ভব হবে? আপনার মা-বাবা এত রাতে আপনাকে ঈশানদের বাসায় আসতে দেবে?"

--"আমার মনে হয় না বাবা-মা আমাকে নিষেধ করবে। যদি নিষেধ করে তাহলে সেটা আমি দেখবো। আপনি আমাকে বলুন কি করতে হবে।"

--"সবকিছু আমি আপনাকে বুঝিয়ে দেবো। আপনি আগামীকাল একবার ওয়ারীতে আসতে পারবেন?"

--"জ্বী স্যার পারবো।"

--"ঠিক আছে, আপনার সুবিধা অনুযায়ী আপনি চলে আসবেন। আর আরেকটা ব্যাপার, স্যার শব্দটা আমার ঠিক ভাল লাগে না, আপনি আমাকে অন্য যে কোন সম্মোধন করতে পারেন।"

--"আচ্ছা।"

নিজাম সাহেব ফোন রেখে ল্যাব ঘরে বসে পুনরায় ঈশানের ভিডিওর সাথে তাঁর লেখা মিলিয়ে দেখলেন। ঈশান যেসব কথা বিড়বিড় করে বলে তিনি চেষ্টা করেছেন যথাসম্ভব নিখুঁতভাবে সেসব লিপিবদ্ধ করার। কিছু শব্দের হের-ফের হয়তো তারপরেও রয়ে গেছে, তবে বাক্যের মাঝে কোনো বড় ধরনের অমিল থাকার কথা নয়। তিনি পর পর তিনবার ঈশানের ভিডিও দেখলেন। ভিডিও দেখা শেষ করে তিনি সংলাপ আকারে ঈশানের কথোপকথনের সাথে সম্ভাব্য প্রতিত্তোর লিখলেন।

রাত প্রায় সাড়ে তিনটার কাছাকাছি হঠাৎ দুবার বাড়ির দেয়ালে শব্দ হলো। নিজাম সাহেবের মনে হলো বাড়ির পূর্ব পাশ থেকে কেউ তাদের জানালা লক্ষ্য করে ঢিল ছুড়তে শুরু করেছে। তিনি দ্রুত ঘরে গিয়ে হামিদুলকে ডেকে তুলে বললেন, "চল ওঠ ওঠ, আজকে বেটাকে ধরেই ছাড়বো।"

হামিদুল বিছানা থেকে উঠে দাঁড়ালো, এমন সময় জানালার একটা কাঁচ ভেঙে গেল। নিজাম সাহেব দ্রুত হামিদুলকে নিয়ে বাড়ির নিচে গেলেন। তিনি তাঁর পোষা কুকুর রিকের রশি খুলে দিয়ে বাড়ির গেট থেকে পূর্ব পাশে গিয়ে দেখলেন, আবছা মতন কাউকে দেখা যাচ্ছে। তিনি রিককে ইশারায় বললেন তাকে ধরতে। এ্যালাস্কান মালামিউট প্রজাতির কুকুরগুলো এই কাজটা খুব ভাল পারে। নিজাম সাহেবের নির্দেশ পেতেই রিক সেই মূর্তির পেছনে ছুটতে শুরু করলো। রিককে কিছু সময় পরপর থেমে গন্ধ শুকে ছুটতে দেখে নিজাম সাহেবের মনে হলো, এই গন্ধের সাথে সে আগে থেকেই পরিচিত।

রিককে অনুসরণ করে নিজাম সাহেব এবং হামিদুল দুজনেই ছুটতে শুরু করলেন। কিছুসময় পর রিকের আক্রমনাত্মক গর্জন শুনে নিজাম সাহেব নিশ্চিত হলেন রিক তাকে ধরে ফেলেছে। কিছুক্ষণের মধ্যে রিকের সামনে গিয়ে নিজাম সাহেব প্রত্যক্ষ করলেন কেউ একজন মাটিতে পড়ে আছে। তিনি মুঠোফোন বের করে বাতি জ্বালতেই হামিদুল বলল, "রফিক্কা!"

