বিয়ে

0 2
Avatar for soyed
Written by
3 years ago

বিয়ে

৫ খন্ড

মা-- এখন যে বিয়ের ঘটকটা আসছে শুনেছি ছেলে অনেক বড় লোক।পরিবার নিয়ে বিদেশ থাকে।

রাবেয়া-- মা তাইলে রজনীকে দেখবে কে এখন এসে.....

মা-- ছেলে চাচা চাচি আসবে ওদের পছন্দ নাকি ছেলের পছন্দ।ছেলে দেখতে শুনতে নাকি অনেক ভালো।আর সব থেকে ভালো কথা হলো ছেলে ৫ ওয়াক্ত নামাজ পরে।

রাবেয়া-- তাইলে তো আর কোনো কথা নাই আমদের রজনীকে পছন্দ হলে হয়।

বাবা-- ইনশা আল্লাহ মা আল্লাহ যা করবে ভালোর জন্য করবে।

বিকাল হলো পত্র পক্ষ আসলো।

আমি রজনীকে রেডি করে,,মা কে বললাম নিয়ে যেতে।

মা-- না রাবেয়া তুই নিয়া যা।

রাবেয়া-- না মা আমি যাবো না আমাকে আর এর মধ্যে।জরিয়ে কষ্ট দিওয়া না প্লিজ মা...

মা-- আচ্ছা মা তুই থাক আমরা চাই না তুই কোনো কিছুতে কষ্ট পাও..

এই বলে রজনীকে নিয়ে গেলো মা,,,,,,,,

রাবেয়া-- আল্লাহ পৃথিবীতে কতো মানুষ তো তুমি বানিয়োছো এর মধ্যে।বিধবা দের কেনো মানুষ এতো খারাপ চোঁখে দেখে,,,এই বলে কাঁদতে লাগলাম।আর মনে মনে ভাবতেছি বোনটার বিয়ে এবার ও মনে হয় হবে না।

মা আসলো একটুপর এসে বললো,,,

রাবেয়া রজনীকে ওদের পছন্দ হয়েছে।ওদের ঘরের বউ করে নিতে চাচ্ছে খুব তারাতারি।

রাবেয়া--ভালো হয়েছে মা আল্লাহর কাছে শুকরিয়া মা।

তখন বাবা মাকে ডাক দিলো রাবেয়ার মা এখানে আসো।মা নিচে চলে গেলো তখন ছেলের,,,

বাড়ির মানুষ বলে উঠলো।আপানাদের বড় মেয়ে কই,,,ওকে তো দেখলাম না।কই ওকে ডাকুন।

বাবা-- মেয়েটার শরিল ভালো না,,

তাই ঘুমিয়ে আছে।

তারপর ওনারা বললো সমস্যা নাই,,,মেয়ে ডেকে নিয়ে আসেন।

মা-- রাবেয়া মা তকে ওরা দেখতে চাচ্ছে,,,,,,,

রাবেয়া-- মা তুমি ভুলে গেছো।ওই দিন এর ঘটনা টা,,আমি যাবো না মা আমার জন্য।আমার বোনের জীবনে আর কোনো কষ্ট দিতে চায় না।

মা-- দেখ রাবেয়া ওনারা খুব ভালো মানুষ মনে হয়।আর তুুই না গেলে যদি ওরা আবার অন্য কিছু ভাবে চল মা চল।তার পর মার সাথে নিচে গিয়ে,,,

ওনাদের কে সালাম দিলাম ছেলের চাচি ওঠে এসে আমায়,,,জরিয়ে ধরে বললো।

মা তুমি কেমেন আছো।

রাবেয়া- আন্টি আমি ভালো আছি।তারপর ওনি আমাকে,,,নিয়ে ওনার পাশে বসালো।আর বললো আপানার মেয়ে গুলো,,তো অনেক লক্ষি মেয়ে..

রাবেয়া-- বললো আন্টি আমি বিধবা।

চাচি -- ওনি বলে ওঠলো বিধবারা কি মানুষ না..??আর এমন লক্ষি মেয়ে থেকে,,,

দুরে থাকা যায় কি বললো।

ওনাদের কথা শুনে চোখের পানি আর ধরে রাখতে পারলাম না..পৃথিবীতে এমন ভালো মানুষ ও আছে।

তারপর ওনারা বললো আগামী কালকে,,,মেয়েকে অশির্বাদ করতে আসবো কি বলেন আপনারা,,,

বাবা -- বললো আমাদের কোনো সমস্যা

নাই ইনশাহআল্লাহ।

পাত্রপক্ষ বললো আজ তাহলে আসি।আবার দেখা হবে আল্লাহ হাফেজ,,,এই বলে ওনারা চলে গেলো।

বাসার সবাই আজ অনেক খুশি,,এভাবে হঠাৎ এমন কিছু হয়ে।যাবো ভাবতে ও পারি নাই।

মা--রাবেয়া কালকে থেকে সব কাজ শুরু করতে হবে,,,

আমি বললাম আচ্ছা মা,,,তুমি কেনো চিন্তা করোনা সব ঠিক হবে দেখো মা।

মা- তাই যেনো হয়রে মা কোনো ভাবে রজনীকে বিয়েটা দিতে পারলে।ঝামেলা টা শেষ হবে।

রাবেয়া--- মা ঘুমাও এখন সকালে ওঠে কাজ করতে হবে।এই বলে ঘুমিয়ে গেলাম,,,সকালে ওঠে কাজ শুরু করলাম,,,বাড়িতে মানুষের অভাব নাই।

