ক্ষুদ্র তবুও অবিশ্বাস্য

0 3
Avatar for sb111222
3 years ago

কে ভেবে দেখেছিল যে এই অতি ক্ষুদ্র বীজগুলি অসংখ্য পুষ্টি এবং স্বাস্থ্যের সুবিধায় ভরপুর?

সাম্প্রতিক বছরগুলিতে, বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বিজ্ঞাপন, পোস্ট, নিবন্ধগুলি এই শক্তিশালী ক্ষুদ্র বীজ প্রদর্শন করছে। বেশ কয়েকটি খাদ্য শিল্প রুটি, সিরিয়াল, পুডিং, পানীয় এবং এনার্জি বার তৈরিতে এমনকি চিয়া বীজ ব্যবহার করে এমনকি এটি পছন্দসই মসৃণতায় যোগ করে। আমিও চিয়া প্রেমী এবং এই বীজগুলি আমার জন্য এবং অন্যান্য গ্রাহকদের কাছেও নিশ্চিতভাবে অবাক করে দেওয়া স্বাস্থ্যগত সুবিধা দেয়।

চিয়া বীজ কি?

চিয়া বীজগুলি ছোট চ্যাপ্টা ডিম্বাকৃতি যা কালো, বাদামী, ধূসর এবং সাদা রঙের মোটেল বর্ণযুক্ত। এটি উদ্ভিদ সালভিয়া হিস্পানিকা থেকে এসেছে, যা পুদিনার সাথে সম্পর্কিত। এটি হাইড্রোফিলিক (অণুগুলি জলের অণুগুলিতে আকৃষ্ট হয় এবং জল দ্বারা দ্রবীভূত হতে থাকে) এবং এটি তরল ভিজলে তাদের ওজন বারো গুণ শোষণ করতে পারে এবং তারা একটি জেল জমিনের সাথে একটি মিউসিলজিনাস (ঘন, আঠালো পদার্থ) লেপ বিকাশ করতে পারে। এই বীজগুলি একবার অ্যাজটেক দ্বারা চাষ করা হয়েছিল এবং একবিংশ শতাব্দীতে মেক্সিকো এবং গুয়াতেমালায় বাণিজ্যিকভাবে উত্থিত এবং খাওয়া হয়। ইকুয়েডর, বলিভিয়া, আর্জেন্টিনা, নিকারাগুয়া এবং অস্ট্রেলিয়া এর মতো দেশগুলিও চিয়া বীজ চাষ এবং গ্রাস করেছে।

আউন্স চিয়া বীজ (2 টেবিল চামচ) এর মধ্যে রয়েছে:

8 138 ক্যালোরি

Fiber 10 গ্রাম ফাইবার

চর্বি 9 গ্রাম

Protein 5 গ্রাম প্রোটিন, পাশাপাশি,

আপনার প্রতিদিনের ক্যালসিয়ামের 17% প্রয়োজন

আপনার লোহার 12%, এবং,

আপনার ম্যাগনেসিয়ামের 23%

Ried শুকনো চিয়া বীজে 6% জল, 42% কার্বোহাইড্রেট, 16% প্রোটিন এবং 31% ফ্যাট থাকে।

চিয়া বীজ স্বাস্থ্য উপকারিতা:

ক্ষুদ্র চিয়া বীজ প্রচুর পুষ্টি এবং স্বাস্থ্য সুবিধার সাথে ভরাট।

ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উত্স

চিয়া ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডগুলির সহজতম উত্স যা আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এক আউন্স চিয়াতে ৫ গ্রাম ওমেগা -3 থাকে এবং আপনার এটিকে পিষার দরকার নেই যা আপনি ফ্লাশসীডগুলি করেন বা অন্য খাবারের মতো এটি রান্নাও করেন না। কাঁচা চিয়া বীজ এখনই খাওয়া যেতে পারে।

