উপলব্ধি

0 0
Avatar for soyed
Written by
3 years ago

উপলব্ধি:

~~~~~~~~~~~~~

- "ওরে বউ, সবিলায় এতো ভাল, একটা কাঁচা হলুদ পেস্ট লাগিয়ে দাও ...!"

- "হ্যাঁ, আমি তা মাকে দেব। হস্তকর্ম ভাল না!"

- "আরে, আপনার হাতের কাজটি রাখুন। ঘাটের কাজ করুন। আমার মাইতারাতে এটি আগে তৈরি করুন। আপনার কাজ সারাদিন চলবে। বাইরে কী কাজ হয়? আমি একশত একশত কাজ করছি চোখের পলকে আমি একটি কাকের বাসা খুঁজে পাচ্ছি না, রান্না করার আগে আমি তিতেরকড়ি কাটছি, আমি নিজের হাতে মশলা কাটছি, আমি মাছ কাটছি এবং রান্না করছি। প্যাকেটটি খোলার সাথে সাথে আপনি এই মশলা পেয়ে যাবেন। , তোমাগো বলার দরকার নেই। "

পাশে নীরব। সালেহা বেগম অধৈর্য হয়ে চেঁচিয়ে বললেন, কী করছিস?

- "চুলায় রেজালতা আম্মা। মেঝেটি ধরা পড়লে আমি এটিকে নামিয়ে দিতে চাই!" নীহার রান্নাঘর থেকে উঁকি দিয়ে বলল।

- "ফ্রাই প্যানটি পাত্রের নীচে রাখুন। কিছুই হবে না। আপনি একটি সন্তানের মা হয়েছেন। আপনি এখনও কাজ শিখছেন।"

সালাহা বেগম বকাঝকা করতে থাকে। নীহার তাড়াতাড়ি তার হাত দিয়ে রেজালার পাত্রটি সরিয়ে আস্তে আস্তে প্যানটি রাখল। এত সাবধান হওয়ার উপায় নেই। এটি বাড়িতে তৈরি তরকারি কিন্তু এতটা চিন্তা ছিল না। তবে দশ জন বহিরাগত এটি খাবে। এখানে এবং সেখানে কোনও সম্মান থাকবে না। তাই নীহার আজ খুব সাবধানে রেজালতা রান্না করেছে। মাংসটি ইচ্ছাকৃতভাবে আন্ডারডোন করা হয় যাতে এটি সন্ধ্যায় আবার পোড়া হলে এটি খুলতে না পারে।

নীহার রান্নাঘর থেকে বাইরে এসে হলুদ মাখনের বাটিটি নিয়ে সাবিলার ঘরে peুকল।

- "এসো ...?"

- "হুম, এসো। তুমি শেষ করে দিয়েছ?"

- "হ্যাঁ, হয়ে গেছে। আসুন আপনাকে হলুদ রঙ করুন। আমিও কিছুটা বাটা এনেছি, আমি এটি আপনার চুলে দেব!"

- "মা বলছে বাট, তাই না?"

উত্তর না দিয়েই হাসল নিহার। সাবিলা নিজের হাতে চুল খুলল এবং নিজের হাত দিয়ে চুল ningিলে করতে লাগল।

সবিলা তার দিকে ফিরল এবং বলল, "ভাবি ..?"

- "হুম ...?"

- "আমি তোমার চেয়েও সুন্দর, তবে কেন আমার মা আমাকে হলুদ বাটা লাগাতে বললেন?"

- "কারণ হলুদ ময়লা কেটে দেয়। রঙ বেরিয়ে আসে। আসুন মাথা ঠিক করে দিন।" নীহার ভাঁজ করে সবিলার চুল ছড়িয়ে দিতে লাগল।

সাবিলা কাতর মুখ দিয়ে বলল, "তুমি যদি তোমার মুখের ময়লা হলুদ দিয়ে কাটা। তুমি আমার ভাগ্যের ময়লা কী দিয়ে কাটবে?"

- "ছিঃ আপনাকে এ জাতীয় কথা বলতে হবে না। ভাগ্য আল্লাহর হাতে। আপনি প্রার্থনা করে আপনার হৃদয়ের মানুষকে আল্লাহর কাছে প্রার্থনা করুন।

- "আপনি নিয়মিত নামাজ পড়ুন, তাহলে আপনার এই অবস্থা কেন!"

- "কি অবস্থা! এই পৃথিবীতে কয়েক মিলিয়ন মেয়ে আছে যারা আমার চেয়ে বেশি সমস্যায় পড়েছে। আল্লাহ আমাকে তাদের চেয়ে অনেক ভাল রেখেছেন। আর যদি সে প্রার্থনা করে তবে কি সে পৃথিবীতে সমস্ত সুখ পাবে? প্রার্থনা হ'ল আনুগত্য স্রষ্টা। শর্তে কোনও পূজা নেই। পৃথিবী একটি পরীক্ষার ক্ষেত্র। আমরা স্থায়ীভাবে এখানে থাকার জন্য এখানে নেই। আমরা এখানে পরীক্ষার জন্য এসেছি।

- "এই জিনিসগুলি বললে আপনি নিজেকে বুঝতে সক্ষম হন যে ভাল জিনিস তবে এটি আর কত দিন থাকবে!"

