(ভুনা খিচুড়ি)

5 12
Avatar for monzur
Written by
3 years ago

সাধারণত আমরা অনেকেই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে খুব পছন্দ করি। বন্ধুরা আজ আমি বলতে চলেছি যে ভাবে আপনি মজাদার ভুনা খিচুড়ি খুব সহজে ও দ্রুত এবং সুস্বাদু করে তৈরি করতে পারবেন।

উপাদানঃ-

১.চাউল।

২. মুগডাল।

৩. ঝাল, লবণ, হলুদ, পিয়াজ, রসুন,এলাজ, জীরা,গরম মসলা।

৪.তেল।

৫. মাংস।

তৈরিকরণঃ- প্রথমত আমরা মাংসটা তেল এবং মশলাদিয়ে ভালোভাবে ফ্রাই করে নিবো। এবার পরিষ্কার হাড়িতে পরিমিত মাত্রায় চাল এবং ডাল নিবো। পানি দিয়ে তা পরিষ্কার করে নিবো এবং পরিমিত মাত্রায় পানি নিবো। এবার হাড়িটাতে জাল(তাপ) দিতে থাকবো। এবার স্বাদ মত হলুদ, লবণ দিবো। তারপর ঝাল,পিয়াজ,রসুন,এলাজ,জীরা ভালোভাবে বেটে মসলা তৈরিকরে তা হাড়িতে দিয়ে দিব। এবার পরিমিত মাত্রায় তেল দিবো। এখন ঢাকনা দিয়ে তাপ দিতে থাকবো। প্রায় ২০-৩০ মিনিট দমে রাখার পর দেখবো চাল এবং ডাল সিদ্ধ হয়ে আসছে। এখন চামচ দিয়ে ভালো করে নেড়ে দিবো যাতে মসলাগুলো ভালোভাবে মিশতে পারে। এবার গরম মসলাটা দিয়ে দিবো। তারপর ফ্রাই করা মাংস হাড়িতে ঢেলেদিবো এবং আবারো নেড়ে দিবো। এখন একবার দেখবো সব কিছু স্বাদ মত হল কিনা, যদি হয়ে থাকে তাহলে ১০ মিনিট ঢাকনা এটে দমে রেখে দিবো। এখন ঢাকনাটা খুলে দেখবো দেখবো আমাদের কাঙ্ক্ষিত খারটি তৈরি হয়ে গিয়েছে। এখন হাড়িটি নামিয়ে রাখবো।

এভাবে তৈরি হয়ে গেল আমাদের আজকের আয়োজনের সেই সুস্বাদু ভুনা খিচুড়ি।

আশাকরি প্রত্যেকে উপভোগ করবেন রেসিপিটা।

ধন্যবাদ সবাইকে।

10
$ 0.13
$ 0.13 from @TheRandomRewarder
Avatar for monzur
Written by
3 years ago

Comments

ভুনা খিচুড়ি আমার একটি প্রিয় খাবার।নিরামিষের দিনে খাবারটা সবসময় খেয়ে থাকি।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

$ 0.00
3 years ago

ভুনা খিচুড়ি আসলে অনেক একটি সুস্বাদু খাবার। আমি অনেকবার এই খাবারটি খেয়েছি। এটা বৃষ্টির দিনে খেতে খুবই ভালো লাগে। এবং এটা শীতকালে খেতেও খুব ভালো লাগে। আশাকরি আপনার এই রেসিপিটি দেখে অনেকেই উপকৃত হবেন।।

$ 0.00
3 years ago

ভাইয়া আপনার দেয়া রেসিপি টা খুবই ভাল ছিলো। কখোনে বাসাই রাগ করে না খেয়ে থাকার অবস্থা হলে তখন এটা করেনিবো, অবশ্য আমি কিছুটা পারি,, আর ভুনা খিচুরি সাথে দেশি মুরগী ওয়াউ আর কি লাগে। এমনিতেই আমার অল্প হলেই হয়ে যায়।

$ 0.00
3 years ago

ভুনা খিচুরি সকলেই খুব পছন্দ করে৷ ছোট থেকে বড় সবাই ভুনা খিচুরি খেতে ভালোবাসে৷ আর অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজে ভুনা খিচুরি বানিয়ে ফেলা যায়৷

$ 0.00
3 years ago

খিচুড়ি আমার খুব পছন্দের একটি খাবার। আমার মা মাঝেমাঝে আমার জন্য খিচুড়ি রান্না করে। ধন্যবাদ আপনাকে ভূনা খিচুড়ি রান্নার রেসিপি লেখার জন্য।

$ 0.00
3 years ago