অন্ধকারে আলো

0 1
Avatar for soyed
Written by
3 years ago

অন্ধকারে আলো

part-1

স্ট্যাঞ্জারসনও! ’তিনি বিচলিত কণ্ঠে বলেছিলেন,‘ ষড়যন্ত্র তীব্রতর হচ্ছে। ’

চেয়ার টেনে লাস্ট্রাড বলেছিলেন, ‘এটি আগে যথেষ্ট মোটা ছিল। আমার মনে হচ্ছে আমি কোনও সামরিক কাউন্সিলে প্রবেশ করেছি। '

"আপনি কি নিশ্চিত যে খবরটি জানেন?"

জবাব দিলেন, "আমি কেবল তার বাড়ি থেকে আসছি। আমি প্রথম এই ঘটনাটি আবিষ্কার করি। '

হোমস বলেছিলেন, ‘আমরা গ্রাগসনের মতো এত দিন ধরে এ সম্পর্কে শুনছি। আপনি যা দেখেছেন বা কি করেছেন তা আমাদের বলার আপত্তি নেই? '

চেয়ারে বসে লেস্ট্রাড জবাব দিলেন, ‘কোনও আপত্তি নেই। স্বীকার করে নিয়েছি, স্ট্যাঞ্জারসন ড্রেবারের মৃত্যুর সাথে জড়িত ছিলেন। বর্তমান ফলাফলটি অবশ্য দেখায় যে আমি সম্পূর্ণ ভুল ছিল। এই ধারণাটি নিয়ে আমি সেক্রেটারির সন্ধানে বের হয়ে গেলাম। সকাল সাড়ে ৮ টার দিকে তাদের ইউস্টন স্টেশনে স্পট করা হয়েছিল। ব্রিসটন রোডে ভোর দুইটায় ড্র্রেবরের সন্ধান পাওয়া যায়। সুতরাং আমার কাছে প্রশ্নটি হল, স্ট্যাঞ্জারসন ঘটনার সময় এবং তারপরে বা কোথায় গিয়েছিলেন সেদিন সকাল 6:30 টা থেকে কী করছিলেন তা সন্ধান করুন। আমি তাকে লিভারপুলের লোকটির বর্ণনা দিয়েছি। আমি তাদের বলেছিলাম আমেরিকান নৌকাগুলিতে নজর রাখতে। তারপরে লজিং হাউসে ইউস্টনের কাছে সমস্ত হোটেল অনুসন্ধান করেছি। দেখুন, আমি ভেবেছিলাম যে যদি ড্রাইভার এবং তার সঙ্গী আলাদা হয়ে যায় তবে তার সঙ্গী কাছাকাছি কোথাও রাত কাটাবে এবং পরদিন সকালে স্টেশনে ফিরে আসবে - এটাই স্বাভাবিক। '

হোমস মন্তব্য করেছিলেন, "তারা কোনও মিটিংয়ের জায়গার বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে।"

‘তাই। সমস্ত সন্ধ্যায় হ্যাঁ, তার পরে তার সঙ্গী কাছাকাছি কোথাও রাত কাটাবে এবং পরদিন সকালে স্টেশনে ফিরে আসবে - এটাই স্বাভাবিক। '

হোমস মন্তব্য করেছিলেন, "তারা কোনও মিটিংয়ের জায়গার বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে।"

‘তাই। আমি গতকাল এই সন্ধানে পুরো সন্ধ্যা কাটিয়েছি। কিন্তু কোন উপকার. আমি আবার খুব তাড়াতাড়ি আজ শুরু। আটটার সময় আমি লিটল জর্জ স্ট্রিটের হলিডে প্রাইভেট হোটেলে পৌঁছেছি। মিস্টার স্ট্যাঞ্জারসনকে জিজ্ঞাসা করা হয়েছিল কিনা তা জানতে চাইলে তারা তত্ক্ষণিকভাবে সম্মতি জানায়।

তারা আরও বলেছিল, "আপনি নিশ্চয়ই এসেছেন।" তিনি দুদিন ধরে একজন ভদ্রলোকের অপেক্ষায় রয়েছেন। '

‘সে কোথায়?’ আমি জিজ্ঞাসা করলাম।

‘তিনি উপরের দিকে শুয়ে আছেন। নয়টায় ফোন করতে বলেছে। "

