অসাম্প্রদায়িক চেতনা

5 10

হ্যালো বন্ধুরা আমি দেবব্রত অনু। আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালই আছেন। আমি আজ আমি লিখতে চলেছি অসাম্প্রদায়িক চেতনা নিয়ে। আশা করি কেউ খারাপ দৃষ্টিতে নিবেন না। আমি অসাম্প্রদায়িক চেতনার বিষয়ে অল্প কিছু লিখতে চলেছি।

বাংলাদেশের মানুষের সাধারণত সবাই চেনে বাঙালি হিসেবে। বাঙালি বলতে সকল জাতির সমষ্টিকে বলা হয় যারা মূলত বাংলায় বাস করে। প্রতিটা ধর্মের রয়েছে নিজস্ব ধর্মানুষ্ঠান। যেমন হিন্দুদের রয়েছে দুর্গাপূজা,মুসলিমদের ঈদ, খ্রিস্টানদের বড়দিন এবং বৌদ্ধদের বৌদ্ধ পূর্ণিমা। কিন্তু বাঙালি হিসেবে পরিচিত হওয়ার জন্য একটাা নির্দিষ্ট কোন অনুষ্ঠান থাকা দরকার বলে বাঙালিরা মনে করত। তেমনি একটা অনুষ্ঠান পহেলা বৈশাখ। পয়লা বৈশাখে মূলত সকল ধর্মের লোকজন এক হওয়ার সুযোগ পাই। পহেলা বৈশাখ মূলত শুরু হয়েছে সম্রাট আকবর কর্তৃক বাংলা সং প্রবর্তিত হওয়ার পর থেকে। কিন্তু যদিও এটা আগে প্রবর্তিত হয়েছে তেমন কেউ সেরকম একটা পালন করত না। সম্প্রতি 2016 সাল থেকে সরকারিভাবে ভাতা প্রদানের মাধ্যমে এই পহেলা বৈশাখ জমজমাট ভাবে উদযাপন করা হয়। এই একমাত্র অনুষ্ঠান যা সব বাঙালি একসাথে পালন করে। অসাম্প্রদায়িকতার কারনে বাঙালি আজ সুখে দুখে এই উৎসব পালন করে থাকে। আজ যদি আমাদের মধ্যে অসাম্প্রদায়িকতার চেতনা ভালোভাবে থাকে তাহলে বাংলায় আর কোন ঝামেলা হবে না। সর্বশেষ বলা যায় যে বাঙালি আজ তার অসাম্প্রদায়িকতার চেতনা দিন দিন ভুলতে বসেছে।

এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ। গল্পটি ভাল লাগলে লাইক, কমেন্ট এবং সাবস্ক্রাইব করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

5
$ 0.00

Comments

খুব ভালো টপিক নিয়ে লিখেছেন। আমাদের সকলের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা গড়ে তুলতে হবে। অন্যের ধর্মকে সম্মান করতে হবে। তাহলেই দেশের অভ্যন্তরীণ শান্তি শৃংখলা বজায় থাকবে।

$ 0.00
3 years ago

Hmm dear.

$ 0.00
3 years ago

আমার খুব ভালো লাগলো তুমার আর্টিকেল । আশা করি আর ভালো পোস্ট উপহার দিবে

$ 0.00
3 years ago

Try korbo brother.

$ 0.00
3 years ago

okay

$ 0.00
3 years ago