পশ্চিম আফ্রিকার জলের সুরক্ষা সমস্যা || আমরা কতটা প্রস্তুত?

0 2
Avatar for sb111222
3 years ago

এই নিবন্ধে, আমি এই বিল সম্পর্কে জানতে পছন্দ করতে পারে এমন অনেকগুলি বিষয় ব্যাখ্যা করার চেষ্টা করব।

আমার ব্লগ বন্ধু আপনাকে স্বাগতম। যথারীতি, আজকের দিনের কথা বলার জন্য আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে, তাই আসুন আমরা এটি শিং দ্বারা গ্রহণ করি।

জল পশ্চিম আফ্রিকার নাইজেরিয়ার মুখোমুখি একটি বিশাল চ্যালেঞ্জ। সৌভাগ্যক্রমে আমি পশ্চিম আফ্রিকাতে পাওয়া একটি জাতির এই বিশাল ব্যবসায়-বিশাল থেকে এসেছি। কুৎসিত পরিস্থিতি অর্জনের জন্য আমি কেন ‘ভাগ্যক্রমে’ শব্দটি ব্যবহার করেছি? আমি এটি করেছি কারণ আমি দাঁত ও পেরেকের সাথে লড়াই করছি এবং এই গ্রহ পৃথিবীকে গৌরবতে রেখে যাওয়ার আগে এই জলের সমস্যা সমাধানের মাধ্যমে আমি কমপক্ষে আমার সম্প্রদায়কে প্রভাবিত করব তা দেখতে। আমি কি নাইজেরিয়ার দুর্বল জল সরবরাহের প্রভাব অনুভব করেছি? হ্যাঁ, আমি আমার জীবনের 30 বছরেরও বেশি সময় ধরে এটি ভোগ করেছি। আপনি যদি কমপক্ষে আমার সম্প্রদায়ের এই বিশাল পানির সমস্যাটি স্ক্র্যাচ করার বিষয়ে আমার পরিকল্পনা সম্পর্কে আরও জানতে চান তবে নীচের লিঙ্কটিতে ক্লিক করে আপনি আমার প্রকল্পের পরিকল্পনাটি দেখে তা করতে পারেন।

https://docs.google.com/docament/d/13dYzGQ6hSzheStKhbDOT2mC-dQcC-0f4LyePBo8DShQ/edit?usp=sharing

আমি এই প্রকল্পের প্রারম্ভের জন্য ভার্চুয়ালি প্রায় বিশ্বজুড়ে ঘুরে দেখছিলাম যা পশ্চিম আফ্রিকার অনেক লোককে বাঁচাতে পারে। আমি এখনও আশাবাদী যে এটি একদিন পৃথিবীর ভাল নাগরিকদের হাতে পড়বে যারা তাদের সাহায্যের হাত বাড়িয়ে অবিলম্বে প্রতিক্রিয়া জানাতে পারে।

সম্প্রতি, নাইজেরিয়া সরকার একটি বিল প্রবর্তন করেছিল যা তারা জলসম্পদ বিল বলে। এই বিলের চারপাশে অনেক কিছুই অনুমান করা হয়েছিল; বহু ব্যাখ্যার উদ্ভব হয়েছে, যা অন্তরক করে বলছে যে নাইজেরিয়ার ফেডারেল সরকার জলস্রোত ও চ্যানেলগুলির দ্বারা সার্বভৌমত্বকে হাইজ্যাক করার এবং চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে যার দ্বারা ব্যক্তিরা পানযোগ্য জলের সসেসে নিজেকে সহায়তা করছে; যেমন বোর গর্ত, বোর ওয়েল। স্রোত, নদী, হ্রদ, ঝর্ণা ইত্যাদি যা এগুলি করার মাধ্যমে তারা সাধারণ নাগরিকদের বিকল্প জল সরবরাহে নিজেদের সহায়তা করার প্রাকৃতিক উপায়ে অ্যাক্সেস করা বন্ধ করবে। অনেকে বিশ্বাস করেন যে মূল এজেন্ডা হ'ল নাইজেরিয়া সরকার এই ক্ষয়িষ্ণু পানির সমস্যাটিকে তার নাগরিকদের কাছ থেকে কর আদায় এবং বন্ধুত্বপূর্ণ আইনের মাধ্যমে সংস্থান করার জন্য চেষ্টা করছে যা ফেডারেল সরকারের সম্মতি ব্যতিরেকে নাইজেরিয়ার যে কোনও জায়গা থেকে জনগণকে অবাধে প্রবেশাধিকার নিষিদ্ধ করবে। ।