- "যতক্ষণ না আল্লাহ ইচ্ছা করেন। আমি দুনিয়াতে মুক্তির আশায় আমার সমস্ত জীবন আল্লাহর কাছে বিক্রি করতে চাই। কুরআনে (তাওবাহ -১১১) আল্লাহ তায়ালা মুমিনদের জান-মাল কিনে দেওয়ার কথা বলেছেন জান্নাতের বিনিময়ে। কিনা! "

সাবিলা আর কিছু বলল না। কখনও বাড়ে না। কথোপকথনের এক পর্যায়ে তাকে চুপ করে থাকতে হয়েছিল কারণ নীহারের ধৈর্য তাঁর চোখে অপরিসীম ছিল। এত দুঃখ পেয়েও কীভাবে হাসি নিয়ে সে হাঁটতে পারে তা ভাবতে পারে না সাবিলা।

সে দীর্ঘশ্বাস ফেলে বলল, "ভাবি, মা আজকের পাত্রটি দেখে খানিকটা উত্তেজিত মনে হচ্ছে, তাই না?" সাবিলা প্রসঙ্গে বলেছিলেন।

- "তোমার মা হও। আপনি অবশ্যই উত্তেজিত হয়ে উঠবেন। ঘরে বিয়ে করার জন্য মেয়ে থাকলে মায়ের অস্থির না হওয়ার উপায় রয়েছে। আপনার ভাল বিয়ে না হওয়া পর্যন্ত আম্মার এই চিন্তাভাবনা রাখবেন না!"

- "আপনি নিজেই বিয়ের যোগ্য। আপনার মায়ের কোনও উদ্বেগ নেই! আপনি আমার চেয়ে ছোট। আপনার ভাবীকে ডাকতে হবে কারণ সে আপনার বড় ভাইয়ের স্ত্রী ছিল was আপনার ভাগ্যের কারণে আপনি অল্প বয়সে বিধবা হয়ে গেছেন। তাহলে কী আপনি সারাজীবন এভাবে থাকবেন? " আপনার বাড়ির সবাই এত শীতল কেন বুঝতে পারছি না। তোর চাচারা তো এমনই! "সাবিলা এবার আর কিছু বলতে পারল না।

- "আমাকে একা ছেড়ে দাও। আমি ছেলের মা হয়ে গেছি। দুদিনে শাশুড়ি হয়ে যাব! আমার আবার বিয়ে কী!" নিহার হাসল।

- "অল্প বয়সে বিয়ে করুন এবং এত তাড়াতাড়ি একটি ছেলের মা হবেন। আর দেড় বছরের একটি পরিবারও একটি পরিবার? তা ছাড়া, তালহা এখনও একটি শিশু Your আপনার পরিবারকে আপনার বিবাহ সম্পর্কে ভাবা উচিত! আমি পারলাম না ভাবেন না যে তালহা তখন গর্ভবতী ছিল তবে এখন সে ভাবতে পারে। "

নিহার কোনও উত্তর দেয়নি। মনোযোগ দিয়ে সাবিলার হাত, পা, পিঠ ও ঘাড়ে হলুদ ছড়িয়ে পড়তে লাগল চারদিকে।

সালেহা একবার ঘরে eুকে তৃপ্ত হয়ে রইল। আজ তার মন অন্য দিনের তুলনায় কিছুটা ভাল, কারণ যে সব গ্রাহক আজ সাবিলাকে দেখতে আসবেন তারা আত্মীয়দের মধ্যে রয়েছেন। এবং একটি ভাল বিবাহ শুধুমাত্র আত্মীয়দের মাধ্যমে অর্জন করা হয়। সবিলার বিয়ে এখানেই শেষ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

যখন তার ছোট বোন মিলারের খবর শুনে সালেহের হৃদয় আনন্দে ভাসছে। সুখের বিষয়, তিনি আজ জোহরের নামাজের পরেও দুই রাকাত শুকরিয়া আদায় করেছেন। তিনি সকালে নীহারকে ফোন করে আজ রাতে পোলাও কোরমা রান্নার ব্যবস্থা করতে বললেন। তিনি আলমারি থেকে অর্থটি বের করে আনেন যাতে বাধ্য হয়েও মেয়েটিকে পার্লারে পাঠাতে পারেন তিনি।

যদিও ২ the শে মাসের মেয়েটিকে ফেসিয়ালের ব্যয় হস্তান্তর করা তার জন্য এক ধরণের বিলাসিতা ছাড়া কিছুই নয় তবে উপায় নেই। আজকের পাত্রটি মিস করা উচিত নয়।

পাত্রটি কোনওভাবেই রাজি করাতে হবে। তবে তাঁর ছোট বোন মিলা সে উপলক্ষে কম সহায়তা করছেন না। মিলা তাদের এনেছে যেন পাশের বাড়ির কোনও মহিলা তার বিয়ের জন্য জল এবং চিনি দিচ্ছেন। কাঁচা হলুদ বিতরণ করা হয়েছে। যদি তা মেয়ের মুখে বা মনে রাখা হয়

0
$ 0.00
Avatar for soyed
Written by
3 years ago

Comments