আংটিটি

0 4
Avatar for soyed
Written by
3 years ago

আংটিটি

সকাল থেকেই বাড়িতে প্রচুর চিৎকার চলছে, কারণ আমার বড় মেয়ের আংটিটি অনুপস্থিত। আমার শাশুড়ি আমার মেয়েটিকে আংটিটি দিয়েছিলেন।

তিনি মালয়েশিয়া থেকে এনেছিলেন। আংটিটি কী করেছে তা জানতে প্রথমে আমার মেয়েকে দু'একটি আঘাত দেওয়া হয়েছিল। তারপরে বাড়িতে কোনও কাজের মেয়ে নেই,

এবং বহিরাগতরা বলে যে আমার বাবা এবং মা ছাড়া আর কেউ নেই, তাই বাবা এবং মায়ের ব্যাগ দুটি পর্যায়ে পরীক্ষা করা হয়েছিল। যখন কিছুই পাওয়া গেল না, আব্বার পকেট এবং ওষুধের বাক্সটি চেক করা হয়েছিল,

এমনকি আমার মায়ের পান করার বাটিও বাদ যায়নি। দেখে মনে হচ্ছে কিছু না পেয়ে সবাই হতাশ। বাবা-মা গ্রামে ফিরে আসার জন্য আজ রাতের টিকিট কেটে দেওয়া হয়েছে।

কিন্তু সকালে এই ঘটনার পরে, আব্বা বা আম্মা কেউই সারা দিন কিছু বলেনি। বাবা কাঁদতে পারেন না, তবে মা কিছুক্ষণের জন্য দীর্ঘশ্বাস ফেলেন। আমার বাবা অসুস্থ, খুব অসুস্থ।

বলা যেতে পারে যে গ্রামে চিকিত্সা খুব একটা উন্নতি করছে না। আমি আমার বাবা ও মাকে শহরে আমার বাড়িতে আনতে বাধ্য হয়েছিলাম। আসলে আমি ভুল বলেছি, আমার বাড়ি নয়, আমার শ্বশুরবাড়ির বাড়ি।

আমি বিবাহিত 17 বছর। আমি 2 মেয়ের মা, আমার স্বামী একজন সরকারী কর্মচারী। আমি ছাড়াও দুই শ্বশুর, একটি নানাদ এবং আমার শ্বাশুড়ির শ্বশুরবাড়ির বাড়িতে অনেক বড় পরিবার রয়েছে।

প্রত্যেকের বাবা এবং মায়ের কাছে আসতে বেশ কষ্ট হয়েছে। যদিও আমার বাবা-মা থাকার জন্য আলাদা ঘর দেওয়া হয়নি। তারা দুজনেই আমাদের টিভি রুমের ডিভান পরিচালনা করে যা বেশ প্রশস্ত। আমার বাবা-মা আবার পরিচালনা করতে খুব ভাল।

আমার বাবা একটি ছোট মুদি দোকানে ছিলেন, অল্প বয়স থেকেই আমাদের 4 সদস্যের পরিবার সেই একটি দোকানে বেশ ভাল চালাতেন। ডিগ্রীতে ভর্তি হওয়ার সময় আমি গ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করেছি। তখন আমার শ্বশুর আমাকে পছন্দ করেছেন এবং আমাকে এই বাড়িতে নিয়ে আসেন।

বিয়ের সময় আমার স্বামী, সরকারী কর্মচারী, পাঁচ লাখ টাকার বেশি দিতে হত না। ২০০২ সালের বাজারে, একটি ছোট গ্রোসার খুব ভালভাবে 5 লক্ষ টাকা পরিচালনা করেছিল।

যদিও আমার জাইর তাদের বাবার বাড়ি থেকে সবকিছু নিয়ে এসেছিল, আমার কাছে আমার 5 লক্ষ টাকা খুব তুচ্ছ। বাড়িতে এ নিয়ে তেমন কিছু শুনিনি। আমি সবেমাত্র বাবার বাড়ি থেকে কম টাকা এনেছি এবং আমার নিজের কোনও আয় নেই

এই বাড়িতে আমার কাজের অংশ বেশি এবং খাবারও কম। আমার শাশুড়ি বলেছিলেন যে রাধে তাকে খাওয়াতে হয়েছিল।

আর যে বড় হয় তাকে সবাই খাওয়ার পরে খেতে বসতে হয়। আমি এই বাড়িতে রান্না করা এবং খাওয়ানোর জন্য দায়বদ্ধ এবং বাকি সমস্ত স্ব-পরিষেবা। তার অর্থ তাদের নিজের কাপড় ধোয়া, তারা তাদের ঘর পরিষ্কার করবে, টেবিলে তাদের থালা রাখবে।

যদিও প্রাতঃরাশ আমার ছুটি; এটা আমার বড় জা তোলে। এবং ছোট কর্মচারী সব কিছুর জন্য দুঃখিত।

আমার নানাদ ভার্সিটিতে পড়েছিল, যাতে তার পড়াশোনার ক্ষতি না হয়, তাকে সমস্ত কাজ থেকে দূরে রাখা হয়েছিল। বাবা এবং মা আসার পর থেকে ব্যয় অনেক বেড়েছে,

অতিরিক্ত খাদ্য ব্যয়, অতিরিক্ত সাবান, জল, বিদ্যুতের ব্যয়। আমার স্বামী এই সমস্ত সম্পর্কে খুব বিরক্ত। কিছুদিন আগে শুতে যাওয়ার সময় তিনি অনেক রাগের সাথে বলেছিলেন-

