নাইজেরিয়ায় যুবকদের প্রতিবাদের প্রভাব

0 3
Avatar for sb111222
3 years ago

কি হয়েছে জানো?

নাইজেরিয়া আমার দেশ, এবং এটি এমন একটি দেশ যা বিশাল সংস্কৃতি ও জাতিগত বৈচিত্র্যের জন্য পরিচিত। নাইজেরিয়া একটি বিশাল বাজার যা বিশ্বের সমস্ত উত্পাদনশীল দেশকে আকর্ষণ করে।

তবে মৌলিক ও কাঠামোগত ভারসাম্যহীনতার কারণে তার নেতাদের মধ্যে স্বার্থপরতা দেখা দিয়েছে যা 60০ বছরেরও বেশি সময় ধরে দেশকে একটি বড় অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষয়ায় ফেলে দিয়েছে।

এই মুহুর্তে, নাইজেরিয়ার যেহেতু এটি ঘটছে, প্রায় যুবক সামাজিক মিডিয়ায় একটি প্রবণতা হয়ে দাঁড়িয়েছে যা সম্প্রতি নাইজেরিয়ার পুলিশ বর্বরতার অবসানের দাবিতে যুবকদের দ্বারা দেশজুড়ে প্রতিবাদ চলছিল।

নাইজেরিয়ায় আমার জীবনের তিরিশ বছরেরও বেশি সময় আমি নাইজেরিয়ার যুবসমাজকে সেভাবে এগিয়ে আসতে দেখিনি। দানি ফাওমি বহু বছর আগে যখন একজন কর্মী হিসাবে কিছু আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন, তিনি বলেছিলেন: "নাইজেরিয়ার শক-শোষণকারীদের পুনরুত্পাদন বা প্রতিরূপ তৈরি করতে জাপানি প্রতিভা লাগবে"। সে কী বলছিল? কিছুই নাইজেরিয়ান নাড়ায়! তবে সাম্প্রতিক সময়ে, কিছু কিছু এই তরুণদের সরিয়ে নিয়েছে। নাইজেরিয়ার এই সমস্ত ঘটনাই এই বিষয়টির দিকে ইঙ্গিত করছে যে প্রজন্মের ব্যবধানটি ভারসাম্যপূর্ণ হতে হবে। কখন ছাড়বেন? ডেভিড বেকহামকে এই প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল; কখন আপনি ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ভাবেন? তিনি বলেছিলেন "যেদিন আমি লিওনেল মেসি খেলেছি"। যদি আমাদের কিছু প্রবীণ, নেতা এবং পিতৃপুরুষেরা না জানেন কখন মঞ্চটি ছাড়বেন, তবে এর অর্থ এটি একটি পদ্ধতিগত ব্যর্থতা।

নাইজেরিয়ায় এই পদ্ধতিগত ব্যর্থতা কী?

আমাদের প্রবীণ নেতারা পরবর্তী প্রজন্মকে উত্থাপন করতে ব্যর্থ হয়েছে এবং আমি মনে করি আমরা এখানেই আছি। পরবর্তী প্রজন্ম বলছে, "আমাদের উদ্বেগের বিষয়গুলিতে আমাদের পাশাপাশি নেওয়া উচিত"। আমার এবং আমার স্ত্রীর এমন কোনও সভা হতে পারে না যা ছেলেরা না পেয়ে পরিবার নিয়ে উদ্বেগ প্রকাশ করে, বিশেষত যখন তারা যুক্তির বয়স হয়। এটি সেভাবে হওয়া উচিত কারণ তাদের নিজস্ব মন রয়েছে। তবে নাইজেরিয়ার নেতারা দেশে এটিকে অবহেলা করেছেন। তারা আপনাকে বলবে যে তাদের যুবকরা কেবল যুবক এবং কিছুই জানে না। মাফ করবেন! যুবকরা অনেক কিছু জানে।

এ কারণেই যদি আপনি আমাকে আজ এবং উত্তীর্ণদের জিজ্ঞাসা করেন, সরকার এই সমস্যা সমাধানে অর্থবহ কিছু করতে পারে না যতক্ষণ না তারা যতক্ষণ না সবাইকে ‘ডেকে আনা’ বলে ডাকা হয়। এটি অবশ্যই একটি বহু-বিভাগীয় পদ্ধতির হতে হবে; যারা উদ্বিগ্ন তাদের সবাইকে নিয়ে আসছেন; যুবক, সরকারী আধিকারিক এবং আমাদের সমাজের স্টেকহোল্ডাররা যাতে আমরা নাইজেরিয়াকে ভাবতে এবং মেরামত করতে পারি, তবে সেই সময় পর্যন্ত আমরা সেখানে যেতে পারব না।

সুতরাং প্রজন্মের ব্যবধানটি ব্রিজ করতে হবে এবং এটি দ্রুত সম্পন্ন করতে হবে। বিগত কয়েক সপ্তাহের এই ঘটনাগুলি আমাকে ভাবতে পেরেছিল এবং লেক্কির শুটিংয়ের পরে বিষয়গুলি কুৎসিত হয়ে উঠলে যুব সমাজ যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছিল, অন্য যে কোনও ঘটনার পরে ঘটে যাওয়া ঘটনাগুলির আগে ঘটেছিল; তারা জ্বলতে শুরু করে এটি সত্য যে আমরা সকলেই জানি যে এটি লেকির যুবকদের বিশেষ দল নয় যারা থানা পোড়াতে শুরু করেছিল, ব্যাংকগুলি নামিয়েছে এবং রাজনীতিবিদদের উপর আক্রমণ চালিয়েছে তবে ঘটনাস্থলে যুবকরা ছিল। এখন কেউ ভাবতে পারে;

এটি কি বিশ্বব্যাপী সমস্ত যুবকেরা সাধারণত যে গঠনের উপরে একটি প্রশ্ন চিহ্ন রেখে দেয়?

