Coincidentally!

0 2
Avatar for sb111222
3 years ago

ইরা দেখা। কাকতালীয়ভাবে. একেবারে ফুটপাতে। হাতে প্রচুর সময়। দেশে ফেরার জন্য কোনও হুড়োহুড়ি নেই। এই সময়ে ফুটপাতে এলোমেলোভাবে হাঁটা ভাল। সমস্ত পথ একটি নির্দিষ্ট গন্তব্যে শেষ হয়। আজকের গন্তব্য ডাচ বাংলা ব্যাংক।

আমি দীর্ঘ সময় ধরে ফুটপাতে এলোমেলো হাঁটিনা। সময়ের অভাব. ইচ্ছের। নিরীহ ফুটপাতেরও দোষ আছে। এভাবেই দখল হয়! হাঁটার উপায় নেই। তবে আজ আমাকে হাঁটতে হবে। সমস্ত রাস্তা জ্যামের কুখ্যাত বুকের সাথে স্থবির হয়ে আছে বলে মনে হচ্ছে। গাড়িতে উঠলে আপনাকে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হবে। তবে আপনাকে ব্যাংকের লেনদেন বন্ধ হওয়ার আগে পৌঁছাতে হবে। ইরা ফুটপাথ ধরে হাঁটছিল। রিকশা যুক্ত করা হচ্ছে।

সে লাফিয়ে নামল। একেবারে কমান্ডো স্টাইল। মেয়েরা সাধারণত রিকশা থেকে নামতে পারে না। এমনকি পারলেও নাম রাখবেন না। পাছে কেউ আঙুল তুলবে! পরিস্থিতি কী তা দেখুন। সমাজ তাদের নম্র হতে শেখায়। তাই তারা কোমলতার শিক্ষাকে অভ্যাস হিসাবে পরিণত করে।

তবে ইরা তেমন কোনও মেয়ে নয়। প্রথম নজরে তাকে বেশ আত্মবিশ্বাসী মনে হয়েছিল। নিজের সম্পর্কে ভাল বোধ করা তার পক্ষে প্রথম এবং সর্বাগ্রে। কেউ কী ভাবেন তা বিবেচ্য নয়। রিকশা থেকে নামার দৃশ্যও আলাদা নয়।

শীতের শীতল বাতাস এখনও অনেক দূরে। চলো চলো. শরতের কাজুদের সাথে শিশিরের সম্পর্ক ভাল নয় is হিংস্র শিশির কণা। শীত আসার আগেই সে পড়ে যায়। শিশির তাই ঘাসের কোলে আশ্রয় নিয়েছিল। শীতের সকালে ঘাসে শিশিরের উপস্থিতি প্রকৃতিপ্রেমীদের খাবারকে সন্তুষ্ট করে।

তবে ইরাকের দিকে তাকালে মনে হয় তিনি শরিয়ার ভক্ত। পোশাকে কাজু ফুলের ছাপ। ওড়নাটা আরও একটু ঝুলছে একদিকে। বাম কানে একটি ফুল রাখুন। আসল বা জাল বোঝা গেল না। অবশ্য বোঝার উপায় ছিল না। আচ্ছা ইরা, ফুল কি আসল?

এমন প্রশ্ন শুনে ইরা হাসবে। আমি ইরাক হাসতে পছন্দ করি না। একেবারেই না. এই সময় তিনি অদ্ভুত সুন্দর চেহারা। আমি মুখের দিকে তাকাতে পারছি না। আমি মাথা নিচু করে কথা বলি। হঠাৎ তার চোখের দেখা পেয়ে আমি বিব্রত বোধ করি। হার্ট বিট মিস হয়ে যায়। হার্ট চাপ পড়ে। হার্ট বিদ্রোহী। বুক টান. কিছু একটা অসহনীয় মনে হচ্ছে। ইরার হাসিও একই রকম। আমি ফুটপাত ধরে হাঁটতে শুরু করলাম। হাঁটতে ভাল লাগছে। কোন চিন্তা করো না. অভিযোগ নেই. তবে আপনি যদি আগে এই ফুটপাতে হাঁটেন তবে মেজাজ গরম হবে। এত নোংরা কেন? এত লোক কেন? এত পেশা কেন?