জনসাধারণের কাছ থেকে সন্দেহ ও জল্পনা-কল্পনা সত্য হতে পারে বা নাও থাকতে পারে, ব্যক্তিগতভাবে আমি অনুমানের বাইরে আরও মনোযোগ দিয়েছি; ফেডারেল সরকার তাদের নতুন প্রবর্তিত বিলের সাথে কী অর্জন করতে চায় তা বোঝার জন্য যা আইন সভায় আইন সভায় পাস করা হয়নি law

সরকার জনগণকে বিশ্বাস করতে চেষ্টা করছে যে বিলটি এই জলের ইস্যুটি তাদের ঘাড়ে উঠিয়ে দেওয়ার পক্ষে তাদের পক্ষে কাজ করবে ফেডারেল সরকারের কাছ থেকে দেশ জুড়ে প্রতিটি বেসরকারী ও বাণিজ্যিক জল প্রকল্পে বন্ধুত্বপূর্ণ সহায়তার মাধ্যমে। তাদের দাবি কতটা সত্য তা নাইজেরিয়ানদের কাছে এখনও নিশ্চিত নয়, এটি তাই কারণ আমাদের সরকার এবং তাদের অবিরাম রাজনৈতিক প্রতিশ্রুতির প্রতি কম আস্থা রয়েছে যা অবশেষে কখনই বাস্তবে আসে না।

সুতরাং আসুন আমরা ফেডেরাল সরকার যা কিছু বলি তা যদি আইনে সই হয় তবে এই বিলের মাধ্যমে তারা তা পূরণ করবে বলে কিছু জিনিস দেখুন।

অংশীদারি

যুক্তরাষ্ট্রীয় সরকার রাজ্যগুলির সাথে অংশীদার হতে চায়; উদাহরণস্বরূপ, গ্রামীণ জলের প্রকল্পগুলির জন্য, উদ্যোগকারী (রাজ্য সরকার) ৫০% এবং ফেডারেল সরকার ৫০% অবদান নিয়ে আসে।

তারপরে নগর জল প্রকল্পের জন্য, রাজ্যকে অবশ্যই 70% আনতে হবে এবং ফেডারাল সরকার তাদের নগর জল প্রকল্পের জন্য 30% তহবিল অবদান করে।

জনসাধারণ, সরকার এবং নীতি নির্ধারক উভয়কেই বুঝতে হবে যে সরকার তৎকালীন জনগণকে ফেরত দেওয়ার সহজ সরল উপায় অনুসন্ধান করার চেষ্টা করছে। আমাদের জনসংখ্যা বৃদ্ধি বিয়োগে নয়, এটি ইতিবাচক এবং প্রতিদিন বাড়ছে।

