ছানার সন্দেশ

12 18

উপকরণ :

  • দুধ - আড়াই কেজি৷

  • লেবু অথবা ভিনেগার - হাফ টেবিল চামচ।

  • কন্ডেন্সমিল্ক - আড়াই কাপ।

  • চিনি - ২ কাপ।

  • ঘি - ১ কাপ।

  • কাজু বাদাম - দেড় টেবিল চামচ।

  • পেস্তা বাদাম - দেড় টেবিল চামচ।

  • আমান্ড - দেড় টেবিল চামচ।

  • কিচমিচ - দেড় টেবিল চামচ।

  • গরম মসলা - ২ টা৷

  • চকলেট - ১ পিছ (গ্রেট করা)।

  • এলাচ - ৩-৪ টা।

  • এলাচ গুড়া - দেড় চা চামচ।

প্রস্তুতপ্রণালী :

প্রথমে গ্যাসে একটা বড় প্যান বা হাড়ি বসাতে হবে৷ তারপর তাতে দুধ ঢেলে দিতে হবে। এ সময় চুলার আচ খুব বেশিও দেওয়া যাবে না আবার একেবারে কমও দেওয়া যাবে না।

কিছুক্ষণ দুধ জাল দিতে হবে খুব ভালো করে। কিছুক্ষণ এভাবে জাল করার পরে তাতে লেবুর রস বা ভিনেগার দিয়ে দিতে হবে আস্তে আস্তে। তারপর আবার কিছুক্ষন জাল দিতে হবে।

কিছুক্ষণ পর দেখা যাবে যে দুধ থেকে পানি আলাদা হয়ে গেছে আর ছানাও আলাদা হয়ে গেছে। ছানা আলাদা হয়ে যাওয়ার পর চুলা অফ করে দিতে হবে।

এরপর ছানাগুলো অন্য একটা বাটিতে ঢেলে ঠান্ডা পানি দিয়ে খুব ভালো করে ধুয়ে নিতে হবে।

ধুয়ে নেওয়ার পর ছানাগুলো একটা নরম সুতির কাপড় দিয়ে বেধে ঝুলিয়ে রাখতে হবে প্রায় ২-৩ ঘন্টা।

২-৩ ঘন্টা হয়ে গেলে ছানাগুলো নামিয়ে একটা বাটিতে ঢেলে নিতে হবে।

এবার ছানাগুলো ভালো করে হাত দিয়ে মথে নিতে হবে যাতে কোথাও দলা দলা হয়ে না থাকে।

এখন গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে পরিমানমতো ঘি দিতে হবে। ঘি কিছুটা গরম হলে তাতে গরম মসলা আর এলাচ দিয়ে দিতে হবে। একটু নেড়েচেড়ে তাতে ছানা দিতে হবে।

তারপর ভালোকরে নাড়াচাড়া করে কিছুক্ষন পর তাতে কন্ডেন্সমিল্ক, চিনি দিয়ে আবার নাড়তে হবে।

যখন মাখামাখা হয়ে আসবে তখন উপরে এলাচ গুড়া দিয়ে সবার ২-৩ মিনিট নেড়ে নামিয়ে নিতে হবে।

এবার একটা সুন্দর সার্ভিং ডিশে ঢেলে পুরো দিশে সুন্দর করে ছরিয়ে দিয়ে দিতে হবে। উপরে কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, আমান্ড কুচি, কিচমিচ ও গ্রেট করে রাখা চকলেট দিয়ে সাজিয়ে কেটে কেটে পরিবেশন করুন।

10
$ 0.20
$ 0.20 from @TheRandomRewarder
Sponsors of EYERISH687
empty
empty
empty

Comments

ছানার সন্দেশ সুস্বাদু একটি খাবার।তবে এটা বানাতে অনেক খরচ হয়।আমাদের বাড়িতে প্রায়ই হয় এই ছানা সন্দেশ।তবে আমি বানাতে পারি না।

$ 0.00
3 years ago

হ্যাঁ আপু, এটা সত্যি কথা যে ছানার সন্দেশ বানাতে একটু খরচ হয় বেশি। কিন্তু বাইরে থেকে কিনতে গেলেওতো অনেক খরচ হয়। তাই বাসায় বানানোই বেটার।

$ 0.00
3 years ago

এই খাবারটি আসলে অনেক সুস্বাদু। আমি খাবার অনেকদিন দেখেছি কিন্তু আমার কি সমস্যা আছে যার কারণে এটা আমি খাইনা। আমি ছানা খেতে পছন্দ করি না।

$ 0.00
3 years ago

অহ, সে যাই হোক৷ তবে ছানার সন্দেশ ভীষণ মজাদার একটা খাবার রেসিপি। আমার বাসায় সবাই আমার হাতে বানানো ছানার সন্দেশ ভীষণ পছন্দ করে।

$ 0.00
3 years ago

তাই আমার এই রেসিপিটি ভালো লেগেছে কিন্তু আমি খেতে পারব না আর আমি বাড়িতে চেষ্টাও করব না এটা। আপনি খুবই ভালো লিখেন। সত্যি খাবারটি অনেক ভালো স্বাস্থ্যকর।

$ 0.00
3 years ago

কষ্ট করে আমার রেসিপিটি পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আর কষ্ট করে কমেন্ট করার জন্য ও অনেক ধন্যবাদ।

$ 0.00
3 years ago

আমার ছোট ভাই এর টি খুব ফেবারিট ।

$ 0.00
3 years ago

আমার বাসায় ছোট বড় সবাই ছানার সন্দেশ অনেক পছন্দ করে। আর তাই কিছুদিন পরপরই আমাকে বানাতে হয়। হাহাহা.....

$ 0.00
3 years ago

ওয়াও দেখেই খেতে ইচ্ছা করছে। আমার খুব ভালো লাগে সন্দেশ।

$ 0.00
3 years ago

আমারও অনেক ভালো লাগে সন্দেশ। আর সন্দেশ বাসায় বানাতে আমার আরো বেশি ভালো লাগে।

$ 0.00
3 years ago