জেলে এবং দানব

0 0
Avatar for soyed
Written by
3 years ago

জেলে এবং দানব

একজন জেলে এক দেশে থাকত একজন জেলে এক দেশে থাকত। তাঁর বাড়ি নদীর তীরে ছিল। তাঁর স্ত্রী এবং সন্তানরা তাঁর জীবনকাল অন্য কোনও উপায়ে কাটাতেন। তার নিয়ম ছিল না যে দিনে পাঁচবারের বেশি জাল ফেলবে। এক দিন. দুপুরে তিনি নিজের জাল এবং মাছ ফেলতে গেলেন। প্রথমবারের মতো খুব ভারী চাবি জালে আটকে গেল। জেলেরা জানত না যে মাছটি কত বড়। কিন্তু জাল তুলে অবাক হয়ে গেল জেল! একটি বড় গাছের কাণ্ড আটকে আছে জালে। দ্বিতীয়বার ছেলেটি নেট ফেলেছিল। আবার ভাগ্য খারাপ। এখন উঠ - একটি মৃত গাধা! ছেলেটি মন খারাপ হয়ে গেল। তৃতীয়বারের মতো একটি মাটি ভরা মাটির কলসী উঠল। এবার বন্দী ভেবেছিল যে ঈশ্বর স্ত্রী ও পুত্রকে খাওয়ানো না দিয়ে তাকে হত্যা করবেন চতুর্থবারের জন্য, কয়েকটি ভাঙা খাবার জালে পড়ে গেল। নিজের মনের দুঃখে হতাশ হয়ে শেষবারের মতো জেলে ছুঁড়ে ফেলেছিলেন তিনি। এবার খুব বড় তামাটে কলসী ছিল। বন্দী উঠতে খুব কষ্ট হচ্ছিল। খুব ভারী তামার পাত্র! টেনেটুন ফ্যালস তিনি এনেছেন অন্য কোনও উপায়ে। জেলে ভেবেছিল, মাছ না পেলেও এই কলসীর হাত থেকে বাঁচিয়ে সে কিছু অর্থ পাবে। এমনকি তিনি প্রতিদিন যে পরিমাণ মাছ ধরেন তা কোলস্ট্রামের দামের চেয়ে বেশি হতে পারে।

কারাগারটি কলটি উল্টো দিকে ঘুরে দেখল। ঝগড়ার মুখটি খুব শক্ত করে বন্ধ। দোকানাটিতে একটি সিল রাজা সুলায়মানের নাম দিয়ে খোদাই করা আছে। জেলে ভাবলেন ঝগড়ার ভিতরে অনেকগুলি সিল বা সোনার কয়েন থাকতে পারে। তাই খুব কষ্টে খোলা দোকনাটি পড়ে গেল। হঠাৎ একটি আশ্চর্য ঘটনা ঘটল এবং এই ঝগড়ার মুখ থেকে ধোঁয়া বেরিয়ে এল। আকাশ প্রায় ধোঁয়া দিয়ে আসছে! কিছুক্ষণ পরে, ধোঁয়ার কুণ্ডলী খাদ্যে পরিণত হয়েছিল নীল একটি বিশাল দৈত্য। বন্দী ভয়ে কাঁপতে লাগল! ভয় পাবেন না কেন! দৈত্যের দুটি চোখ থেকে আগুন বের হচ্ছে। গোঁফ ঘন এবং কোঁকড়ানো। দাঁতগুলি পাথরের বিশাল টুকরাগুলির মতো। দুটি হাতই বিশাল! আপনি যদি কোনও জেলেকে ধরেন তবে এটি একটি ছোট পাথরের মতো নিক্ষেপ করলে এটি কতদূর পড়বে তা স্পষ্ট নয়।

এবং আমি হযরত সোলায়মানের আদেশের দাস ছিলাম। আমার অনেক শক্তি আছে। কোনওরকমে দুষ্ট মন আমার মাথায় এলো। আমি সুলেমান। আমি নবীর বিরুদ্ধে বিদ্রোহ করেছি। তবে তিনি ঈশ্বরের নবী। সত্য শক্তি তার। আমি সহজেই পরাজিত হয়েছিলাম। সে আমাকে এই কোন্দলে ফেলে দিয়েছে। তারপরে তিনি মুখটি শক্ত করে নদীতে ফেলে দেন। দিয়েছে। তাহলে কত বছর কেটে গেল! আমি এই আহ্বানে বন্দী ছিলাম।

আমি কি দোষ করেছি! প্রথম শত বছর ধরে আমি কেবল ভাবছিলাম যে কেউ যদি আমাকে মুক্ত করে দেয় তবে আমার কী দোষ! প্রথম শত বছর আমি কেবল ভেবেছিলাম যে কেউ যদি আমাকে মুক্তি দেয় তবে আমি তাকে আরও ধনী করে তুলব। তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হবেন। কিন্তু কি? একশো বছরে কেউ আমাকে মুক্তি দেয়নি। তখন আমি ভেবেছিলাম, একবার যদি কেউ আমাকে মুক্তি দেয়, আমি তাকে প্রচুর হীরা, গহনা এবং মুক্তো দেব এভাবে আরও একশো বছর কেটে গেল। কিন্তু কি? এই কলসী থেকে কেউ আমাকে মুক্ত করতে আসেনি? তখন আমি কসম খেয়েছিলাম, এবার কেউ যদি আমাকে মুক্তি দেয় তবে আমি তাকে হত্যা করব। এজন্য আপনাকে এখনই মরতে হবে।