সুতরাং ফেডারেল সরকার আশা করে যে আমাদের জনসংখ্যার দ্রুত বৃদ্ধি হওয়ার কারণে রাজ্য সরকারের পানিতে বিনিয়োগ চালিয়ে যাওয়া উচিত। সরকারকে জনসংখ্যার একধাপ উপরে হতে হবে। তবে যা হচ্ছে তা হ'ল সরকার একটি জল প্রকল্প করবে এবং জনসংখ্যা দ্বিগুণ হওয়ার আগ পর্যন্ত আরও 15 থেকে 20 বছর অব্যাহত রাখবে। এবং তারপরে সেই অপ্রচলিত জল প্রকল্পের ক্ষমতা এখন দ্বিগুণ জনগণের জন্য এক হবে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে বিদ্যমান বিদ্যমান জল প্রকল্পগুলি বেশিরভাগ স্থানে রয়েছে 30/40 শতাংশের ক্ষমতায় যা জনগণ দ্বিগুণ হয়ে গেছে তখন লোকেরা কীভাবে পর্যাপ্ত পরিমাণে জল সরবরাহ করতে পারে? এখন আমরা পরামর্শ দিচ্ছি যে তাদের জল সরবরাহে রাজ্য সরকারের উন্নতি করা উচিত। নাইজেরিয়ার বেশিরভাগ রাজ্যে জল সরবরাহের মাস্টার প্ল্যান নেই, এখন তারা কীভাবে জেনে নিতে পারে যে জল সরবরাহের পরিমাণ এবং মানের দিকে তাদের প্রকল্প কীভাবে গঠন করা যায়?

সেচ ব্যবস্থা

নাইজেরিয়ার ফেডারাল সরকার দেশে সেচ ব্যবস্থা নিয়ে কিছু না করার অভিযোগ উঠেছে, তবে সরকার অভিযোগগুলি রক্ষার চেষ্টা করছে। সেচ একটি যুগ্ম তালিকায় রয়েছে; ফেডারাল সরকার এটি নিজস্ব করে এবং রাজ্য সরকার তাদের নিজস্ব প্রত্যাশা করে।

এই মুহুর্তে, আমরা বোঝাতে চাইছি যে ফেডারাল সরকার তাদের ৩০,০০০ হেক্টর সেচ পরিচালনা করছে, তাদের নতুন কর্মসূচির আওতায় ২০১ 2016 থেকে ২০৩০ সাল পর্যন্ত তারা এটিকে ২০৩০ সালের মধ্যে ৫০০,০০০ হেক্টর পর্যন্ত বাড়িয়ে তুলতে চায়। ফেডারাল সরকার আরও এক মিলিয়ন হেক্টর জমির অনুমতি দিয়েছে রাজ্য সরকার এবং বৃহত্তর বাণিজ্যিক বিজ্ঞাপনগুলিও বিনিয়োগ করতে পারে।

তবে বেশিরভাগ রাজ্যই সেচের জন্য বিনিয়োগ করছে না, যদি তাদের কেবল বিনিয়োগ হয় 20 থেকে 30 হেক্টর; এটি প্রায় 200,000,000 মানুষ এবং প্রায় 923,768 কিলোমিটার জমি ভরা দেশে আমাদের জনসংখ্যা এবং কৃষিক্ষেত্রের সাথে তুলনা করার মতো কিছুই নয়।

নাইজেরিয়ায় আমাদের যা দরকার তা হ'ল সরকারের তরফ থেকে বড় আকারের সেচ, এবং ভুলে যাবেন না, গত ৫০ বছরে ফেডারেল সরকার এ দেশে ২০০ টিরও বেশি বাঁধ তৈরি করেছে তবে আমার চোখ আমার রাজ্য ও সৈন্যদলের মধ্যে একটিও দেখতে পায়নি। হতে পারে তারা নির্বাচনী। প্রান্তিককরণ এমন একটি সমস্যা যা নাইজেরিয়াকে দূরে রাখতে হবে! এই 200 টি বাঁধগুলি কয়েকটি রাজ্যের অভ্যন্তরীণ সরকারী প্রকল্প, তাদের ধারণা রাজ্য সরকার তাদের ধারণাগুলি ট্যাপ করার জন্য; জল সরবরাহ এবং মানুষের জন্য সেচ সুবিধা প্রদান। তবে তারা তা করেনি। ফেডারাল সরকারকে অনেক বেশি হাতের, জিনিস নিয়ন্ত্রণ করার অভিযোগ আনা হচ্ছে। এটা সত্য. তবে অন্যদিকে, আসল বিষয়গুলির কথাটি আসলে; এই প্রকল্প যা জনগণকে প্রভাবিত করবে, আপনি দেখবেন যে অনেক রাজ্যই বরং এই দায়িত্বটি ফেডারেল সরকারের কাছে ফিরিয়ে দেবে। তারা খুব বেশি হস্তক্ষেপ বা ফেডারেল উপস্থিতি না চাইলে নাইজেরিয়া রাজ্য সরকারের উচিত বসা উচিত। আপনি কীভাবে বলতে পারেন যে আপনি খুব বেশি ফেডেরাল উপস্থিতি এবং নিয়ন্ত্রণ চান না এবং তারপরে আপনি নিজের দায়বদ্ধতাও বর্জন করবেন এবং চান যে ফেডারাল সরকারই আপনার যথাযথ দায়িত্ব পালনের দায়িত্ব পালন করবে?

