ধর্মীয় লড়াই

0 1
Avatar for sb111222
3 years ago

একজন কাফের আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অপেক্ষায় রয়েছে। মহানবী (সাঃ) তখন মসজিদে নামাজ পড়ছিলেন। নামাজ শেষে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বের হয়ে এসে এই কাফেরকে দেখতে পেলেন যে তিনদিন আগে মুহাম্মদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রধান চেয়েছিল এবং যুদ্ধে পরাজিত হয়ে পালিয়ে গেছে। তিন দিন আগে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাফের দলের নেতা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সামনে এসে দাঁড়ালেও তিনি রাগান্বিত, উত্তেজিত বা বিচলিত হননি । তিনি সালাম করলেন, হাত বাড়িয়ে মুসফাকে করলেন। তিনি তাকে বাড়িতে নিয়ে গিয়ে তাঁর একমাত্র আসনে বসতে দিলেন।

সেই অবিশ্বাসী গোষ্ঠীর নেতা নবীর এই আচরণ দেখে অবাক হয়ে ইসলাম গ্রহণ করেছিলেন এবং ইসলামের অন্যতম সাহাবী হয়েছিলেন।

বৃদ্ধা মহিলার গল্পটি আমরা প্রায় সবাই জানি। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে রাস্তায় নামায পড়তে যেত সে সর্বদা একজন বৃদ্ধ মহিলা ব্যবহার করতেন। প্রিয় নবজী, সেই কাট সরিয়ে তিনি রাস্তা পার হতেন। এভাবে বেশ কয়েকদিন। হঠাৎ একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখলেন কোনও রাস্তা কাটা হয়নি। তিনি বৃদ্ধ মহিলার বাড়িতে গিয়ে দেখলেন যে তিনি খুব অসুস্থ। পরে সেবার যত্ন নিয়ে সুস্থ হয়ে উঠলেন!

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেন রাস্তা কাটা হয়নি তা ভেবে বৃদ্ধ মহিলার বাড়িতে গেলেন। (সুবহানআল্লাহ)

তবে বৃদ্ধ মহিলার মূল লক্ষ্য ছিল আমাদের নবীকে আঘাত করা।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজের ঘোষণা করলে সাহাবায়ে কিরাম অস্থির হয়ে পড়ে। চারদিকে কান্নার রোল ছিল। এক সাহাবী রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, “ইয়া রাসূলুল্লাহ, আপনি চলে গেলে আমরা কীভাবে ইসলাম রাখব?

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জবাব দিলেন: আপনার কাছে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কুরআন ও সুন্নাহ রয়েছে।

ইদানীং, আমি দেখি ধর্ম সম্পর্কিত কার্যকলাপে আমার চোখ কতটা ঝাপসা হয়ে আছে, আমার মাথা বিশ্রাম পায়। আমি জানি না যে, লালমনিরহাটে যে লোকটিকে পিটিয়ে হত্যা করা হয়েছিল এবং নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কী করতেন, কিন্তু নবীজির জীবন কাহিনী পড়ে আমি বুঝতে পেরেছিলাম যে তিনি মহান ব্যথা হয়তো তিনি কাঁদতেন এবং বলতেন, "আমি আপনাকে কীভাবে শিখিয়েছি, এবং আপনি কী করছেন?"

ইসলাম কখনও বর্বরতা শেখায়নি। ইসলাম বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ ধর্ম। এটি প্রিয় নবীর জীবন, কুরআনের আয়াতের অর্থ দেখে বোঝা যায়। যে কাফের তিন দিন আগে গলা কেটে দিতে চেয়েছিল সে নবীর আচরণের কারণে মুসলমান হয়ে গেল! পথে কাটা বুড়িও বিশ্বাস করে। কিন্তু সেই নবীর অনুসারী হিসাবে, সেই নবীর অনুসারী বলে দাবি করে, আমরা ইসলামকে বর্বরতার দিকে নিয়ে যাচ্ছি।

মানুষ যদি নবীর জীবন পড়ত! তারা কুরআনের আয়াত বুঝতে পারত!