কী আশ্চর্য! আজ কোন অভিযোগ নেই। অনেক দূর এসেছি। কিন্তু! দেখে মনে হচ্ছে তিনি খানিক আগে হাঁটা শুরু করেছিলেন। এটাকে ভালোবাসা বলে। আপেক্ষিক জিনিস পছন্দ! দাঁড়িয়ে আছে বাসের হ্যান্ডেলটিতে। মনে হবে সময়টা অতিক্রান্ত হয় না। হ্যান্ডেলের জায়গায় প্রিয়ার হাত ধরে। আমি ভাবছি কেন বাস এত তাড়াতাড়ি যায়? ইরা নিয়ে তেমন কথাবার্তা হয়নি। সুযোগ পেলে কথা বলার! কথা বলার পেশায় ইরা এগিয়ে। বেশিরভাগ সময় আমি 'হু' এবং 'হা' বলছিলাম। একেবারে অনুগত শ্রোতা।

মেয়েটি অদ্ভুতভাবে হাসতে পারে। প্রতিটি শব্দ একটি হাসি এনেছে। এটি মেয়েদের একটি সাধারণ বৈশিষ্ট্য। একবার কোনও মেয়ে বুঝতে পারে যে তার হাসি সুন্দর, তিনি যখনই সুযোগ পাবেন তখন হাসবেন। যদি সে বুঝতে পারে যে তার চোখগুলি সুন্দর, তবে তিনি চোখগুলি হাইলাইট করবেন। চেহারাটি যদি সুন্দর হয় তবে এটি তার উপরে ঝাঁপিয়ে পড়বে। সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় এই জিনিসটি খুব লক্ষণীয়। সবাই তাকে দেখতে চায় এবং কমপক্ষে একজন বলে, আহা! কি সুন্দর!

যে কারণে সবাই ছবিটি কাটেন। ক্রপ মানেই ছবির খারাপ অংশ বাদ দেওয়া। সবচেয়ে সুন্দর অংশটি হাইলাইট করুন। যে ব্যক্তিরা জীবনকে ভাল করে তারা এইভাবে দুঃখ করে। দূরবর্তী লোকেরা কেবল তাকে খুশি দেখছে। দুঃখ ছাড়া জীবন নেই। দুঃখকে আড়াল করার ক্ষমতাকে বলা হয় সুখ।

আমি বিশ্বের সমস্ত মানুষ সুন্দর মনে হয়। এর কোন অংশটি সুন্দর তা খুঁজে বের করুন। আমি এটিকে ডাকছি আপনার কোণটি জানুন! আপনি যদি আত্মবিশ্বাসী হন তবে আপনি অবশ্যই আপনার কোণটি খুঁজে পাবেন। সুখী মানুষেরা এই কোণে খুশি।

আমার গল্পের নায়িকা ইরা অ্যাঙ্গেল আজ তাঁর হাসি। এজন্য তিনি তা প্রকাশ করছেন। আমি একটি দর্শক। তবে তালি দেওয়ার কোনও সুযোগ নেই। শুধু উপভোগ করছি। উফফফফ! বলেননি। এটি আমার সাথে দ্বিতীয় সাক্ষাত। যদিও দেখার একটি কাকতালীয় বিষয়।

হাসির waveেউ থেমে গেল। ইরা মাথা ঘুরিয়ে আমার দিকে চেয়ে রইল। ঘোমটার ঝুলন্ত অংশটি বাতাসের কারণে আমার হাতে আটকে গেল। আমি তা সরিয়ে ইরার হাতে দিয়ে বললাম, কোন পথে যাব? আমি এখনই আপনার সাথে চা খাব। ইরার দেহের ভাষা জেদ!

তবে ইরা, ওই টোং শপের চেয়ে কাছে আর কোনও চায়ের দোকান নেই! সমস্যা নেই ভাই। আপনি যদি টুভসের পাশে থাকেন তবে বিশেষ গুরুত্ব পাবেন না। তবুও টোভের দোকানে চা পছন্দ!

দুই কাপ চা। খনি চিনিহীন is এরটায় একটু চিনি। আমার চা অর্ধেক শেষ হলেও, ইরা তখনও আমাকে এক কাপ চা দেয় নি। এই জন্য দুটি সম্ভাব্য কারণ আছে। হয়তো ইরা অন্য দশটি মেয়ের মতো। সহজে গরম চা খাওয়া যায় না। অথবা ইরা ভেবেছিল চা শেষ হয়ে গেলে আমি উঠব। তাই সময় যতটা সম্ভব রাখা যায়।

ভাই, আপনি কি ধূমপান করেন? না! অভ্যাস নেই। আপনি কি বললেন? সত্যি? এই সত্য কথাটি আমার বুকে ছিদ্র করেছিল। না খাওয়া মানে না খাওয়া। এখানে কি সত্য মিথ্যা! যদিও আমি কিছুটা খারাপ অনুভব করেছি, তবে আমি পরিচালনা করেছি। এটি কিছু মেয়ের একটি পরিচিত বৈশিষ্ট্য। তারা একাধিকবার সত্য শুনতে পছন্দ করে।