নাইজেরিয়ার ফেডারাল স্ট্রাকচার

হ্যাঁ, এটি সম্ভব এবং সত্য যে ফেডারেল সরকারকে এই দেশের প্রতিটি সম্প্রদায়ের মধ্যে দেখা যায় না, যার কারণেই আমাদের একটি ফেডারেল কাঠামো রয়েছে; আমাদের ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকার রয়েছে। তাই আমি মনে করি নাগরিকদের নিয়মিতভাবে রাজ্য সরকারকে জিজ্ঞাসা করা উচিত যে তারা গত কয়েকদিনের মধ্যে নাইজেরিয়ার যুবকদের মধ্যে যে সাহস দেখেছিল তার মতো তারা আসলে তাদের জন্য কী করছে।

নাইজেরিয়ায় বোতল এবং জলাবদ্ধতা নিষিদ্ধকরণ

এটি আমার আরেকটি বিষয় যা আমার আসন্ন নিবন্ধের সাথে আমি ব্যাপকভাবে আলোচনা করব। এটি এই কথিত জল সংস্থান বিলে উদ্ধৃত হয় এবং এটি চারপাশের বিতর্কসমূহ।

নাইজেরিয়া সরকার ইতোমধ্যে বিজ্ঞপ্তিটি বিজ্ঞপ্তি গ্রহণ করেছে যা বিজ্ঞপ্তিযুক্ত অর্থনীতি হিসাবে পরিচিত; এটি পুনর্ব্যবহারযোগ্য, পুনর্নির্মাণ এবং এই সমস্ত কিছুর সাথে সম্পর্কযুক্ত যা আমি বিশ্বাস করি যদি তারা যদি ভালভাবে পরিচালনা করতে পারে তবে জনগণকে বোতলজাতীয় জল উত্পাদন নিষিদ্ধ করার চেষ্টা করার কোনও দরকার নেই।

একটি ‘প্রশ্ন নিয়ে বাড়ি যান’

দূষণ এবং প্লাস্টিকের বর্জ্য সম্পর্কিত সমস্যা যেমন এটি নাইজেরিয়া, আফ্রিকা এবং বিশ্বজুড়ে উদ্বেগ প্রকাশ করে, আপনি কি মনে করেন যে এটি এমন কিছুর বিষয় যা নাইজেরিয়া তার নাগরিকদের পানযোগ্য বোতল এবং শ্যাচ জলের মাধ্যমে জল সুরক্ষায় নিযুক্ত করে নিষেধাজ্ঞার দ্বারা মোকাবেলা করতে পারে?

মন্তব্য বিভাগে আপনার মতামত সম্প্রচার করুন।

আমি এখনও আপনার বন্ধু সর্বাধিক

নিরাপদে থাকুন!

ছবিগুলি পিক্সবায় জমা হয়

1
$ 0.00
Avatar for sb111222
3 years ago

Comments