সবাই এই কাজ ওই কাজ করছে,শুধু আমি কিছু করছি না।কারণ,,

শুভ কাজে বিধবারা হাত দিলে নাকি অমঙ্গল হয়..?তাই দুর থেকে সব দেখছি।

হঠাৎ বোনটা এসে বললো।

রজনী-- আপু আমার একটা অনুরোধ রাখবি তুই।

রাবেয়া-- বল...কি কথা আমার রাখতে হবে।

রজনী-- আপু আজকে সন্ধ্যায় তুই এই শাড়িটা পরবি প্লিজ।

রাবেয়া--বোন তুই কি বলিস এগুলো,তুই জানিস না আমি কি।

রজনী-- কোন হাদিসে আছে,,,বিধবারা রঙ্গিন কাপড় পরতে।পারে না তুই আমাকে দেখা।

রাবেয়া-- আমি এতো কিছু, বুঝি না আমি পরবো না..

রজনী -- ওকে তাইলে আমি ও বিয়েটা করছি না।

তোর জিদ বড় নাকি বোনের সুখ বড়,আজ তার প্রমাণ হবে।একবছর হয়ে গেলো তুই,এই সাদা কাপড় পরা বন্ধ করিস নাই।আজ আর একটা বিহেদ করেই ছাড়বো,,,

এই বলে রজনী রেগে চলো গেলো।

আমি বসে রইলাম..একটু পর ধীরে ধীরে সব,,,

মেহমান আসা শুরু করলো।পাত্রপক্ষরাও আসে পরেছে কিন্তু,,রজনী এখনো রেডি হয় নায়।

সবাই ওকে বুঝাছে কারো,,কথায় ও শুনছে না।

ওদিকে সবাই বউকে খুঁজছে কি করবো বুঝতে পারছি না।বাধ্য হয়ে আমি রজনীর কাছে যায়।

তারপর ওকে বললাম তুই রেডি হয়ে যা,,আমি পরে শাড়ি পরে আসছি।

রজনী-- আমি জানি তুমি আসবা না,,,,,

রাবেয়া-- সত্যি আমি আসবো বোন।তুই এখন নিচে যা তারাতারি।

রজনী-- ওকে আপু যাবো কিন্তু তুই,,,আমায় কথা দে খাটের ওপর তর জন্য।যা যা রেখেছি তুই ও গুলো সব পরে আসবি।

রাবেয়া- আচ্ছা বাবা পরে আসবো এবার তুই যা।

রজনী-- আপু তুই যতোক্ষন নিচে না আসবি আমি কিন্তু।কিছুই করবো না এই বলে,,,,

রজনী চলে যায়।

আমি আবার খাটের সামনে গিয়ে,,,দেখি চুরি.. টিপ.. কাজল.. বেলিফুলের গাজরা..আর ডায়মন্ড এর হার কানের দুল।এগুলো দেখে চিন্তায় পরে গেলাম।বিধবা হয়ে কি করে এসব পরি।লোকে কি বলবে আমায় এমন সময়,,,

মা এসে বলে কিরে রাবেয়।তুই এখোনো রেডি হলি না।ও দিকে রজনী বসেআছে তোর জন্যে,,,

রাবেয়া-- মা কিভাবে এগুলা পরি লোকে কি বলবে।

মা-- কিছু বলবে না চলো,,আমি তোকে রেডি করিয়ে দেই,,,,তারপর মা নিজে আমায় সাজিয়ে,,

কান্না করতে লাগলো।

আর বললো,,,

তোকে রাজকন্যার মতো লাগছে।কারো নজর যেনো না লাগে।

রাবেয়া-- মা বিধবার দিকে বা নজর দিবে চলো নিচে যায়।নিচে নামতেছি সবাই,,আমার দিক তাকিয়ে আছে আর বলছে।

বিধবা হয়ে কি ঢংঙ দেখো না।

কথা গুলো শুনে আমি,,চলে যেতে লগলাম।

তারপর ছেলের চাচী এসে আমার হাত ধরে বললো।

বিধবারা সাজতে পারে না,,,কোথায় সেটা লিখা আছে।ওরা তো আমাদের মতো মানুষ,,কেনো এমন ব্যাবহার করি আমরা ।

চাচী কথা শুনে সবাই চুপ হয়ে গেলো,,,,

তারপর অনুষ্টান শুরো করলো........

চলবে,,,,

1
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder
Avatar for soyed
Written by
3 years ago

Comments