নিজাম সাহেব বললেন, "তুই ওকে চিনিস নাকি?"

হামিদুল রাগ রাগ গলায় বলল, "ওতো বিউটি খালার জামাই, বিউটি কাজে আসলে বাড়ির সামনে ঘুরঘুর করে।"

রফিক ভয়ার্ত কন্ঠে বলল, "স্যার আপনার কুত্তাটারে দয়া কইরা সড়ান স্যার, কামড়ায়া শেষ করে দিল।"

নিজাম সাহেব রিকের রশি ধরে হামিদুলকে দিয়ে বললেন, "ওকে দূরে সরা।"

হামিদুল রিককে কিছুটা দূরে নিয়ে গিয়ে দাঁড়ালো। নিজাম সাহেব রফিকের পাশে বসে জিজ্ঞাসা করলেন, "তুমি প্রতিরাতে আমাদের বাসার জানালা লক্ষ্য করে ঢিল ছুড়ে মারো কেন? সমস্যা কি তোমার?"

--"স্যার আর মারবো না স্যার, ভুল হয়ে গেছে।"

--"ভুল হয়েছে বুঝলাম, কিন্তু ঢিল মারার কারণটা কী? মানুষ তো অবশ্যই কারণ ছাড়া একজনের বাসার জানালা লক্ষ্য করে প্রতি রাতে ঢিল ছুড়ে মারবে না।"

--"রফিক কোকাতে কোকাতে বলল, "স্যার এই আপনার কুত্তাটার জন্যে, এই কুত্তায় আমারে ঐদিন কামড় দিছে।"

--"ও আচ্ছা, এবার বুঝলাম, তুমিই তাহলে সেই লোক। তুমি আমার বাসায় চুরি করার উদ্দেশ্যে এসেছিলে, তাই না?"

--"স্যার মিথ্যা বলবো না, চুরি করার উদ্দেশ্যেই গেছিলাম।"

--"তোমাকে এখন পুলিশে দেবো।"

--"স্যার মাফ কইরা দেন স্যার, আর হইবো না।"

--"তোমাকে এত সহজে আমি ছাড়ছি না বুঝেছো, তুমি বিউটিকেও নেশার টাকা জোগাড় করতে খুব জ্বালাতন করো।"

--"স্যার আপনে আমারে যা খুশি করেন, আপনার পায়ে পড়ি স্যার আমারে পুলিশে দিয়েন না, জেলখানা খুব কষ্টের জায়গা স্যার।"

--"উঠো, উঠে আমার সাথে চলো।"

--"কই স্যার।"

--"বেশি কথা বলো না, বেশি কথা বললে কিন্তু পুলিশে দিয়ে দেবো।"

রফিক উঠে দাঁড়িয়ে ল্যাংড়াতে ল্যাংড়াতে নিজাম সাহেবের পেছনে হাঁটতে শুরু করলো।

নিজাম সাহেব বাসায় ফিরে রফিককে একটা ঘরে ঢুকিয়ে হাত-পা বেঁধে রিককে জানালার সাথে শক্ত করে বাঁধলেন এরপর ঘর থেকে বের হয়ে ঘরের দরজা বাইরে থেকে বন্ধ করে দিলেন। দরজা বন্ধ করার সাথেই রফিক চিৎকার দিয়ে বলল, "ও স্যার আপনার কুত্তা আমারে মাইরা ফালাইবো। দরজা খুইলা দেন স্যার।"

নিজাম সাহেব হামিদুলকে বললেন, "শাস্তিটা কেমন হলোরে?"