"মিলি, তোমার বাবা-মা বাড়িতে ছিলো 7 দিন হয়ে গেছে, এখনই কি তাদের দায়িত্ব নেওয়ার দরকার আছে? আমি 5 বছর ধরে তোমাকে 5 লক্ষ টাকায় খাওয়াচ্ছি,

আপনার কি এখন পরিবারের বাকী সবাইকে খাওয়াতে হবে, কেন আপনি মিশুকে বাদ দিচ্ছেন, তাকেও ফোন করুন। "মিশু আমার ছোট বোন। আমি কোনও উত্তর না দিয়ে আমার মতো অভিনয় করছিলাম।

এতে সাব্বিরকে খুব মন খারাপ হতে পারে, তাই তিনি খানিকটা চিৎকার করে বললেন- "কেন তুমি তোমার বাবা-মাকে মিশুর বাড়িতে পাঠাচ্ছ না?" এবার আমাকে বলতে বাধ্য হয়েছিল- "আমার বাবা আমাকে যে ডাক্তার দেখিয়েছেন তিনি Dhakaাকা থেকে এসেছেন, তাই তার কাছ থেকে চিকিৎসা নিতে আমার বাবা ও মা Dhakaাকায় থাকতে হবে।

খুলনার মিশুর বাড়িতে গেলে আপনি কী করবেন? "সাব্বির জবাব দিলেন -" দয়া করে তাদের ডাক্তার বদল করতে বলুন। তিনি যদি আর সংযোগে না থেকে থাকেন তবে তাকে ভাল করে জিজ্ঞাসা করুন। "

আমি হাসিমুখে তাঁর মুখের দিকে তাকালাম, সে তার বাবার চিকিৎসার জন্য কোনও টাকা দিচ্ছে না। এত বড় কথা বলা সহজ যে তিনি বাড়িতে আছেন বলেই। আমার বাবা প্রতিদিন এই বাড়ির লোকদের জন্য ডাক্তারকে দেখে কিছু কিনে দিতেন।

প্রথম 2/4 দিন ধরে, সবাই বাবা এবং মায়ের জন্য একটু যত্ন করে নিলেও, গত কয়েকদিন ধরে কেউ কথা বলছে না। কারণ গত কয়েকদিনে বাবা এবং মা খালি হাতে ফিরে এসেছেন,

সে কারণেই কি সাব্বির তার বাবাকে দোষী বলবে? বাবা এবং মা আরও বুঝতে পেরেছিলেন যে, তাদের আর কেউ এই বাড়িতে থাকতে পছন্দ করেন না। তাদের এখন বিকালে প্রাতঃরাশ দেওয়া হয় না।

এলএন কেউ জিজ্ঞাসা করছে না যে কোনও কিছুর প্রয়োজন আছে কিনা; বা কেউ জানতে চান না তার বাবার দেহ কেমন চলছে। ঢাকা শহরে প্রতিদিন একজন ডাক্তারকে দেখতে বাবা এবং মাকে প্রচুর অর্থ ব্যয় করতে হয়।

দেড় বছর আগে কিডনির সমস্যা ধরা পড়েছিল বাবা। আমার শ্বশুরবাড়ির আচরণ, সাব্বিরের আচরণ, বাবার অসুস্থতা সব মিলিয়ে আমি বেশ অসহায় হয়ে পড়েছি। এই লকডাউনে আবার আমার শ্যালক এবং শ্যালকের বেতনও অর্ধেক হয়ে গেছে।

আগের দিন আমার মা আমাকে ডেকেছিলেন এবং কেবল বলেছিলেন - "মিলি, তোমার বাবার দেহ আগের চেয়ে অনেক ভাল, আমরা এসেছি 2 সপ্তাহ হয়েছে, তাই ফিরে আসি গ্রামে।"

আমি শুধু মাথা নেড়েছি। কারণ এগুলি থামানোর শক্তি আমার নেই। এবং আমি জানি, আমি তাদের সাথে আর চিকিত্সা করতে পারি না। সে রাতে আমি সাব্বিরকে অনেকটা রাজী করলাম, কমপক্ষে বাবা-মায়ের ফিরে আসার টিকিট পাওয়ার জন্য।

এত কিছুর পরে আজ রাতে বাবা ও মা ফিরে এলে কেউ খুব বেশি সৌজন্যতার পরিচয় দেয়নি, আমার বাবা যখন আমার মা বেরিয়ে আসছিলেন তখন কাঁদছিলেন। আমি চুপচাপ আম্মার হাতে যে ৬০০০ রুপি রেখেছিলাম তা হস্তান্তর করে দিলাম। মা কোনওভাবেই নেবে না।

আমি জোর করে এক ধরণের জয়েন্ট দিয়েছি। বাবা আর মা চলে গেলেন।

আমি দীর্ঘ সময় সিঁড়িতে দাঁড়িয়ে ছিলাম, বাড়ির পরিবেশটি বেশ উত্তেজনাপূর্ণ,

আমি বড় মেয়ের ঘরে .ুকলাম। কত বিব্রত, সে এসে আমাকে জড়িয়ে ধরল এবার আমি নিজেকে আটকে রাখতে পারলাম না, আমি হাহাকার করে কাঁদলাম, আমি শুধু ফিসফিস করে বললাম, দুঃখিত মা, আমাকে ক্ষমা করুন। আমি রিংটি নেব না, আপনার মা খুব অসহায় মা, আমি প্রতিশ্রুতি দিই যে আমি কোনওভাবে নতুন আংটি করব। মেয়েটি আমার বুকে কাঁদছে কীভাবে।

ধন্যবাদ.

1
$ 0.07
$ 0.07 from @TheRandomRewarder
Avatar for soyed
Written by
3 years ago

Comments