‘ওপরে আমি এখনই তার সাথে দেখা করব,’ আমি বলেছিলাম।

‘আমি ভেবেছিলাম, যদি আমি হঠাৎ করে দেখাতে পারি তবে তিনি আতঙ্কিত হয়ে ফসকে কিছু বলতে পারেন। পরিচারিকা বাড়িটি দেখাতে আমার সাথে গেল। বাড়িটি তৃতীয় তলায়, একটি ছোট করিডোর সহ। চাকরটি আমাকে ঘরটি দেখানোর জন্য নীচে হেঁটে যাচ্ছিল, ঠিক তখনই আমি এমন একটি জিনিস দেখেছি যা বিশ বছরের অভিজ্ঞতা সত্ত্বেও আমার মাথা স্পিন করেছে। রক্তের একটি লাল ফিতাটি দরজার নীচে দিয়ে টানা হয় এবং উত্তরণটি অতিক্রম করা হয়। আমি চিৎকার করতে করতে পরিচারক ফিরে এলেন। এই সব দেখে তিনিও অজ্ঞান হয়ে যাচ্ছেন। দরজাটি ভিতরে থেকে তালাবদ্ধ ছিল। তবে আমরাও সঙ্কুচিত হয়ে দরজা ঠেকিয়ে enteredুকলাম। ঘরের জানালা খোলা আছে এবং এর নীচে একটি নাইটগাউনে একজন মানুষের দেহ পড়ে আছে। লোকটি মারা গেছে। হল কিছুক্ষণ মারা গেল, কারণ অঙ্গ প্রত্যঙ্গগুলি শক্ত এবং ঠান্ডা হয়ে গেছে। উল্টে যাওয়ার পরে পরিচারক বুঝতে পারলেন যে লোকটি জোসেফ স্ট্যাঞ্জারসন নামে একটি বাড়ি ভাড়া নিয়েছে। একটি গভীর জখম বাদীর হৃদয় ছিঁড়ে যায়। ফলস্বরূপ লোকটি মারা গেল। তারপরে আসে এর সবচেয়ে দুর্দান্ত অংশ। অনুমান করুন মৃত ব্যক্তির কি হয়েছিল। '

শার্লক হোমস জবাব দেওয়ার আগে আমার আসন্ন আতঙ্কের কথা ভেবে কাঁপল।

তিনি বলেছিলেন, "রক্তের অক্ষরে লেখা 'RACHE' শব্দটি।

আতঙ্কিত কণ্ঠে, লিস্ট্রেড বলেছিলেন, "ঠিক আছে।" সবাই কিছুক্ষণ চুপ করে রইল।

এই অজ্ঞাত ঘাতকের কার্যকলাপে এমন শৃঙ্খলাবদ্ধ অথচ বোধগম্য ফাঁদ রয়েছে যে তার অপরাধ আরও ভয়াবহ রূপ নিয়েছে। আমার স্নায়ুগুলি, যা যুদ্ধের ময়দানে যথেষ্ট দৃ strong় ছিল, সে মনে হয়েছিল এই অপরাধের কথা ভাবছে।

লেস্ট্রাড বলেছিলেন, "লোকটিও চোখে ছিল। হোটেলটির পিছনে স্থিতিশীল জায়গা থেকে যে গলি ছিল তার গলির ধারে একটি কাউবয় পায়ে হেঁটে যাচ্ছিল। সে দেখতে পাচ্ছে যে মই সাধারণত সেখানে তিনতলার জানালার সাথে সংযুক্ত থাকে। জানালাটি খোলা আছে He সে কিছুটা পিছন ফিরে দেখল একটি মই নীচে নেমেছে He তিনি এত নিঃশব্দে এবং প্রকাশ্যে নেমে এসেছিলেন যে ছেলেটি ভাবছিল লোকটি হয় খালি বা হোটেল সরবরাহকারী। লোকটি এত তাড়াতাড়ি কাজ করতে এসেছিল কেন? সকালে।এছাড়া আর কিছুই তাঁর মনে আসেনি।তিনি মনে আছে সেই লোকটি লম্বা ছিল, লালচে বাদামী রঙের জামা এবং লাল মুখ ছিল the খুনের পরে সে ওই ঘরে কিছুক্ষণ ছিল, কারণ আমরা রক্তের দাগ দেখেছি because বেসিনে, সেখানে তিনি অবশ্যই হাত ধুয়েছেন এবং চাদরে রক্তের দাগ লাগিয়েছিলেন, যাতে তিনি ইচ্ছাকৃতভাবে ছুরিটি মুছলেন।

যখন আমি খুনির গল্পটি শুনি তখন আমি হোমসের দিকে চওড়া চোখ দিয়ে দেখতাম, কারণ এটি তার নিজস্ব বর্ণনার সাথে মিলে যায়। তবে তার মুখে আনন্দ বা সন্তুষ্টির লক্ষণ নেই।

তিনি জিজ্ঞাসা করলেন, "ঘাতককে ধরার জন্য বাড়িতে কি কিছু পাইনি?"

‘কিছুই না। ড্রেবারের টাকার ব্যাগ স্ট্যাঞ্জারসনের পকেটে ছিল। এটি খুব স্বাভাবিক। কারণ তিনি সমস্ত didণ করেছেন। এটিতে আশি পাউন্ড ছিল, কিছুই হারিয়ে যায়নি। এই অসাধারণ অপরাধের উদ্দেশ্য আর ডাকাতি নয়। মৃতের পকেটে কোনও কাগজপত্র বা স্মৃতিচিহ্ন ছিল না। কেবল একটি টেলিগ্রাম ছিল। ক্লিভল্যান্ডে এক মাস আগে দেওয়া হয়েছিল। এটি বলে, "জে, এইচ, ইউরোপে আছে।" নীচে কোন নাম লেখা নেই।

‘অন্য কিছু ছিল না?’ হোমস জিজ্ঞাসা করলেন

1
$ 0.14
$ 0.14 from @TheRandomRewarder
Avatar for soyed
Written by
3 years ago

Comments