"ব্যর্থতা সফল্যের গৌরব বয়ে আনতে পারে"

2 15
Avatar for Akash.
Written by
3 years ago
Sponsors of Akash.
empty
empty
empty

জীবনের প্রতিটি মানুষেরই লক্ষ্য থাকে। এবং নিজের লক্ষ্যকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যেতে তিনি কঠোর পরিশ্রম করে চলেছেন। তবে সবাই সফল হতে পারে না। যে ব্যক্তি কঠোর পরিশ্রম করে সে অবশ্যই সফল হবে।

তবে অনেক সময় দেখা যায় যে কঠোর পরিশ্রম করে সাফল্য অর্জন করা সম্ভব নয় কারণ মানুষের জীবন ক্রমাগত ভুলের দিকে এগিয়ে চলেছে। এ কারণে লোকেরা যখন সাফল্য অর্জনের কথা আসে তখন প্রতিটি ধাপে ভুল করে। এবং এক পর্যায়ে সে সেই ভুলের জন্য সফল হতে পারে না এবং হতাশ হন। এইভাবে আমি শতবার চেষ্টা করেও আর কখনও সফল হতে পারব না। আসলে, এই ধারণাটি আমাদের সমস্ত জীবনে ঘটে। তবে এটি আসলে একটি ব্যর্থ চিন্তার জেনার।

মানুষের সাফল্য মানুষের ব্যর্থতার উপর নির্ভর করে। কারণ আমরা সবাই আমাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য সাফল্যের জন্য প্রচেষ্টা করি। তবে আমরা সকলেই জানি যে আমাদের লক্ষ্যে পৌঁছতে অনেক বাধা রয়েছে এবং আমরা ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে যখন আমরা ব্যর্থ হই কেবল তখনই আমরা দেখতে পাই যেখানে আমাদের সাফল্য অর্জনে আমরা ব্যর্থ হয়েছি।

আমাদের সকলের জীবনে ব্যর্থতা রয়েছে তবে প্রথমে আমাদের এই ব্যর্থতার কারণটি খুঁজে বের করতে হবে এবং সেই ব্যর্থতাকে সফল করার জন্য অবিরাম চেষ্টা করতে হবে। আমরা যখন ক্রমাগত ব্যর্থতাকে সফল করার চেষ্টা করি তখন আমাদের জীবনে এমন কোনও প্রবাদ নেই যা ব্যর্থতা বলে। সাফল্য অর্জনে আমরা যদি কখনও ব্যর্থ হয় তবে আমাদের অবশ্যই ব্যর্থতার কারণটি খুঁজে বের করতে হবে। এবং সেখানে কেন আমি ব্যর্থ হয়েছিল তা আমাকে খুঁজে বের করতে হবে। এবং এই ব্যর্থতা সফল করতে কঠোর পরিশ্রম করতে হবে। তাহলে আমরা সাফল্য অর্জন করতে পারি। এবং আমরা সকলেই জানি যে সাফল্য অর্জন করা খুব কঠিন বিষয়।

বিখ্যাত "কিং রবার্ট ব্রুস" ইংরেজদের সাথে টানা ছয়টি লড়াইয়ে পরাজিত হলেও হাল ছাড়েননি। তিনি তার ব্যর্থতার কারণ খুঁজে বের করলেন। এবং তিনি সঠিকভাবে নিয়ন্ত্রণ ও তার সৈন্যদের তৈরি করেছিলেন এবং একটানা ছয়টি লড়াইয়ের পরে শেষ পর্যন্ত যুদ্ধে জয়ী হন। "রবার্ট ব্রুস" তিনি আমাদের ইতিহাসের পাতায় অমর এবং তিনি আমাদের দেখিয়েছেন যে এই পৃথিবীতে কিছুই অসম্ভব নয়। আপনি চাইলে অসম্ভবকে সম্ভব করে তুলতে পারেন। অবশ্যই জীবনে ব্যর্থতা বাধ্যতামূলক কারণ একটি ব্যর্থ ব্যক্তি সাফল্যের আকাঙ্ক্ষা বুঝতে পারে।

আমার জীবনে সাফল্য সম্পর্কে :

