গ্রামীণ পরিবেশের অত্যাশ্চর্য সৌন্দর্য

0 13
Avatar for soyed
Written by
3 years ago

কিছুদিন আগে আমি গ্রামাঞ্চলে আমার খালার বাড়িতে বেড়াতে এসেছি। এটা খুব বেশী দূরে না. আমাদের বাড়ি থেকে 25 কিমি দূরে। আমি সবসময় পল্লী পছন্দ করি। তাই যখনই আমার সময় হবে আমি মনকে শীতল করতে গ্রামাঞ্চলে যাই। গ্রামাঞ্চলের চিরসবুজ পরিবেশ আমাকে মুগ্ধ করে। চারদিকে রয়েছে অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য। চোখ যতদূর দেখতে পাবে, আপনি বিশাল শস্য ক্ষেতগুলি wavesেউয়ের সাথে খেলতে দেখতে পাবেন। বর্তমানে আধুনিকতার ছোঁয়া গ্রামীণ পরিবেশে অনেক পরিবর্তন এনেছে। অবকাঠামোগত পরিবর্তনের পাশাপাশি গ্রামের সংস্কৃতিতেও পরিবর্তন এসেছে।

শৈশবে দেখা আজকের গ্রাম এবং গ্রামের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। গ্রামের কর্দমাক্ত রাস্তা আর আগের মতো নেই what যা যোগাযোগের মাধ্যমকে সহজ এবং আরামদায়ক করে তুলেছে। পল্লীর সৌন্দর্য পর্যবেক্ষণ করতে, আমি মাঠ, রাস্তা, পুকুর ঘুরেছিলাম walked আমি যত বেশি দেখেছি, ততই আমি গ্রাম্য পরিবেশের প্রেমে পড়েছি। প্রকৃতি যেন গ্রামীণ পরিবেশকে নিজের হাতে সাজিয়েছে। নজরকাড়া সবুজ ধানের ক্ষেত, দেখতে সবুজ সমুদ্রের মতো। যখন এই সমুদ্রের উপর দিয়ে বাতাস বইছে। তারপরে সবুজ সমুদ্রের সৌন্দর্য কয়েকগুণ বেড়েছে। এটা দেখার বিষয়, বলার অপেক্ষা রাখে না।

বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। যেন প্রকৃতি এই দেশকে নিজের হাতে সাজিয়েছে। এটি কেবল সবুজের সমাহার। সারি সারি গ্রাম, আঁকাবাঁকা নদী, প্রশস্ত দিগন্তের ফসলের ক্ষেত, বন এবং ডানাগুলির মিষ্টি সুর mel অনেক কবি এ দেশের অনন্য প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়েছিলেন এবং তারা অনেকগুলি কবিতা ও গান লিখেছিলেন।

বাংলাদেশের সবুজ গ্রামগুলিতে সর্বদা একটি সুন্দর দৃশ্য দেখা যায়। গাছ - গাছের বিভিন্ন ধরণের সংগ্রহ এখানে। এখানে বাতাস বইছে দিগন্তের ধানের ক্ষেতের জোড়ায়। এখানকার গাছ এবং গুল্মগুলি বর্ণিল ফুল এবং ফলের দ্বারা পূর্ণ full চির নীল আকাশের সীমাহীন শূন্যতায় কখনও একা, কখনও বা পশুপালে কত রঙিন পাখি উড়ে যায়। হাঁস হ্রদের শান্ত জলে খেলা করে। গৃহপালিত প্রাণী মাঠে চারণ করে। এক পায়ে দাঁড়িয়ে খেজুর গাছ এবং নারকেল শাখাটি নিয়মিত কোমল বাতাসে বয়ে যায়। নতুন কলাগাছের পাতা পতাকা অনুসারে সারাক্ষণ চলাচল করে।

প্রাচীন কাল এবং মধ্যযুগে গ্রামটি ছিল সমস্ত ক্রিয়াকলাপের কেন্দ্র। একটি গ্রাম ছিল স্বাবলম্বী। দু-একটি আইটেম ছাড়া গ্রামের বাইরে থেকে আর কিছু সংগ্রহ করার দরকার পড়েনি। এই কথাটি যেমন রয়েছে, Godশ্বর গ্রামটি তৈরি করেছিলেন এবং শহরকে মনুষ্যনির্মিত করেছিলেন।

গ্রামের পরিবেশ প্রাকৃতিক এবং শহরের পরিবেশ বেশিরভাগ কৃত্রিম। গ্রামের অবর্ণনীয় সৌন্দর্য মনকে অভিভূত করে তোলে। কিন্তু গ্রামের তীব্র সৌন্দর্য উপেক্ষা করে লোকেরা শহরে পালিয়েছে। সেখানে একটি কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়েছে। একের পর এক বড় বড় দালান দাঁড়িয়ে আছে। ইট ও পাথরের তৈরি এসব ভবন নির্মাণে প্রাকৃতিক পরিবেশে হস্তক্ষেপ করতে হয়েছিল।

আমি পল্লীর সৌন্দর্য তুলে ধরতে চাই। আমি চাই, সবাই এই সৌন্দর্য উপভোগ করতে পারে। তাই পল্লীর সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি আমার শখও পূরণ করেছি। এখন অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে। আমার শখ কী বা আমি কীভাবে আমার শখ পূরণ করলাম? অনেক লোক ইতিমধ্যে বুঝতে পারে যে আমি কী সম্পর্কে কথা বলছি।

প্রতিটি মানুষের কিছু শখ থাকে। আমি ব্যতিক্রমী নই। ফটোগ্রাফি আমার অন্যতম সেরা শখ। এবং এখানে আমি এই শখ সম্পর্কে কথা বলছি। যারা আমার পুরানো নিবন্ধগুলি দেখেছেন বা পড়েছেন তারা এটি জানেন। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। তাই পল্লীর সৌন্দর্য উপভোগ করা ছাড়াও আমি ওখানকার পরিবেশের অনেকগুলি ছবি তুলেছিলাম।

1
$ 0.00
Avatar for soyed
Written by
3 years ago

Comments