অ্যান্টিঅক্সিড্যান্ট সহ লোড করা

চিয়া বীজ অ্যান্টিঅক্সিডেন্ট সহ লোড হয়। এটি বীজের সংবেদনশীল ফ্যাটগুলি দুর্যোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ফ্রি র‌্যাডিকেলগুলির বিরুদ্ধে লড়াই করে যা আমাদের কোষের অণুগুলিকে ক্ষতি করতে পারে এবং বার্ধক্য এবং ক্যান্সারের মতো রোগে অবদান রাখতে পারে।

উচ্চমানের ফাইবার যা আপনাকে ওজন কমাতে সহায়তা করতে পারে

বিশেষজ্ঞরা বলেছেন, চিয়া বীজ ওজন কমাতে সহায়তা করতে পারে। এর অ দ্রবণীয় ফাইবার প্রচুর পরিমাণে জল শোষণ করতে পারে যা পরিপূর্ণতা বাড়ে এবং খাদ্যের শোষণকে ধীর করতে পারে। এর দ্রবণীয় ফাইবার গ্লুকোমানান, একইভাবে কাজ করে যা ওজন হ্রাস করতে সহায়তা করে। এদিকে, চিয়া বীজের প্রোটিন সামগ্রী ক্ষুধা এবং খাবার গ্রহণ কমাতে সহায়তা করে।

আপনার হৃদয়ের জন্য ভাল

কিছু গবেষণায় বলা হয়েছে যে চিয়া বীজের প্রভাব হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে এবং রক্তচাপের স্তরকে উচ্চ রক্তচাপের লোকেদের সাহায্য করতে পারে। এটাও বলা হয় যে চিয়া বীজগুলি এইচডিএল "ভাল" কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তুলতে পারে।

হাড়ের পুষ্টির পরিমাণ বেশি

এর পুষ্টি যেমন ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন এবং ম্যাগনেসিয়াম যা হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

তদুপরি, চিয়া বীজ তেলের ফ্যাটি অ্যাসিডগুলি প্রধানত চর্বি হিসাবে লিনোলেনিক অ্যাসিড (50–57%) সহ লিনোলিক অ্যাসিড (17-26% ফ্যাট) সহ অসম্পৃক্ত থাকে।

আপনি যদি এর স্বাদগুলি উল্লেখ করেন তবে এটিতে খুব স্বাদ নেই, আপনি এটির সামান্য বিড়াল এবং টুকরো টেক্সচার বাদে এটি ভালভাবে লক্ষ্য করতে পারবেন না। আমরা অবশ্যই এই বীজগুলি স্বাস্থ্যের জন্য খাচ্ছি বাস্তবে এর স্বাদগুলির জন্য নয়।

তাদের গ্রাস কিভাবে?

এটা ঠিক এত সহজ। এগুলি হয় পানিতে ভিজিয়ে রাখা যায় বা সরাসরি খাওয়া যায় এমনকি যে কোনও রস বা দুধের সাথে মিশানো যায়।

ফলগুলি চিয়া বীজের সাথে ছিটানো হয় এবং এতে দুধের কেফির যুক্ত করা হয়

আপনি কিছু পারিবারিক খাবারের উপরে কিছু চিয়া বীজ ছিটিয়ে দিতে পারেন বা গ্রাউন্ড আপ করতে পারেন। এটি আপনার মসৃণতা, ওটস এবং সিরিয়াল, রুটি, পাস্তা, গ্র্যানোলা বার, টর্টিলাস বা দইয়ের সাথেও মিশ্রিত করা যেতে পারে।

চিয়া বীজগুলি স্থল হতে পারে এবং একটি জেলটিন জাতীয় পদার্থ তৈরিতে ব্যবহার করতে পারে বা এটি কাঁচাও খাওয়া যেতে পারে।