আমি যখন ইন্টার ফার্স্ট ইয়ারে কলেজে ছিলাম। সে সময় আমি আমার পড়াশোনায় খুব একটা মনোযোগ দিচ্ছিলাম না। নতুন কলেজ সবসময় বন্ধুদের সাথে মজা ছিল। আমি আমার পড়াশোনায় খুব একটা মনোযোগ দিইনি। ক্লাস পরীক্ষা শেষ হয়ে গেলে, আমি কোনও প্রশ্ন প্রস্তুত করিনি। তবে আমি বিশ্বাস করেছিলাম যে আমি সমস্ত বিষয় পাস করতে পারি। তবে সমস্ত পরীক্ষাগুলি দেখে মনে হয়েছিল আমি ভাল দিয়েছি তবে আমি একটি বিষয়ে ব্যর্থ হয়েছি। আমি জীবনে কোন বিষয়ে কখনও ব্যর্থ হইনি। আমার জীবনে এটিই প্রথম যে কোনও বিষয়ে আমি ব্যর্থ হচ্ছি। এটি আমার জন্য খুব হতাশাব্যঞ্জক।

আমার বন্ধুরা আমার চেয়ে অনেক বেশি ভাল কাজ করেছিল তাই আমি ব্যর্থ হয়েছি এবং আমার ব্যর্থতার কারণটি সঠিকভাবে অধ্যয়ন করা হয়নি। আমি কারণটি সন্ধান করি এবং আমি কেবল আমার মন এবং প্রাণ দিয়ে বইগুলি পড়তে থাকি। সবাই আমাকে পড়ার জন্য সাধুবাদ জানায়। আমি যখন তাদের বাড়ির কাজ শেষ করি স্যার এবং ম্যাডাম আমাকে খুব ভালোবাসেন। আবার যখন ক্লাস পরীক্ষা। যেমনটি প্রত্যাশা করা হয়েছিল, আমি খুব ভাল করেছি। এটি ব্যর্থতা থেকে সাফল্য পর্যন্ত আমার জীবনের একটি ঘটনা। কলেজ জীবনে আমি এভাবেই খুব ভাল ফলাফল পাই।

আরেকটি ঘটনা আমার বিশ্ববিদ্যালয় জীবনের:

অনার্স ফার্স্ট ইয়ারে পড়ার সময় আমি পরীক্ষা দিয়েছিলাম। যেহেতু আমি অনার্স প্রথম বর্ষে ছিলাম তাই পরীক্ষার উপস্থাপনা কীভাবে করব তা বুঝতে পারিনি। আমি অনেক পরামর্শ পেয়েছি। এবং নিজেকে সেভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমি মোটামুটি ভাল পরীক্ষা দিয়েছি তবে আমি আশানুরূপ কোনও পরীক্ষা দিইনি। যাতে আমার খুব ভাল ফলাফল হয়। সে কারণেই আমি ভাল ফল পেতে পারিনি। খারাপ নয়, তবে এটি আমার জন্য ব্যর্থতা। কারণ আমার লক্ষ্য ছিল খুব ভাল ফলাফল পাওয়া।

তারপর আমি দ্বিতীয় বর্ষে অনার্সে উঠেছি এবং ভাল ফলাফল পেতে খুব ভাল পড়াশোনা করেছি। এবং আমি প্রত্যাশার মতো ভাল ফলাফল পেয়েছি এবং খুব ভাল ফলাফল আসে। আমি আমার ছাত্র জীবনে সাফল্য পেয়েছি।

আমার কম্পিউটার কোচিংয়ের কিছু সাফল্য:

আমি একটি খুব ভাল প্রতিষ্ঠানে কম্পিউটার কোচিংয়ে ভর্তি হয়েছি। এটি একটি সরকারী কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র ছিল। কম্পিউটার সম্পর্কে এখানে খুব ভাল কোচিং করা হয়েছিল। আমি কোচিংয়ে গিয়ে ক্লাস করতাম তবে অবশ্যই আমি ক্লাসে মনযোগ দিচ্ছিলাম না।

ক্লাস শেষে আমাদের কম্পিউটারও শেখানো হত এবং কম্পিউটারের প্রথম অংশটি কী-বোর্ডটি পরিচালনা করতে হয়। আমি কীবোর্ডে লিখতে পারি তবে আমি আঙ্গুলগুলি দিয়ে এটি সঠিকভাবে করতে পারি না। এটিই আমি কম্পিউটার কোচিং সেন্টারে শিখতে শুরু করি। তবে আমি ঠিকমতো চালাতে পারিনি কারণ আমি কীবোর্ডে আমার আঙুলটি সঠিকভাবে রাখতে শিখি নি।

