Socrates - গল্প

12 29
Avatar for munnabd
3 years ago

প্রাচীন গ্রীসের একটি ঘটনা। একদিন একজন লোক বিখ্যাত দার্শনিক সক্রেটিসের কাছে এসে বললো,' সক্রেটিস,তুমি কি জানো এই মাত্র আমি তোমার বন্ধুর ব্যাপারে কি শুনে আসলাম....?' সক্রেটিস বললো,' এক মিনিট দাঁড়াও, তুমি আমার বন্ধুকে নিয়ে ঘটনাটি বলার আগে আমি তোমাকে তিনটি প্রশ্ন করবো। আমি এর নাম দিয়েছি 'ট্রিপল ফিল্টার টেস্ট'। প্রথম প্রশ্নটি সত্য মিথ্যা নিয়ে.. 'তুমি কি শিওর তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা নির্ভেজাল সত্য?' লোকটি উত্তর দিল, 'না, আমি জানি না এটা সত্য কিনা,আসলে আমি শুধু শুনেছি এটা।' ঠিক আছে', সক্রেটিস আবার বললো,' তাহলে তুমি শিওর না যে তুমি যা বলবে তা সত্য। এখন আমার দ্বিতীয় ফিল্টার। তুমি কি আমার বন্ধুকে নিয়ে ভাল কিছু বলবে?' উম,নাহ, খারাপ কিছু...! সক্রেটিস বললো ,'তাহলে তুমি আমার বন্ধু সম্পর্কে আমাকে খারাপ কিছু বলতে চাও এবং তুমি শিওর নও যে তা সত্যি কিনা। ঠিক আছে, এখনো তৃতীয় প্রশ্ন বাকি, তুমি তৃতীয় পরীক্ষায় পাশ করলে আমাকে কথাটি বলতে পারো।' তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা কি আমার জন্য উপকারী?' না,আসলে তোমার জন্য তা উপকারী নয়।' এবার সক্রেটিস শেষ কথাটি বললো,' যদি তুমি আমাকে যা বলতে চাও তা সত্যও নয়, ভাল কিছুও নয় এবং আমার জন্য উপকারীও না হয় তবে তা আমাকে বলে কি লাভ?

নীতিশিক্ষাঃ কোন মিথ্যা তথা যাহা কর্ণপাত করিলে তোমার ক্ষতি ছাড়া লাভ হবার সম্ভাবনা নেই, তাহা বর্জন করাই শ্রেয়।

14
$ 0.00

Comments

Bastobota

$ 0.00
3 years ago

hmm

$ 0.00
3 years ago

Wow nice article...like comment and sub my posts

$ 0.00
3 years ago

ok

$ 0.00
3 years ago

It is a fantastic story

$ 0.00
3 years ago

tnx

$ 0.00
3 years ago

Hello nice article 😊👍 Plz support me by giving subscribe in return I will do the same

$ 0.00
User's avatar Alx
3 years ago

done

$ 0.00
3 years ago

Thank you so much dear for your great response I subscribed ✅ you too ... please check my articles too

$ 0.00
User's avatar Alx
3 years ago

Nice. Pls also support me

$ 0.00
3 years ago

ok sure

$ 0.00
3 years ago