সাধারণভাবে গঠন; কেউ আসলে হ্যাঁ বলতে পারে যদিও আমি যা ঘটেছে তা দোষ দিতে চাই না কারণ আমি প্রসঙ্গে কথা বলছি; গঠনের অভাবে সম্প্রতি আমার দেশে যা ঘটেছিল, আমি তার জন্য দোষ দেব না কারণ লেকির টোলগেটে এই হিংসাত্মক গুলি চালানোর আগে কী ঘটেছিল তা যদি আমরা দেখি, প্রথমবারের মতো আপনি দেখছেন যে যুবকরা সেই পথে একে অপরের রক্ষক হয়ে উঠছেন, সংগঠিত হচ্ছেন নিজেরাই, কোনও অস্ত্র নেই, কারও উপর কোনও আক্রমণ নেই, কেবল হাঁটছি এবং কথা বলছে। এটি আমরা চাই এবং আমি যেমন বলেছিলাম এটি বেশ শক্তিশালী ছিল। সম্ভবত নেতারা ভেবেছিলেন যে তারা কেবল কয়েক দিন শব্দ করবে এবং এটি শেষ হয়ে যাবে। তবে তারা কী ভেবেছিল যে এক বা দুদিনের মধ্যেই শেষ হয়ে গিয়েছিল কয়েক সপ্তাহের মধ্যে চলে গেছে এবং এটি যখন তারা উদ্বেগজনক হয়। মনে হয় তাদের মেরুদণ্ডকে খুব খারাপ মনে হচ্ছে যে তারা ভাবতে শুরু করেছে; "দেখুন আমরা এই সম্পর্কে কিছু করতে পেরেছি"। এ কারণেই তারা হয়তো সিদ্ধান্ত নিয়েছিল যা প্রত্যেকে একেবারে নিন্দনীয় বলে বিবেচনা করেছে; নিরস্ত্র যুবক-যুবতীরা যারা তাদের অধিকারের জন্য কেবল আন্দোলন করছে তাদের জীবন বিপরীতে আগুন জ্বালানো হচ্ছে।

আমি মনে করি না যে এটি কেবল তাদের গঠন সম্পর্কে তবে গড়ে গড়ে নাইজেরিয়ার তরুণদের সঠিক গঠন রয়েছে; তারা সঠিক জিনিস জানেন। এ কারণে যে তারা কাউকে আক্রমণ না করে তারা নিজেদের মতো করে সংগঠিত করতে সক্ষম হয়েছে; একে অপরের পক্ষে এতটা শান্ত হওয়া, একে অপরকে সমর্থন করা, আপনি দেখেন যে তারা কী করেছে তাতে একযোগে দুর্দান্ত কাজ হয়েছিল। এই শ্যুটিংটিই সহিংসতার কারণ হয়েছিল কারণ শুটিংয়ের ঠিক পরেই পুরো হিংসা শুরু হয়েছিল।

আমি সবাইকে বলতে চাই, তারপরেও শ্যুটিংয়ের পরেও এখনও এমন অনেক লোক রয়েছে যারা নিজেকে সঠিকভাবে পরিচালনা করছিল, কিন্তু যখন এই জাতীয় জিনিসগুলি ঘটে যায়, যখন জিনিসগুলি এইভাবে ভুল হয়, আপনি কিছু খারাপ লোককে দেখতে পাবেন যারা এই পদে অনুপ্রবেশ করবে who এবং ভয়ানক জিনিস করতে শুরু করুন। ঠিক এটাই ঘটেছিল, আমরা সবাই দেখেছি যে কয়েকদিনের সহিংসতার পরে, সম্পত্তি ভেঙে দেওয়ার পরে, কিছু অল্প বয়স্ক নাইজেরিয়ান এখনও সংগঠিত হয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্দেশ্যে বেরিয়ে এসেছিল 🧹 শহরটি বলেছিল যে, "এটি আমাদের নয়, আমরা আমাদের জীবন যাপন করি না, আমরা তা করি না 'ভাল মানুষ, আমরা শান্তিপূর্ণ নোটের ভিত্তিতে এটি শুরু করেছি এবং আমরা এটি বজায় রাখতে পারি "। বৈষম্য তৈরি করতে এবং ভুল পথে কাজ করার জন্য যারা এই প্রক্রিয়াটিতে অনুপ্রবেশ করেছিল তাদের এই কাজের জন্য তারা নিন্দা করেছে। সুতরাং এটি সম্পূর্ণরূপে গঠনের বিষয় নয়, যদিও আমরা জানি যে এমন কিছু লোক রয়েছে যা এখনও চেষ্টা না করেই ভুল কাজ করবে, তবে সাধারণত আমি মনে করি এটি নিরস্ত্র যুবকদের উপর আসলেই সেই ভয়াবহ শ্যুটিং যা আমরা যা দেখেছি তা ট্রিগার করে।

আপনি এখানে যা ঘটেছে তার কিছুটা বোধগম্যতা এবং অন্তর্দৃষ্টি পেয়েছেন এই বিশ্বাস করে আমি এটি থামাতে পছন্দ করব। সম্ভবত আমরা এখনও এ নিয়ে আরও এগিয়ে যেতে এবং এগিয়ে যাওয়ার পথে যেখানে নাইজেরিয়া একটি জাতি হিসাবে তার অনেক সমস্যার মোকাবেলা করতে পারে তা নিয়ে কথা বলতে পারি। ধন্যবাদ

1
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder
Avatar for sb111222
3 years ago

Comments