অমুসলিমরা মুসলমানদের এই ধরনের অনৈতিক কর্মকাণ্ডে ইসলাম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। তবে এটি অন্যভাবে হওয়ার কথা ছিল। অন্যান্য ধর্মের লোকেরা কেবল মুসলমানদের আচার-আচরণে মুগ্ধ হয়ে বিশ্বাস স্থাপনের ইচ্ছা পোষণ করেছিলেন। যেমনটি ছিল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সময়!

আমি প্রায়শই নিজেকে জিজ্ঞাসা করি, আমি যদি মুসলিম পরিবারে জন্ম না নিই তবে আমার ধর্ম কী হবে? এজন্য আমি ধর্ম নিয়ে পড়াশোনা করার চেষ্টা করি। আমি বুঝতে পারি যে একটি ধর্ম হিসাবে ইসলাম নিখুঁত। আমি একটি বৈজ্ঞানিক উপায়ে কথা বলি এবং আমি বিশ্বাসের জায়গা থেকে কথা বলি। এটি সত্য, আমি কাউকে চ্যালেঞ্জ না করেই বলতে পারি।

আমি আমার ধর্ম সম্পর্কে অধ্যয়ন যা শিখেছি তা থেকে খুব সম্ভবত Godশ্বরের রসূল এমন একটি ইসলাম প্রচার করেন নি যেখানে কুরআনের অবমাননার জন্য একজনকে পিটিয়ে হত্যা করা হয়েছে এবং পুড়িয়ে দেওয়া হয়েছে। অবশ্যই কোরআনের অবমাননার শাস্তি রয়েছে। তবে এটি অবশ্যই এ জাতীয় বর্বরতার সাথে নয়। বরং এটি এমন রায় হওয়ার কথা ছিল যা অন্য নাস্তিকদের ইসলামের প্রতি শ্রদ্ধা করিয়ে দিত, বিশ্বাস কাজ করত।

প্রতিটি ধর্মই তার মানুষের কাছে পবিত্র is আমার কাছে একটি মসজিদ হিন্দুর কাছে মন্দিরের মতোই পবিত্র। কেউ আমার পবিত্র স্থানে এসে আমাকে অপমান করলে আমি যেমন খারাপ অনুভব করি তেমনি হিন্দুরাও কারও পবিত্র স্থানে গিয়ে প্রতিমা ভাঙার সময় খারাপ লাগে।

কোরআনের অবমাননার জন্য যেভাবে একজন লোককে মসজিদে হত্যা করা হয়েছিল এবং যদি সেই লোকেরা কোনও মন্দিরে গিয়ে এবং প্রতিমা ভাঙার জন্য পিটিয়ে হত্যা করা হত তবে আমি বিবেচনা করব যে ন্যায়বিচার সবার জন্য সমান। তাহলে বর্বরতা এ জাতীয় ক্রিয়াকলাপগুলি দেখে মনে আসবে না।

Idশ্বরের রসূলের সময়ে মূর্তিপূজা সবচেয়ে বেশি প্রচলিত ছিল। ওমরের মতো তাঁর শিষ্য ছিলেন যিনি কোনও কথা বললে পুরো বিশ্বকে ক্ষুব্ধ করার ক্ষমতা রাখেন। তবে কত বড় গৌরব, অমুসলিমদের ঘরে কোনও প্রতিমা ভাঙা হয়নি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের অনুভূতিতে আঘাত না করে, বন্ধুত্বের সাথে, সৌন্দর্যের সাথে তাদের নিমন্ত্রণ করতেন।

আপনি যদি মানুষের অনুভূতিতে আঘাত করেন তবে কীভাবে সেই অনুভূতি নিয়ে আপনারা ইসলামে আসার সাহস পাবেন?

আমরা নিজেদেরকে মুসলমান হিসাবে ভাবি কিন্তু ইসলাম পালন করি না। আমি দেখতে পাচ্ছি না আমার ধর্ম কতটা সুন্দর, কতটা মহানতার সাথে পূর্ণ। আমরা জানতে চাই না যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ অবস্থায় কী করতেন। আমরা আল্লাহু-আকবর বলে মানুষকে মারধর করে হত্যা করে ইসলাম প্রচার করেছি।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলামের এমন রীতি দেখে কখনও খুশি হতে পারতেন না। Godশ্বর নিজেও খুশি নন!

পড়ার জন্য আপনাকে ধন্যবাদ.

1
$ 0.25
$ 0.25 from @TheRandomRewarder
Avatar for sb111222
3 years ago

Comments