আপনি পুরো চিয়া বীজ, মিষ্টি এবং দুধ ভিজিয়েই চিয়া বীজ পুডিং তৈরি করতে পারেন। কেউ কেউ নারকেল দুধ এবং অন্যান্য উদ্ভিদ-ভিত্তিক দুধ ব্যবহার করে চিয়া পুডিং তৈরি করতে যেমন বাদামের দুধ, সয়া দুধ, ভাত দুধ, ওটসের দুধ এবং আরও কিছু, যা স্বাস্থ্যকর এবং ইয়ামিয়ার।

এটি হ'ল কলা-ওটস রুটি এথ চিয়া বীজ, আনিস বীজ এবং লাল খেজুর

রুটি এবং কেক বানানোর সময় চিয়া বীজ ডিমের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এটি কেকগুলিতে প্রায় 25% ডিম এবং তেলের সামগ্রী প্রতিস্থাপন করতে পারে।

২০০৯ সালে, ইউরোপীয় ইউনিয়ন চিয়া বীজগুলিকে একটি অভিনব খাবার হিসাবে প্রমাণিত করে, চিয়াটিকে রুটির মধ্যে পুরো পদার্থ হিসাবে ৫% পর্যন্ত সক্ষম করে।

চিয়া বীজগুলি বেশ সহনীয় বলে মনে হচ্ছে, তবে আপনি যদি প্রচুর পরিমাণে ফাইবার খাওয়ার অভ্যস্ত না হন তবে যদি আপনি একবারে খুব বেশি পরিমাণে খান তবে হজমের পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে।

এখানে চিয়া বীজের সাথে আমার কয়েকটি প্রিয় রেসিপি দেওয়া হয়েছে।

কলা এবং চিয়া বীজের সাথে 1. ওটমিল

চিয়া বীজ ব্যবহার করার একটি খুব সহজ উপায়, প্রাতঃরাশের জন্য এটি আপনার ওটমিলটিতে যুক্ত করুন। আপনি আপনার ওটে কোনও প্রকারের ফল যুক্ত করতে পারেন। আমি সাধারণত প্রাতঃরাশের সময় কলা এবং ওট খাই তারপরে এটিতে কিছুটা চিয়া বীজ যুক্ত করুন। এবং উপরের সেই দুধটি হ'ল মিল্ক কেফির, ল্যাকটোজ মুক্ত ধরণের দুধ নিজেই খেয়ে ফেলে। হৃদয়ের জন্য ভাল। ❤

২. লাল খেজুর এবং চিয়া বীজের সাথে স্টিমযুক্ত ওটস রুটি

যেহেতু আমি আঠালো অসহিষ্ণু তাই আমি সাধারণত নিজের জন্য রুটি বা কিছু খেতে ওট ব্যবহার করি। আপনি জিজ্ঞাসা করতে পারেন কেন রঙ সবুজ, কারণ আমি দুধের পরিবর্তে সবুজ বার্লি রস ব্যবহার করেছি। আমারও ল্যাকটোজ অসহিষ্ণুতা রয়েছে। তবে কখনও কখনও আমি দুধের সাথে খাবার খেতে পারি না keep 😅 লাল বর্ণের টপিংগুলি লাল খেজুরকে জুজুবও বলা হয় যার মধ্যে প্রচুর পুষ্টি থাকে।

২. চিয়া বীজ এবং বাদামের সাথে স্টিমযুক্ত ওটস মাফিন

এটি কেবল ওট এবং অল্প ময়দার সংমিশ্রণ এবং আমি একটি মিষ্টি হিসাবে নারকেল চিনি ব্যবহার করি। তারপরে কিছু ডিম, বাদাম এবং চিয়া বীজ যুক্ত করুন। আমি এই রেসিপিটি অনেক পছন্দ করি কারণ আমি বাদাম খাওয়া পছন্দ করি। 😊