কিছু দিন পর এক স্যার কীবোর্ডে একটি পরীক্ষা দিলেন। পরীক্ষার্থী কতটা দ্রুত তার আঙ্গুলটি সঠিকভাবে ব্যবহার করে কত শব্দ লিখতে পারত তা পরীক্ষা করা হয়েছিল।আমি লিখতে পারতাম তবে আমি আমার আঙ্গুলগুলি সঠিকভাবে ব্যবহার করতে পারিনি যাতে তারা আমাকে গ্রহণ না করে।

তবে হ্যাঁ এটি আমাকে আরও একটি সুযোগ দিয়েছিল যদি আমি তিন দিনের মধ্যে এই কাজটি শিখতে পারি এবং আবার পরীক্ষা দিতে পারি তবে আমি গ্রহণযোগ্য হব। তারপরে আমি একটি নতুন কীবোর্ড কিনেছিলাম এবং আঙ্গুলগুলি সঠিকভাবে বাড়িতে রেখে অনুশীলন করে চলেছি। গত তিন দিন ধরে আমি এক সাথে কীবোর্ড অনুশীলন করছি। এবং যখন আমি বাড়িতে ডান কীবোর্ড দিয়ে অনুশীলন করছিলাম এবং তারপরে আমার আঙ্গুলগুলি রেখেছিলাম, গতিটি খুব ভালভাবে আসতে থাকে। আমি পরীক্ষার জন্য প্রস্তুতি নিলাম এবং শেষ পর্যন্ত পরীক্ষা দিলাম।

আপনি শুনে অবাক হতে পারেন যে সেই গতি পরীক্ষায় আমিই প্রথম কীবোর্ড চালিত ছিলাম।

আমি এই কাজটি সঠিকভাবে শিখতে পেরেছিলাম কারণ আমি ব্যর্থ হয়েছিলাম এবং পরীক্ষায় প্রথম ছিলাম। এ সময়টি এতটা ভাল অনুভব করেছিল যে আমার মনে হয়েছিল যে এই ব্যর্থতার কারণে আমি সফল হতে পারি।

শেষ পর্যন্ত আমরা বলতে পারি:

জীবনে সাফল্য কখনই ভেঙে যায় না, দাঁড়ানো এবং ব্যর্থতার কারণ সন্ধান করা। কারণ ব্যর্থতা অনুসন্ধান আমাদের সাফল্য অর্জনের সম্ভাবনাগুলিকে ব্যাপকভাবে বৃদ্ধি করবে। সুতরাং আমরা ব্যর্থ হলে অবশ্যই হারাতে হবে না। প্রতিটি মানুষেরই তার জীবনের নির্দিষ্ট লক্ষ্য থাকে এবং সেই লক্ষ্য তার জীবনে সাফল্য অর্জন করা যায়। হ্যাঁ, এটি অর্জনে অনেক বাধা রয়েছে। এটি প্রতিটি মানুষের জীবনে বিদ্যমান তবে এমন অনেক লোক আছেন যারা এই ব্যর্থতাটি সহ্য করতে পারেন না এবং জীবনে এগিয়ে যেতে চান না।

তবে যদি তিনি তার ব্যর্থতার কারণটি সঠিকভাবে আবিষ্কার করেন এবং কারণটি সমাধান করেন তবে তিনি আর কখনও সফল হতে পারবেন না। হ্যাঁ সে এক থেকে দুবার ব্যর্থ হতে পারে তবে বারবার চেষ্টা করার পরে সে সফল হবে।

সুতরাং, আমরা অবশ্যই খুব সহজেই ব্যর্থতায় সফল হতে পারি।

English language 👇

https://read.cash/@Akash./failure-can-bring-glory-to-success-01837aad

5
$ 1.70
$ 1.70 from @TheRandomRewarder
Sponsors of Akash.
empty
empty
empty
Avatar for Akash.
Written by
3 years ago

Comments

ekdom tik.pase thakun amake like comnt kore

$ 0.00
3 years ago

Bro can you see may latest article about cryptocurrency if you can see an EXC mark?

$ 0.00
3 years ago