হামিদুল হাসতে হাসতে বলল, "একদম উচিৎ শিক্ষা।"

নিজাম সাহেব বললেন, "কিছুক্ষণ পর পর দরজা খুলে একটু দেখিস, রিক যেন ছুটে না যায়, ছুটে গেলে কিন্তু ওকে খুব কামড়াবে, আমি কিছুক্ষণ ঘুমাবো, আজ আমার অনেক কাজ। তোর যদি ইচ্ছা হয় তো রফিকের বাঁধন খুলে দিস, তবে বিউটি বাসায় আসার আগে যেতে বারণ করবি। যদি যাবার জন্যে বেশি ঝামেলা করে তাহলে ছেড়ে দিস।"

হামিদুল বিজয়ের হাসি দিয়ে বলল, "আচ্ছা।"

--"তোর কি ঘুম এসেছে?"

--"না।"

--"ঠিক আছে, খেয়াল রাখিস আমি গেলাম।"

ভোর পাঁচটা বেজে গেছে, নিজাম সাহেব শোবার ঘরে গিয়ে শুয়ে পড়লেন। হামিদুল দুষ্টর শিরোমনি, নিজাম সাহেব চলে যেতেই দরজা খুলে রিকের সামনে গিয়ে রশিতে হাত দিয়ে রফিককে বলল, "ছেড়ে দেই?"

বিউটি সকাল দশটায় বাসায় এসে হামিদুলের কাছে রফিকের কথা শুনে রাগে-ক্ষোভে, লজ্জায়-দুঃখে কাঁদতে শুরু করলো। বিউটির কান্নার শব্দে নিজাম সাহেবের ঘুম ভেঙে গেল। তিনি বিছানা থেকে উঠে ডাইনিংয়ে এসে বিউটিকে কাঁদতে দেখে জিজ্ঞাসা করলেন, "তুমি কাঁদছো কেন?"

বিউটি কাঁদতে কাঁদতে বলল, "ভাইজান, আমি এই বাড়িতে কাজ করি, আপনে আমার কত উপকার করেন! আর আমার স্বামী এই বাড়িতেই চুরি করতে আসে। লজ্জায় ভাইজান মনডা চাইতেছে গলায় দড়ি দিয়া ঝুলে থাকি।"

নিজাম সাহেব হামিদুলকে ইশারায় রফিকের বাঁধন খুলে দিতে বলে বিউটিকে বললেন, "কেঁদো না, যা হবার হয়েছে। তোমার স্বামীকে আমি একটা সুযোগ দিতে চাই, দেখি সে কি করে।"

হামিদুল রশি খুলে দেবার পর রফিক ডাইনিংয়ে এসে মাথা নিচু করে দাঁড়ালো। নিজাম সাহেব বললেন, "তুমি যে চুরি করো, এই তো ধরা পড়লে তাই না। চুরি করলে এইভাবেই একদিন না একদিন ধরা পড়তে হয়। আর তোমার সংসারে তো খুব বেশি অভাব নাই, তুমি অভাবের জন্যে চুরি করো না, চুরি করো হচ্ছে নেশার টাকার জন্যে। তুমি কি নেশা ছাড়বে না?"

রফিক মাথা নত রেখেই বলল, "স্যার ছেড়ে দেবো।"

--"তোমার মুখের কথা আমি বিশ্বাস করি না। তোমাকে আমি একটা কাজ দিচ্ছি, এর জন্যে প্রতিমাসে তোমাকে আমি টাকাও দেবো।"

--"কি কাজ স্যার?"

--"তুমি এখন থেকে আমাদের বাসা দেখাশোনা করবে, বাড়ির সিকিউরিটি গার্ডের ঘরটা খালি পড়ে আছে, তুমি বিউটিকে নিয়ে ঐ ঘরেই থাকবে। রাজী আছো?"

