স্পর্শ

0 10
Avatar for soyed
Written by
3 years ago

স্পর্শ 2

নিহাল সব লক্ষ্য করে। নীপা ভাই চোখ বন্ধ করে কেন আমাকে খুঁজতে যাচ্ছেন? কত বছর নিপা দেখেনি তবে মনে আছে কেন?

নীহাল মাথা ঘুরিয়ে বলল, 'এই সন্ধ্যাটা একটা সুন্দর রাত। আমার জীবনে এমন রাত আর কখনও হয়নি। কিছু মনে না করলে আসুন কোথাও বসে চা খাই? '

এবার টিনা নীহালকে প্রত্যাখ্যান করার সুযোগ পেল। তিনি বলেছিলেন, 'আমি চা চাওয়া মোটেই পছন্দ করি না। আপনি আমাকে এখানে আনতে পারেন এবং চা খেতে পারেন ''

নিহাল মুখে হাসি দিয়ে বলবে, 'তবে আজ চা পার্টি।'

টিনা অবাক হয়ে গেল। বেচারা চায়ের তৃষ্ণা তখনও ছিল। তিনি বললেন, 'না, তা হয় না, আমার জন্য চায়ের তৃষ্ণা নিবারণ করবে?'

নিহালের কণ্ঠ খুব মিষ্টি sweet বলেছিলেন, চায়ের তৃষ্ণা অন্য সমস্ত তৃষ্ণার মতো। যতক্ষণ না এটি পূরণ করা যায় না ততক্ষণ ভাল লাগে। আজকের সুন্দর সন্ধ্যা - তাকে আর ফিরিয়ে আনা যায় না, সে কি? '

নিহাল জড়তা দিয়ে বলল, 'আমি সোজা না হয়ে তোমাকে বাসায় নিয়ে গেলে কি আপত্তি করবে? টিনার গলায় জড়তা নেই। টিনা এখন মানুষের ভিতরে হাঁটতে মুক্ত, নিহালের সাথে যেভাবে কথা বলছে তা মনে হয় নিহালের সাথে তার দীর্ঘদিনের পরিচয়। যার সাথে টিনা রাতের বেলা গাড়িতে কথা বলতে কখনও মনে পড়ে না তার সাথে কীভাবে কথা বলতে পারে? তবে নিহালের গলায় কী আছে তাতে আপত্তি নেই। তা ছাড়া টিনার লোভ হল শেষ পর্যন্ত কী ঘটে তা দেখা। কেন তিনি সরল পথ চান না?

নিহাল বললেন, 'আজ হাঁটতে আপনার খারাপ লাগবে না!'

কে কখনও টিনার ভাল-মন্দ নিয়ে চিন্তা করেছে? জয়ন্তদা ভাবলেন। ভাই কেন ভারসাম্য হারিয়ে ফেললেন? সে কি খারাপ কিছু পছন্দ করে না? সে সবেমাত্র বেঁচে গেল! টিনা স্রেফ কারণটি বের করার চেষ্টা চালিয়ে গেল। তবে সেই লোকটি কি সেই ধরণের প্রতারক যারা মেয়েদের বিভিন্নভাবে প্ররোচিত করে, তারপরে একটি সুযোগ নেয়।

এটি প্রথমে সহানুভূতি দেখানোর পরে লোকেরা তাকে কুকুরের মতো অনুসরণ করতে চায়। তবে টিনা ভেবেছিলেন যে এইরকম সভ্য, সুন্দর ছলনার তার একুশ বছরের জীবনে কখনও আসেনি।

নিহালের খুব দামি গাড়ি। হাঁটার সময় প্রায় কোনও শব্দ নেই। এটি তিস্তান নদীর তীরে প্রবাহিত হয়। অন্ধকারে টিনা সামনের সিটের এক কোণে তাকিয়ে রইল

গাড়িতে হালকা আলো। সে গোপনে নিহালের দিকে চেয়ে রইল। তিনি খুব সুন্দর। আপনি তার সৌন্দর্য প্রকাশ করতে মোটেও পোষাক আপ করতে হবে না। অবাক করা উজ্জ্বলতা। তিনি আশ্চর্যরকম সুন্দর। তাঁর দেহের কোথাও কোনও অসঙ্গতি নেই। আর নিহাল? কোনও মানুষ যদি পুরোপুরি সুন্দর হয় তবে সে কীভাবে বোকা দেখাবে? তবে নিহালকে অন্যরকম দেখাচ্ছে। সন্তুষ্টি আসে যখন আপনি তাকে দেখেন। পোশাকগুলি দক্ষতার সাথে তার শরীরে আঠালো। স্টিয়ারিংয়ে তাঁর হাত, তাঁর চোখে লাল আভা, স্বাস্থ্যের ঝলক। টিনা নিজের পাশে নিজেকে দেখে। একটি মিল আছে তবে টিনা এটি ধরতে পারে না। মিশেলের নীল এবং কালো পোশাক দেখে মনে হচ্ছে তারা মশকরা করছে। কেন সে আজ আরও শোভনীয় পোশাক পরেনি? তার হাতের আঙ্গুলগুলিও ফ্যাকাশে দেখাচ্ছে, তিনি আজ অসুস্থ বলে মনে হচ্ছে। ভয়? নাকি লজ্জা? টিনার চারদিকে তাঁর দুঃখ ও অভিশাপ। তাঁর বাবার অ্যাজমা-প্রেস কম্পোজারের কাজ। তারা দুই ভাই-বোন। ছোট বা বড় ভাই-বোন নেই। জয়ন্তদা তার অনুপস্থিতিতে সহায়তা করতে পারত! টিনা এবং জয়ন্ত একই রকম। জয়ন্তদা বাড়ি থেকে আরও সুন্দর হয়ে উঠছে। তবে তাতে কী লাভ? বাড়িতে প্রতিদিন বাবা-মায়ের ঝগড়া হয়। দরিদ্র হলে ঝগড়া করার দরকার নেই। দোতলা ভবনের বাসিন্দা টিনা আজ এমন ব্যয়বহুল গাড়িতে বসার কথা কল্পনার বাইরে। আমি এটা বিশ্বাস করতে পারি না। তাড়াহুড়ো করে সে অসহায় বোধ করে। তারা এসেছে। তারা ভালবাসা নিয়ে দয়া পেয়ে এসেছে। তারা বড় লোক, তারা অর্থ ছড়িয়ে দিচ্ছে। সামান্য নারীত্ব এবং উপচে পড়া চেহারা ছাড়া কিছুই নেই। এমন ধনী নিহাল কি সুরক্ষা দিতে পারবেন?

