গাছের উপকারিতা

9 14

গাছ মানুষের খুব মূল্যবান বন্ধু।

আমরা জানি যে বন, খাদ্য, জ্বালানী, সার, কাগজ, মধু, ওষুধ এবং অন্যান্য অনেক দরকারী জিনিস মানুষ গাছ থেকে পাই।
গাছ আমাদের প্রাকৃতিক সম্পদ।
গাছের গুরুত্ব অপরিসীম আমাদের প্রত্যহ জীবনে।
গাছ ছাড়া আমরা সুস্থ, সুন্দর জীবন আশা করতে পারিনা,কারণ গাছ আমাদের অক্সিজেন, ফল, জ্বালানি ইত্যাদি উপহার দেয়।
বিশেষ করে গাছ থেকে আমরা বেঁচে থাকার জন্য সবচেয়ে বড় শক্তি অক্সিজেন পেয়ে থাকি।

পরিবেশ সংক্রান্ত গবেষণায় দেখা গেছে যে বনগুলি কৃষিক্ষেত্রে বাঁধ এবং হাইড্রো-বৈদ্যুতিক প্রকল্প ইত্যাদির জন্য কৃষিক্ষেত্রে বৃষ্টিপাতের সর্বোত্তম স্তর বজায় রাখতে সহায়তা করে
গাছ তারা বন্যা এবং মাটি ক্ষয় রোধে এক অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গাছ বন্যজীবন, মানুষের বিনোদন এবং ভারসাম্যপূর্ণ পরিবেশ সংরক্ষণের জন্যও গুরুত্বপূর্ণ।
এটি আকর্ষণীয় বিষয় যে পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে যে কোনও দেশে বন হিসাবে এক তৃতীয়াংশ জমি প্রয়োজনীয়, অন্যথায় তার ধূলিকণা, ধোঁয়া, শব্দ এবং হুড়োহুড়ি দিয়ে পুরো বায়ুমণ্ডল মানব সমাজকে শ্বাসরোধ করবে।
আর এই বন গাছ ছাড়া কখনো গড়ে উঠবেনা।

তাই বন সংরক্ষণের জন্য প্রচুর গাছ রোপন করতে হবে আমাদের,গাছের যত্ন নিতে হবে।
গাছ কাঁটা বন্ধ করতে হবে।
বাড়ির পাশে খালি জায়গা,রাস্তার দুই পাশেও গাছ রোপন করতে হবে।

বেশি বেশি গাছ রোপন করে পরিবেশ কে সুন্দর রাখবো,আমরাও সুস্থ থাকবো।

7
$ 0.00

Comments

গাছ লাগান পরিবেশ বাঁচান

$ 0.00
3 years ago

আপনি ও গাছ লাগাবেন,এবং গাছের পরিচর্যা করবেন,নিজের মন ও সুন্দর হবে,পরিবেশ ও সুন্দর হবে।

$ 0.00
3 years ago

গাছ যে মানুষের কতোটা উপকারে আসে তা মনে হয় বলে বা লিখে প্রকাশ করা যাবে না। পানির অপর নাম যেমন জিবন তেমন গাছের অপর নাম ও মনে হয় জিবন। কারণ আমরা অক্সিজেন ছাড়া বাঁচতে পারবো না। একটা মানুষ এর জন্য মিনিমাম ১১০টা গাছ দরকার ভালো ভাবে বেঁচে থাকার জন্য। কিন্তু আমরা এইগুলো কেউ মেনে চলি না। সব গাছ কেটে রাস্তা ঘাট পরিষ্কার করি। এইগুলো ঠিক না। আমি বাগান করতে খুব ভালো বাসি। মানে গাছ লাগাতে ভালো লাগে। আমার বাগান আছে অনেক ফুল গাছ লাগিয়েছি। আরো যেনো লাগাতে পাড়ি দোয়া করবেন। গাছ আমাদের অনেক উপকারে আসে। যা বলার বাইরে। অক্সিজেন দেয় বিষাক্ত কার্বন ডাই অক্সাইড গ্ৰহণ করে আমাদের রক্ষা করে। ফল ফুল আরো অনেক কিছু দেয়। গাছের উপকারী তার শেষ নাই।।

$ 0.00
3 years ago

অনেক সুন্দর মূল্যবান একটি পোস্ট তুমি করেছ। আমি বুঝি গাছ মানে কি।গাছ যে একটা অমূল্য রতন।আমার নিজেরও একটা ছোট্ট বাগান আছে,যে বাগানে আমি অসংখ্য গাছ লাগিয়েছি এবং আমার বাড়ির চতুর্পাশে আমি কিছু বড় বড় গাছ লাগিয়েছি এতে করে আমার বাড়ির সৌন্দর্য বারে। আমি এখান থেকে ফল আহরণ করতে পারি। দুই চোখে দেখতে পারি নানা রকমের ফুলের সমাবেশ এবং আমি একটা বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করতে পারি এবং গাছ গুলো আমাকে ছায়া দেয়।পরিবেশ সুন্দর করে। যত্ন করলে রত্ন মিলে। গাছ একটা শিশুর মত, যত্ন যদি করি তাহলে শিশু বড় হয়ে জ্ঞানের ভান্ডার আলো ছড়াবে ঠিক একটা গাছ যখন বড় হবে তা থেকে আমরা অর্থ উপার্জন করতে পারবো। ফল খেতে পারি,অক্সিজেন পেতে পারি। আমাদের প্রকৃত বন্ধু দরকার।আর সে সেবন্ধু হল একমাত্র গাছ আর বই। গাছের গুরুত্ব যে বুঝে,সে জানে গাছ কি।অনেক ধন্যবাদ এমন একটি শিক্ষনীয় পোষ্ট করার জন্য।আশা করি আপনার কাছ থেকে আরও এমন পোস্ট পাবো যা আমাদের সাথে ভাগাভাগি করবেন।😍❤

$ 0.00
3 years ago

আপনাকে অনেকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য,সবসময় পাশে থাকবেন। এবং আপনার বাগানের গল্প শুনানোর জন্য ধন্যবাদ। আপনি যথার্থ বলেছেন গাছ ব্যতিত আমরা সুন্দর জীবন আশা করতে পারিনা,গাছ আমাদের মূল্যবান সম্পদ,, আমাদের বেঁচেে থাকার সাথে গাছের সম্পর্ক নিবিড়। তাই আমরা বেশি বেশি গাছ রোপন করবো

$ 0.00
3 years ago

গাছ আমাদের পরম বন্ধু দূষণমুক্ত ভবিষ্যতের আমাদের অবশ্যই বৃক্ষ নিধন বন্ধ করতে হবে।

$ 0.00
3 years ago

ঠিক বলছেন,গাছ নিধন না করে গাছকে পরিচর্যা করার উচিত আমাদের।

$ 0.00
3 years ago