ইরা, সৃষ্টিকর্তা আমাকে তৈরি করার সময় আমাকে ছাড়েননি পুরো মানুষটিকে একটি কালো চাদরে coveringাকানোর সময় কিছুটা রঙ আমার ঠোঁটেও পড়েছিল। তবে তাড়াহুড়ো করে তিনি রঙটি মুছে না ফেলে বিশ্বে প্রেরণ করলেন। ঠোঁট তাই সহজাতভাবে কালো black এ কারণেই আমি ধূমপান না করলেও এটি আমাকে সিগারেটের প্রেমিকের মতো দেখায়।

ইরা লজ্জা পেয়েছিল। নিজেকে রোল আপ। শীতের মতো বিশ্রী বিড়ালছানা। হয়তো ইরা আমার ঠোটের দিকেও তাকাতে পারেনি। অত্যন্ত প্রতিক্রিয়াশীল ব্যাখ্যা দিয়ে তিনি বিব্রত হন। ইরা পায়ে বেঞ্চে ঝুলিয়ে চা পান করছিল। এখন আর সহজ হাসি নেই। দৃষ্টিও এলোমেলো। সে এক মুহুর্তের জন্য থেমে আমার চায়ের কাপের দিকে চেয়ে রইল। চা শেষ? সে অনেক আগে! আপনি কি তারমান আসক্ত? হুঁ, কিছু! ইরা আমার চায়ের কাপটা নিল। ফিরলাম দোকানীর কাছে। এসো, আমাকে রিকশা ডাকো। তিনি হঠাৎ চলে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন।

আমি আরও কিছুদূর রিকশা পেয়েছি। রিকশায় উঠার আগে ইরা আমার খুব কাছে এসেছিল। বাবু, আমি সোজা কথা বলতে পছন্দ করি আমি কিছু বলব? অনুমতি অপ্রয়োজনীয়! আপনি একজন খারাপ মানুষ! আমি কিছু বলতে যাচ্ছিলাম। ইরা আবার এটি বলতে শুরু করার আগে।

এতদিন আগে বিয়ে করলেন কেন? আর একটু দেরি করলে ক্ষতি কি হত? আমি হেসে উড়ে গেলাম। আমাকে বলুন! ভাই, আমি কি বলতে চাইছি! আমি সিরিয়াস! দেরি হয়ে গেলে কী হবে? না ভাই, আমি কি বলতে চাইছি! আমি সিরিয়াস! দেরি হয়ে গেলে কী হবে?

ইরা হেসে উঠল। এটি প্রথম হাতের হাসির মতো। মাঝরাতে হঠাৎ রোদ জেগে ওঠার সাথে সাথে সে হাসি। ততক্ষণে সমস্ত অন্ধকার অদৃশ্য হয়ে গেল! রাতের রোদের জমির মতো। তাহলে কি হবে? তাহলে আর কি! আমি তোমার কাছে এসে হাত চাইতে চাইতাম! তুমি কি আমার সাথে বৃদ্ধ হবে?

ইরা আবার জিগ্গল করল। হাসতে হাসতে সে রিকশায় উঠে পড়ল। রিকশাটি এগিয়ে গেল। রিকশার পিছনে আমার নজর পড়ল। সে সোজা বাম থেকে ডানে চলে গেল। নীচে তাকাতে চাইনি। আমি এটিকে বেশি দিন উঠোনে রাখতে পারি না। অনেক রিকশার ভিড়ে ইরা রিকশাও হারিয়ে যায়। আমি রিকশাটি সামনে পাওয়ার চেষ্টা করলাম। পাওয়া গেল না। পাশে দাঁড়িয়ে ভদ্রলোক রেগে গেলেন।

কি ভাই, কনা নাকি! দেইখ্যা চলতে পারে না। দুঃখিত ভাই. আমার বিনীত কৈফিয়ত gentle ভদ্রলোক জানেন না। সমস্ত দৃশ্য খালি চোখে দেখা যায় না। এটা মন লাগে। সমস্ত বাস্তবতা মনের সামনে রেখে, তাই কোনও প্রিয় স্মৃতিতে দর্শনের আলো। তবে এটি অস্থায়ী। জেগে ওঠা সকালের স্বপ্নের মতো

1
$ 0.05
$ 0.05 from @TheRandomRewarder
Avatar for sb111222
3 years ago

Comments