নিহাল গাড়ির উইন্ডোটি নীচু করে এবং উচ্চস্বরে কণ্ঠে বলে, 'সেদিন তোমাকে দেখে আমি জানি তোমাকে কতটা খুঁজছিলাম। যে দিন থেকে আমি আপনাকে প্রথম দেখি সেদিন থেকেই আমি আপনাকে বলার কথা ভাবছিলাম ''

রিলে টিনা চুপ করে নিখোঁজ হয়ে গেল। সে মনে মনে বলল, এটা মিথ্যা কথা। এটি আমাদের মতো দরিদ্র লোকদের কাছে বলা একটি কথা।

এই সমস্ত কথা মেয়েদের মন গলানোর জন্য বোঝানো হয়েছে। প্রশংসা। তবে নিহালের এই প্রশংসা শব্দের যোগ্যতা কী?

নিহালের কোনও দ্বিধা নেই

-, 'নীপার বিয়েতে অনেক বন্ধুবান্ধব উপস্থিত ছিলেন। বাড়িতে অনেক লোক ছিল, আমার চোখ কেবল আপনার উপর স্থির ছিল। বিয়েতে আসা প্রতিটি মানুষ আপনাকে একবার হলেও একবার দেখার জন্য বাধ্য হয়েছিল। আপনি ভাবছেন আমি সাহসী কিনা। প্রত্যেকে আপনার দৃট ব্যক্তিত্ব লক্ষ্য করেছেন।

- 'মিথ্যা মিথ্যা। সব মিথ্যা. '

- 'তোমার চোখের উজ্জ্বল ও গভীর চোখ আমি আর দেখিনি।'

- 'সব মিথ্যা.'

টিনা চোখের পলক ফেলল। টিনা হাত পা কাঁপছে। তিনি তার জীবনে অনেক প্রশংসা শুনেছেন। এটি পছন্দসই লোকদের কাছ থেকে এই ধরনের কথা শুনে তাকে চঞ্চল হয়ে উঠেছে। দেখে মনে হয় তিনি জীবনে এইরকম বোধগম্য কথা কখনও শোনেন নি। নীহাল টিনের একটা হাত নিজের মুঠিতে ধরল। "আপনি কী ভাবেন আমি জানি না ...!"

নিহাল কথা শেষ করতে পারল না।

- "ছেড়ে দাও" সাথে সাথে সে তার হাত বের করে নিল। এখন সে সব বুঝতে পেরেছে। এটি দিবালোকের মতোই স্পষ্ট He তিনি বলেছিলেন 'গাড়ি থামো, আমি এখানে নেমে যাব।'

অস্পষ্টতার শব্দে নিহাল ওর হাত ছেড়ে দিল। তার সমস্ত বিব্রততা কেটে গেছে। তিনি মোটেও ভয় পেলেন না এবং বললেন, "সত্য কথা বলুন, আপনি কে? আপনি আমার কাছ থেকে কী চান? বা আমি কথা বলিনি। বলুন আপনি কে?"

নিহাল নীরবতা থেকে সরাসরি টিনার গভীর চোখের দিকে তাকাচ্ছিল। তার বড় চোখ ভরে উঠল। সে হতবাক। সে পড়ে যাবে। তবে নিহালের মুখের একটি লাইন বদল হয়নি। সে আবার হেসে বলল, 'তুমি কি আমাকে সত্যিই চিনতে পারো না?'

- 'না, মাঝে মাঝে মনে হয় ভদ্রলোক আরও ছলচাতুরী করেন, কখনও কখনও মনে হয় তিনি ভাল মানুষ। কখনও অনুভব করুন যে আপনি একজন আবেগময় মাতাল। আপনি কী করছেন তা আপনার কোনও ধারণা নেই। এবং কখনও কখনও মনে হয়, আপনি স্বর্গের দেখা

1
$ 0.00
Avatar for soyed
Written by
3 years ago

Comments