--"জ্বী স্যার।"

--"জ্বী স্যার বললে হবে না, আমি কিন্তু নিয়মিত তোমার ব্ল্যাড টেস্ট করে দেখবো তুমি নেশা করছো কি না।"

--"জ্বী স্যার।"

--"এই তুমি আমাকে স্যার স্যার বলবে না তো। স্যার ব্যতীত অন্যকিছু বলবে, বিউটির মতো ভাইজান বলতে পারো।"

--"তাহলে বিউটিকে নিয়ে গিয়ে বাড়ির জিনিসপত্র নিয়ে আসো।"

নিজাম সাহেব ঘর থেকে তিনহাজার টাকা এনে বিউটিকে দিয়ে বললেন, "রফিককে যাবার সময় ডাক্তার দেখিয়ে নিয়ে যেয়ো, যদিও আমি নিয়মিত রিককে ভ্যাকসিন দেই, তারপরও সাবধানতার মার নেই।"

দুপুরবেলা জেরিন নিজাম সাহেবকে ফোন করে বলল, "ভাইয়া আমি ওয়ারীতে চলে এসেছি।"

নিজাম সাহেব জিজ্ঞাসা করলেন, "এখন আপনি ওয়ারীর কোথায় আছেন?"

--"আমি আড়ংয়ের সামনে আছি ভাইয়া।"

--"কিছুক্ষণ অপেক্ষা করুন আমি আসছি।"

নিজাম সাহেব বাসা থেকে বের হয়ে জেরিনকে সাথে নিয়ে পুনরায় বাসায় ফিরে এসে ল্যাবে গিয়ে ঢুকলেন।

ঈশানের রাতে হাঁটার ভিডিও ছেড়ে নিজাম সাহেব জেরিনের দিকে সংলাপের কাগজ এগিয়ে দিয়ে বললেন, "ঈশানের ভিডিওটা ভাল ভাবে দেখুন। কিছুক্ষণ পর পর ঈশান বিড়বিড় করে কথা বলে, আমি চেষ্টা করেছি সেসব কথা নির্ভুলভাবে লেখার। কিছুক্ষণ ভিডিও চলার পর নিজাম সাহেব পুনরায় বললেন, "ভাল ভাবে লক্ষ্য করে দেখুন, ঈশান প্রতিবার কথা বলে কিছু সময়ের জন্যে থামছে। ওর মুখের ভাব-ভঙ্গি দেখে মনে হচ্ছে, সে কারও কথা শুনতে পাচ্ছে। হতে পারে তার অবচেতন মন অংশী হয়ে ওর কথার প্রতিত্তোর দিচ্ছে। আপনার ভূমিকা হবে, অংশীর ভূমিকা পালন করা। কখন কি বলতে হবে আমি সবকিছু কাগজে লিখে রেখেছি।"

নিজাম সাহেব ল্যাব থেকে বের হয়ে সিঁড়িতে বসে একটা সিগারেট ধরালেন। কিছুক্ষণের মধ্যে হামিদুল এসে তাকে একটা খাম দিয়ে বলল, "কে যেন দরজার নিচে রেখে গেছে।"

নিজাম সাহেব খাম খুলে চিঠি বের করে পড়তে শুরু করলেন, চিঠিতে লেখা,

১৩. ১০. ২০

"এমন উত্তরই আপনার কাছ থেকে আশা করেছিলাম। অতীত এবং ভবিষ্যৎ মানুষকে অবশ্যই প্রভাবিত করবে তবে মানুষ বেঁচে থাকবে বর্তমানে। আপনার একটা দুঃখজনক অতীত রয়েছে। বলাটা হয়তো ঠিক হলো না, স্ত্রী-সন্তানের কথা নিশ্চয়ই আপনার খুব মনে পড়ে, মনে পড়াটাই স্বাভাবিক। আপনি কি কখনো সঙ্গী হীনতায় ভোগেন না? সঙ্গী হিসেবে কাউকে পেতে ইচ্ছা করে না? যদি সত্যি আপনি মনে করেন আপনার একজন সঙ্গীর খুব প্রয়োজন তাহলে আমাকে খুঁজে বের করবেন, অন্যথায় খুঁজবার প্রয়োজন নেই।"

