চিকেন রোস্ট

2 44

বেশিরভাগ মানুষ সাধারণত তার মায়ের কাছে রান্না শেখে। তবে আমার ইন্টার লাইফ পর্যন্ত চা বানানো ছাড়া রান্না ঘরের ধারে কাছে ও আমার যাওয়া হয়ে ওঠে নি। হলে গিয়ে আশেপাশের বাকি মেয়েদের দেখেই আমার রান্না শেখা বলতে গেলে। আমার প্রথম শেখা কোন রান্না হলো এটি নিঃসন্দেহে। এখনো মনে পড়ে একদিন হলের কয়েকজন মেয়ে মিলে খাওয়া দাওয়ার আয়োজন চলছিলো, অন্য কোন কাজ পারি না বলে আমার উপর ছিলো কাটাকুটি,বাজার করা এসব কাজ, সেদিন আমাদের হলের এ-ব্লকের রান্নাঘরে ৭-৮ জন মেয়ে মিলে চলছিলো চিকেন রোস্ট রান্না, এখনো সেইসব ঘটনা মনে পড়লে হাসি আসে। মূল কথায় আসি, আজ শেয়ার করতে চাই আমার শেখা সেই প্রথম রান্নার রেসিপি।

উপকরণঃ

১.মুরগীর রোস্টের পিস (একটা দেড় কেজির মুরগী কে ৮ ভাগ বা এক কেজি হলে ৪ পিস করে কেটে নিতে পারেন)

২.রাঁধুনী রোস্ট মসলা

৩.পেঁয়াজ বাটা ( আধা কেজি পেঁয়াজ নিতে পারেন এক কেজির মতো মুরগীর জন্য, কিছু না বেটে বেরেস্তার জন্য রেখে দিতে হবে)

৪.ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, ২ চা চামচ করে, (কেউ চাইলে এভয়েড করতে পারেন, সাধারণত রোস্ট মসলা ব্যবহার করলে দেয়ার দরকার হয় না, আমি তবুও সামান্য দেয় কালারের জন্য)

৫.ছোট সাইজের একটা আদা বাটা, মাঝারি একটা আস্ত রসুন বাটা

৬.কাঁচা মরিচ

৭.লবন, চিনি

৮.টক দই (টক দই না থাকলে মিষ্টি দইয়ের সাথে লেবু মিশিয়ে ব্যবহার করতে পারেন)

প্রস্তুত প্রনালীঃ

১.প্রথমেই তেলে কিছু পেয়াঁজ বেরেস্তা করে নিন।

২. রান্নার আধাঘন্টা আগে রোস্টের টুকরো গুলো সামান্য মরিচ গুঁড়ো, লবন আর টক দই দিয়ে মেরিনেট করে রাখুন। মসলা বাদে সব রোস্টের টুকরো গুলো হালকা ভেজে নিন, অনেকে ভেজে খেতে পছন্দ করেন না তবে আমি ভেজে নিয়ে রোস্ট রান্না করতে পছন্দ করি৷ খুব বেশি কড়া করে ভাজার প্রয়োজন নেই।

৩.এবার তেলে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কিছুক্ষন কষিয়ে নিন।

৪.এক কেজি মুরগীর জন্য রোস্ট মসলা পুরোটাই দিয়ে দিতে হবে, সাথে ইচ্ছে হলে আমার মতো ধনিয়া আর জিরা গুঁড়ো যোগ করতে পারেন।

৫.পরিমান মতো লবন, মুরগী মাখানোর টক দইয়ের মসলাটা আর সামান্য পানি নিয়ে মসলাটা একটু কষিয়ে নিন।

৬.মসলা থেকে তেল বের হয়ে এলে বুঝতে হবে আপনার মসলা কষানো একেবারে পারফেক্ট। এবার ভাজা মুরগী গুলো ছেড়ে দিয়ে আবারো ঢাকনা দিয়ে কষিয়ে নিন।

৭.মুরগী সেদ্ধর সময় মুরগী থেকে এমনিতেও পানি বের হবে,তাই আর এক্সট্রা পানি দেবার প্রয়োজন নেয়, রোস্ট এমনিতেও একটু ভুনা অবস্থায় ভালো লাগে।

৮.মুরগী পুরোপুরি ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে এক চামচ চিনি এবং উপর থেকে ভাজা বেরেস্তা ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

2
$ 0.00
Sponsors of Munia
empty
empty
empty

Comments

cikan rost ami khub base valo banase pari na tobe apni sob details a bole disen tai amar mone hoi ami apnar recipr follow korle valo vabe rost banate parbo tnx for recipe

$ 0.00
3 years ago

Thank you so much dear, If you follow my recipe, I think your dish will be definitely good to taste. I want to tell you one thing dear. Please be careful about your spelling and try to avoid writing Bengali In English front . Good luck :)

$ 0.00
3 years ago