দুধ পুলি পিঠে

1 9

শুভ অপরাহ্ন, সবাই কেমন আছো?? কিভাবে কাটাচ্ছো এই লকডাউনের সময়টা??? সবাই কমেন্ট করে জানাইও।

আমি আমার লকডাউনের এই সময়টার বেশি সময় কাটাচ্ছি বিভিন্ন খাবার বানাতে। তো এই ওয়েবসাইট এ কাজ করতে আসার পরে আমার মনে হলো এরকম একটা গ্রুপ খুলি যেখানে আমি আমার স্পেশাল তৈরি করা খাবার গুলো সবার সাথে শেয়ার করতে পারবো। আশাকরি বন্ধুরা আজকের রেসিপি তোমাদের সবার ভালো লাগবে। আমার আজকের রেসিপি টা হলো দুধ পুলি পিঠে। আমরা বাঙালিরা পিঠা খেতে খুব ভালোবাসি। বাংলাদেশকে তাই বলা হয় পিঠা-পার্বণ দেশ।

চলো তাহলে শুরু করি আজকের রেসিপি টা। রেসিপিটির জন্য যা যা উপকরণ লাগবেঃ

১/ ২ কাপ আতপ চালের গুঁড়ো ;

২/ ১ চিমটি নুন;

৩/ নারকেল গুড় দিয়ে তৈরি করা পুর;

৪/ ২ লিটার দুধ, ১ কাপ চিনি;

৫/ ১ টেবিল চামচ ঘি;

৬/ ২ টি তেঁজপাতা ;

৭/ ৩/৪ টি এলাচ;

৮/ ১ কাপ ক্ষীর ;

৯/ প্রয়োজন মতো জল।

দুধ পুলি তৈরি যেভাবে তৈরী করবোঃ

১/ প্রথমে একটি কড়াই তে ১ কাপ জল নিয়ে তাতে নুন দিয়ে ফুটিয়ে নিতে হবে। হালকা গরম হয়ে যাওয়ার পরে তাতে ঘি দিয়ে দিতে হবে। কড়াই তে বলয় চলে আসলে চালের গুড়ো দিয়ে নাড়তে হবে। এরপরে কড়াই টি চুলা থেকে নামিয়ে নিয়ে ভালো ভাবে চালের গুড়ো মেখে নিতে হবে এবং ডো আকারে বানাতে হবে।

২/ অন্য একটি প্যান গরম করে নারকেল কোরা দিয়ে নেড়ে তাতে ১ কাপ গুড় দিয়ে দিতে হবে। সাথে ক্ষীর দিয়ে দিতে হবে। ১৫/২০ মিনিট মিডিয়াম আঁচে নেড়ে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপরে পুর তৈরি করে নিতে হবে।

৩/ এবার চালের গুড়োর ডো আবার একটু মেখে লেচি কেটে পিঠের শেপ দিয়ে মাঝখানে নারকেলের পুর দিয়ে ইচ্ছেমত আকারে পিঠে তৈরি করতে হবে।

৪/দুধটা জ্বাল দিয়ে তাতে তেঁজপাতা, এলাচ, পরিমাণমতো চিনি দিয়ে ফুটিয়ে নিতে হবে।

৫/ দুধে বলয় চলে আসলে পিঠে গুলো দিয়ে দিতে হবে। ১৫ মিনিট মিডিয়াম আঁচে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে দুধ পুলি।

আমার অনেক প্রিয় একটা রেসিপি তোমাদের সাথে শেয়ার করলাম। ধন্যবাদ।

1
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder

Comments

Wow really nice. I want to taste it.😋

$ 0.00
3 years ago