দই বড়া

11 17

মাষকলাই ডাল-২কাপ

জিরা-২চা, চামচ

শুকনো মরিচ -৪টি

ধনে-২চা, চামচ

লবন-১ টে, চামচ

তেল-১কাপ

গুড় বা চিনি-২টে, চামচ

দ ই-২কাপ

ডাল ৬-৭ঘনটা ভিজিয়ে রাখতে হবে।

জিরা,ধনে, গোলমরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে গুঁড়া করে নিতে হবে।

ডাল শিল পাটায় বেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে ডালকে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

একটি গামলায় ৬কাপ পানি ও ২চা, চামচ পানি দিয়ে মিশিয়ে নিতে হবে।

কড়াইয়ে তেল গরম করে নিতে হবে। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া ভেজে নিতে হবে। ভাজা হলে তেল থেকে তুলে লবন পানিতে ছাড়তে হবে। এভাবে সব ডালের বড়া ভেজে নিতে হবে। বড়া না ফুললে সামান্য পানি দিয়ে ফেটিয়ে নিতে হবে।

এবার দ ই ফেটিয়ে নিতে হবে।ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটাতে হবে।গুড়, লবণ ও ২চা, চামচ গুড়া মশলা মিশিয়ে নিতে হবে।

বাঁড়ার পানি ঝরিয়ে একটি কাঁচের বাটিতে নিতে হবে।বাঁড়ার উপর দ ই ঢেলে দিতে হবে। উপর এ গুঁড়া মসলা ছিটিয়ে দিতে হবে। পুদিনা পাতা বা ধনেপাতা কুচি ও দেয়া যায়।বড়া ৩-৪ঘনটা ভিজিয়ে নিতে হবে। চাইলে ফ্রিজে ও রাখা যায়।

এই রেসিপির পরিমাণ অনুযায়ী করলে ১২জন খেতে পারবে।

6
$ 0.20
$ 0.20 from @TheRandomRewarder
Sponsors of Farhana-liza
empty
empty
empty

Comments

মজার একটা রেসিপি। দেখেই আমার জিভে জল চলে আসতেছে। আমি কালই বাসায় এই রেসিপিটি বানাবো। আশা করছি খুব ভালো লাগবে।

$ 0.00
3 years ago

অসাধারণ একটি বড়া রেসিপি। আমি বড়া খেতে খুব ভালোবাসি। নতুন ধরনের আপনার লেখা আর্টিকেলটি খুব সুন্দর হয়েছে।

$ 0.00
3 years ago

দই বড়া ও হয় এটা আমি কখনো জানতাম না।এই রেসিপি টা আমার কাছে খুবই আনকমন।

$ 0.00
3 years ago

সবাইকে ধন্যবাদ।এত কষ্ট করে আমার রেসিপি তে কমেন্ট করার জন্য।

$ 0.00
3 years ago
$ 0.00
3 years ago

মজাদার রেসিপি বাসাই ট্রাই করবো

$ 0.00
3 years ago

দই বড়া কখনো খাওয়া হই নাই তবে আজ শুনলাম দই দিয়ে বড়া করা যাই।অনেক রকম রেসিপি খাওয়া হই নাই এখনো।

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনাকে আমার রেসিপি পরার জন্য।

$ 0.00
3 years ago

onak valo akta recipr diyachan appi atar jonno tnx ata khub testy and amar valo lage tai ato sundor recipe dewar jonno tnx

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনাকে আমার রেসিপি পছন্দ করার জন্য।

$ 0.00
3 years ago