বুটের ডালের হালুয়া

22 32

উপকরণসমূহ :

  • বুটের ডাল - ৩০০ গ্রাম।

  • ঘি - দেড় কাপ।

  • চিনি - ২ কাপ।

  • কন্ডেন্সমিল্ক - আধা কাপ।

  • কাজু বাদাম - ২ টেবিল চামচ।

  • পেস্তা বাদাম - ২ টেবিল চামচ।

  • আমান্ড - ২ টেবিল চামচ।

  • লবণ - স্বাদ অনুযায়ী।

প্রস্তুতপ্রণালী :

প্রথমে বুটের ডালগুলো একটা বড় বাটিতে নিতে হবে। নেয়ার পর তাতে পরিমানমতো পানি দিতে হবে।

পানি দিয়ে বুটের ডালগুলো সারারাত ভিজিয়ে রাখতে হবে।

সারারাত পানিতে ভিজিয়ে রাখার পর সকালবেলা বুটের ডালগুলো থেকে পানি ঝড়িয়ে নিতে হবে খুব ভালো করে।

এবার গ্যাসে একটা প্যান বসাতে হবে। তারপর তাতে পরিমানমতো পানি দিয়ে বুটের ডালগুলোকে ভালো করে সেদ্ধ করে নিতে হবে৷

সেদ্ধ করা হলে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরানোর পর সেদ্ধ করা বুটের ডালগুলোকে পাটায় ভালো করে বেটে নিতে হবে।

আপনারা চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে নিতে পারেন। তবে পাটায় বেটে নিলে সেটা বেশি ভালো হয়৷

এবার গ্যাসে অন্য একটা প্যানে পরিমানমতো ঘি দিতে হবে। কিছুটা গরম হলে তাতে বেটে রাখা বুটের ডাল দিয়ে দিতে হবে৷ একটু নেড়েচেড়ে তাতে চিনি এবং কন্ডেন্সমিল্ক দিতে হবে৷

তারপর অনবরত নাড়তে থাকতে হবে যতক্ষন না পর্যন্ত ঘন হয়ে আসে।

ঘন হয়ে এলে উপরে কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, আমান্ড কুচি দিয়ে একটু নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে৷

এবার নামিয়ে একটা সুন্দর সার্ভিং ডিশে ঢেলে উপরে কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, আমান্ড কুচি, কিচমিচ দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে ফ্রিজে ঠান্ডা হওয়ার জন্য রাখতে হবে।

ঠান্ডা হলে ছুরি দিয়ে ইচ্ছেমতো শেইপে কেটে পরিবেশন করুন মজাদার বুটের ডালের হালুয়া।

7
$ 0.22
$ 0.22 from @TheRandomRewarder
Sponsors of EYERISH687
empty
empty
empty

Comments

বুটের ডাল আমার খুব পছন্দের একটি ডাল। আপনার পোস্ট দেখে মনে হচ্ছে বুটের ডালের হালুয়া রেসিপিটা খুব সুস্বাদু হবে।

$ 0.00
3 years ago

হ্যাঁ, বুটের ডালের হালুয়া ভীষণ মজার একটা খাবার। আমাদের দেশে সাধারণত শবে-ব-রাত এ এই হালুয়াটি তৈরি করা হয়ে থাকে।

$ 0.00
3 years ago

বুটের ডালের হালুয়া খেতে আমার খুব ভালো লাগে। এটা খুব মজার একটি খাবার। ধন্যবাদ আপনাকে এই রেসিপি দেওয়ার জন্য।

$ 0.00
3 years ago

আপনাকেও ধন্যবাদ আপু আমার রেসিপিটি পড়ার জন্য এবং প্রসংশা করার জন্য। এটি আসলেই অনেম সুস্বাদু একটা খাবার। আমি ১-২ মাস পরপর বুটের ডালের হালুয়া বানাই বাসায়।

$ 0.00
3 years ago

ওহ। এইটা আমি অনেক বার খেয়েছি। সুজি আর ভুটের হালুয়া এইটা রুটি দিয়ে খেতে খুব মজা লাগে।

$ 0.00
3 years ago

হুম। বুটের ডালের হালুয়া অনেক মজা৷ অনেক ধরনের হালুয়া আছে, কিন্তু বুটের ডালের হালুয়া আমার সবথেকে বেশি ভালো লাগে।

$ 0.00
3 years ago

জি আমার ও ভুটের হালুয়া ভালো লাগে।

$ 0.00
3 years ago

ছোট বড় মোটামুটি সকলেরই এই রেসিপিটি অনেক বেশি প্রিয়।

$ 0.00
3 years ago

জি। সবারই প্রিয়।

$ 0.00
3 years ago

শুধু আপনারই নয় ভাইয়া, ছোট বড় সবারই এই খাবারটি অনেক বেশি ভালো লাগে।

$ 0.00
3 years ago

বুটের ডালের হালুয়া খেতে আমার খুবই ভালো লাগে।এটা খেতে সবাই খুবই পছন্দ করে।খুবই মজাদার একটি খাবার।

$ 0.00
3 years ago

হুম আমার ও অনেক ভালো লাগে। বুটের ডালের হালুয়া, আর সাথে গরম গরম পরোটা বা গরম গরম লুচি হলে আর কিছুই লাগে না।

$ 0.00
3 years ago

সুজি হালুয়া খেলাম তবে বুটের ডালের হালুয়া কখনো খাওয়া হই নাই। তবে রেসিপি দেখে মনে হয় অসাধারণ রেসিপি হবে

$ 0.00
3 years ago

সুজির হালুয়া ও আমার অনেক ভালো লাগে খেতে। বেশ সুস্বাদু, তবে বুটের ডালের হালুয়া অন্য সব রকমের হালুয়া থেকে বেস্ট।

$ 0.00
3 years ago

বুটের ডালের হালুয়া হয়তো অনেক সুস্বাদু। আমি আগে কখনো খাই নাই এমন খাবার।তবে হ্যাঁ এই ডাল আমি অনেকবার খেয়েছি এবং অনেক রকম পদ খেয়েছি।

$ 0.00
3 years ago

হ্যাঁ, আসলেই বুটের ডালের হালুয়া অনেক মজার একটা খাবার। এই বুটের ডাল দিয়ে হালুয়া ছাড়াও আরো অনেক রকম খাবার বানানো যায়।

$ 0.00
3 years ago

আপনাদের রেসিপিটি আসলে অনেক সুস্বাদু রেসিপি।আমি বাড়িতে চেষ্টা করব রেসিপি তৈরি করার জন্য এবং আমার মাকে বলবো এটাই রেসিপি আমার জন্য বানিয়ে দিতে।

$ 0.00
3 years ago

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর কমেন্ট করার জন্য। বাসায় এই রেসিপিটি ট্রাই করবেন, আমি গ্যারান্টি দিয়ে বলতেছি আপনার অনেক ভালো লাগবে।

$ 0.00
3 years ago