তারপরে বহু বছর কেটে গেল আর দৈত্যের দাপাদাপি চলল। তিনি বন্দীকে আমাকে মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করলেন। আমাকে যেতে দিন আপনি আমাকে উপকৃত করেছেন। আমি কি আপনাকে আঘাত করতে পারি দয়া করে ছেড়ে দিন।

এবার বন্দীর মন তার কথায় মন গলছে না এই সময় তার কথায় বন্দীর মন গলে না। আমি তোমাকে ছেড়ে যাবনা. এই কলসীতে আটকা পড়া আপনার পক্ষে ভাল। তোমাকে আবার নদীতে ফেলে দিচ্ছি।

তোমার। আমাকে এবার ক্ষমা করুন, বন্দী ভাই। আর কোন ভুল হবে না। আমি তোমাকে কখনই মুক্তি দেব না। আমি কিং ইউন এবং হেকিম রায়ানের গল্প জানি। একবার এবং সবসময় ছেড়ে চলে যাওয়াতে কোনও দোষ নেই।

অনেক দিন পরে রাজা গভীর নিঃশ্বাস ফেললেন। আমার মনে হয় তার কোন আশা নেই। তবুও তিনি বললেন, দেখার চেষ্টা করুন। কেউই এই রোগ নিরাময় করতে সক্ষম হননি। আমি যদি এই রোগ নিরাময় করতে পারি তবে আমি আপনাকে এত সম্পদ দেব যে এটি আপনার নাতনিও খুশি হতে পারে। হেকিম রায়ান ছিলেন একজন জ্ঞানী মানুষ। রাজার কথা শুনে তিনি বেশি কিছু বললেন না। কোনও ভাল মানুষ তার কাজ শেষ না করে দম্ভ করে না। হেকিম রায়ান এমন ভালো মানুষ ছিলেন। নীরবতা তিনি বাড়িতে এসে বইগুলি অনুসন্ধান করেছিলেন এবং বিভিন্ন দেশের গাছগুলি অধ্যয়ন করেছিলেন। তারপরে হেকিম রায়ান ওষুধ তৈরি করলেন। সে খুব অবাক হয়েছিল। সে ওষুধের গুঁড়ো ফাঁকা লাঠিতে ভরে দিল।

পরের দিন তিনি লাঠি এবং বলটি রাজার কাছে নিয়ে গেলেন। তিনি বাদশাহকে এই লাঠিটি দিয়ে গোলাপ বল খেলতে বললেন। তখন রাজার কুষ্ঠরোগ চলে যাবে। আদালতের সদস্যরা হেকিম রায়ানর এই আচরণের কথা শুনে একে অপরের চোখ জিজ্ঞাসা করলেন। তারা হেকিমের কথায় কান দেয়নি। তবে রাজা ভাবলেন চেষ্টা করা যাক না। যদি রোগ ভাল হয়! হেকিমের মতে, রাজা প্রতিদিন একটি লাঠি নিয়ে বল খেলতে শুরু করেছিলেন। কুষ্ঠরোগ আরও ভাল ও ভাল হয়েছে। একদিন রাজা দেখলেন যে তাঁর কুষ্ঠরোগ পুরোপুরি নিরাময় পেয়েছে।

রাজা উনের মন কৃতজ্ঞতায় ভরে গেল। হেকিম রায়ানের ধনসম্পদ কিং উনের মনে কৃতজ্ঞতা ভরে উঠল। হেকিম রায়ানকে ধনী, সোনার ধনী এবং গহনাতে সমৃদ্ধ করেছিলেন। হেকিম রাজার প্রিয় বন্ধু।

কিন্তু এটি আদালতের অন্যান্য সদস্যদের মনে অশান্তি সৃষ্টি করেছিল। তারা সকলেই এত বছর রাজার সেবা করছিল। তবে তাদের কোনও মূল্য নেই। এবং এই নতুন হেকিম তাদের এত পছন্দ করেছে কিনা! তারা jeর্ষার জ্বলন্ত আগুনে মারা যেতে শুরু করে। তবে আদালতের অন্যান্য সদস্যদের মনে এই অশান্তি সৃষ্টি হয়েছিল। তারা সকলেই এত বছর রাজার সেবা করছিল। তবে তাদের কোনও মূল্য নেই। এবং এই নতুন হেকিম তাদের এত পছন্দ করেছে কিনা! তারা ভয়াবহ আগুনে মারা যেতে লাগল। অসমর্থ লোকেরা এভাবে চিরকাল ঈর্ষান্বিত হয় লোকজন তাদের ক্ষতি করতে চাই তবে যোগ্য লোকেরা হিংসুটসের ষড়যন্ত্রের বিষয়ে চিন্তা করে না।

1
$ 0.07
$ 0.07 from @TheRandomRewarder
Avatar for soyed
Written by
3 years ago

Comments