নিজাম সাহেব চিঠি পড়া শেষ করে ভাবতে শুরু করলেন তারিখ নিয়ে। চিঠিগুলো যে পাঠাচ্ছে সে অবশ্যই তার পূর্ব পরিচিত, খুব সম্ভবত চিঠিগুলো তার নিজের হাতে লেখা না। সে এইপর্যন্ত যে কয়টা চিঠি পাঠিয়েছে, এরমধ্যে একটাতেও তারিখ উল্লেখ ছিল না, এই চিঠিটাতে তারিখ উল্লেখ করবার কারণ কী? তিনি চিঠি পকেটে রেখে ল্যাবে ঢুকলেন। ঈশানের ভিডিও ক্লিপ জেরিনকে দিয়ে তিনি বললেন, "বাসায় গিয়ে ভিডিওটা বার বার দেখবেন, ঈশান কথা বলা থামালেই, আপনি অংশীর ভূমিকায় কাগজে যা লেখা আছে অনুশীলন করবেন। দুই-তিনদিনের মধ্যে আমরা কাজ শুরু করবো।"

রাতে নিজাম সাহেব ঈশানের বাবা আব্দুল মালেক সাহেবকে ফোন করলেন। তিনি ফোন কেটে দিয়ে কিছুক্ষণ পর নিজাম সাহেবকে ফোন করে বললেন, "দুঃখিত একটু ব্যস্ত ছিলাম, সেজন্যে ফোনটা তখন ধরতে পারিনি। কি ব্যাপার বলুন, কেমন আছেন?"

নিজাম সাহেব বললেন, "বেশ ভালো আছি, আপনারা কেমন আছেন?"

--"শারীরিক ভাবে ভালো আছি, মানসিক ব্যাপারটা তো আপনি জানেন।"

--"আপনাকে একটা জরুরী বিষয়ে ফোন দিয়েছিলাম।"

--"বলুন।"

--"আমি হয়তো আগামীকাল রাত থেকে একজনকে নিয়ে আপনাদের বাসায় আসবো। অনেক কিছু আপনাদেরকে বলা হয়নি, ঈশান অংশী নামের একজনকে খুব পছন্দ করতো, মেয়েটা মারা গেছে। আমার ধারণা একাকীত্বতা থেকেই ঈশানের এরকম সমস্যা হয়েছে। আমি যাকে আমার সাথে নিয়ে যেতে চাচ্ছি সে ঈশানকে খুব পছন্দ করে, এতে কি আপনাদের কোনো সমস্যা আছে?"

--"না, কোনো সমস্যা নেই, আমরা শুধু চাই আমাদের ছেলেটা সুস্থ হয়ে উঠুক।"

--"আমিও তাই চাই, একটা কাজ আপনাকে করতে হবে।"

--"কি কাজ?"

--"আমি যেই প্রক্রিয়ার মধ্যে দিয়ে ইশানকে নিয়ে যেতে চাচ্ছি, তাতে বেশ ঝুঁকি আছে, ছাদের রেলিংয়ের উপর দিয়ে হাঁটতে হাঁটতে হঠাৎ যে কোনো সময় ঈশানের জ্ঞান ফিরে আসতে পারে, অথবা তার ঘোর কেটে যেতে পারে, এমনটা হলে ছাদ থেকে নিচে পড়ে যাবার সম্ভাবনা খুব বেশি। আপনি আগামীকালের মধ্যে চাদের চতুর্দিকে নেট জাতীয় কিছু লাগানোর ব্যবস্থা করবেন, যাতে পড়ে গেলে নেটে গিয়ে পড়ে, নিচে না পড়ে যায়। আরও আগেই লাগানো উচিৎ ছিল।"

--"আমি কালকেই ব্যবস্থা করবো।

নিজাম সাহেব ফোন রাখলেন। তার চোখের সামনে ভেসে আসছে চিঠির তারিখ, ১৩. ১০. ২০।

.....

#চলবে

লেখা,

নাহিদ হাসান নিবিড়

পর্ব-০৬

https://www.facebook.com/groups/bdofficials/permalink/852420418896789/

1
$ 0.05
$ 0.05 from @TheRandomRewarder
Avatar for Nipa1234
3 years ago

Comments