৩. চিয়া বীজের সাথে স্টিমযুক্ত কলা-ওটস মাফিন

এই মাফিনটি কলা এবং ওট থেকে তৈরি করা হয় তারপরে কিছু চিয়া বীজ যুক্ত করা হয়। আমি একটি মিষ্টি এবং সরল জল হিসাবে নারকেল চিনি ব্যবহার করি। (আমার স্বাদ পছন্দটি সত্যিই অদ্ভুত 🤣)

৪. রাইস কুকার রান্না করা কলা পিঠা

এইটি সবেমাত্র একটি চাল চালার ব্যবহার করে রান্না করা হয়। একটি কলা পিষ্টক তৈরি করতে একই প্রক্রিয়া কিন্তু চুলা ব্যবহার করার পরিবর্তে, আমি এটি একটি চাল কুকার ব্যবহার করে রান্না করেছি। আমি এখানে খুব বেশি দুধ যোগ করিনি কারণ আমি ল্যাকটোজ অসহিষ্ণু। উপরেরটি হ'ল ল্যাকটোজ-মুক্ত দুধের কেফির (আমি সেই ব্যক্তি যিনি দুধের কেফিরকে উত্তেজিত করেছিলেন), তারপরে আমি এটি শীর্ষে চিয়া বীজ দিয়ে ছিটিয়েছি। সাধারণ এবং স্বাস্থ্যকর। 😊

5. ডিমের পুডিং

আপনি যদি ডিমের রেসিপিগুলি সম্পর্কে আমার নিবন্ধটি পড়ে থাকেন তবে এটি আমার সেই রেসিপিগুলির মধ্যে একটি। ডিমের পুডিং এর পরে আমি উপরে কয়েকটি দুধের কেফির pouredেলে চিয়া বীজ দিয়ে ছিটিয়ে দিয়েছি।

Ch. চিয়া বীজ এবং তিলের বীজ দিয়ে প্যানকেক

এটি ডিমের রেসিপিগুলি সম্পর্কে আমার নিবন্ধের অন্তর্ভুক্ত। নিয়মিত প্যানকেক থেকে এইটির মধ্যে পার্থক্য হ'ল আমি এটিতে স্বাস্থ্যকর করার জন্য চিয়া বীজ যুক্ত করেছি। আমি এখানে দুধও ব্যবহার করিনি। কিছুটা কম আঠালো ময়দা দিয়ে ডিম এবং জল (কমপক্ষে এটি কম আঠালো)।

7. সরল ফারফাল

এটি কেবল একটি সরল ফোরফ্যাল রেসিপি। এখানে কেবল শাক এবং কিছু আলু ব্যবহৃত হয়েছে (কেবলমাত্র ফ্রিজের অভ্যন্তরে উপলব্ধ উপাদানগুলি ব্যবহার করা হয়েছে)। তারপরে এটি ছিয়া বীজের সাথে ছিটিয়ে দিন। আমি এখানে কিছু তিল তেল রেখে নুন দিয়ে সিজন করে রেখেছি। খুবই সোজা. 😊

যারা ওজন কমাতে চান তাদের জন্য, কেবল চিয়া বীজযুক্ত কোনও খাবার কিনবেন না। আপনি হয়ত ভাবেন যে তারা আপনাকে চিয়া বীজের সম্পূর্ণ স্বাস্থ্য সুবিধা দিবে, আপনার সর্বদা লেবেলগুলি পড়া উচিত এবং নিশ্চিত হওয়া উচিত যে এতে কোনও রাসায়নিক, চিনি এবং ফিলার নেই contain

আমার মতো আঠালো-অসহিষ্ণুতা রয়েছে এমন লোকদের জন্য চিয়া বীজের প্রস্তাব দেওয়া হয়। এটি ডায়েটে থাকা লোকদের পক্ষে সত্যই সহায়ক যারা ওজনও হ্রাস করতে চায়। চিয়া বীজ যুক্ত করা একটি স্বাস্থ্যকর আচরণ যা অর্জন করা খুব সহজ।

1
$ 0.12
$ 0.12 from @TheRandomRewarder
Avatar for sb111222
3 years ago

Comments