ইন্দিরা গান্ধী

0 16
Avatar for monzur
Written by
3 years ago

ইন্দিরা গান্ধী নেহেরু; (১৯ নভেম্বর ১৯১৭ - ৩১ অক্টোবর ১৯৮৪)। ১৯৬৬ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত টানা তিনবার এবং ১৯৮০ সাল থেকে তাঁর ১৯৮৪ সালে হত্যার আগ পর্যন্ত চতুর্থ মেয়াদে ভারতের প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী ছিলেন - মোট পনেরো বছর। তিনি ইন্দিয়াস প্রথম মহিলা প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৯৯ সালে, বিবিসি নিউজের পরিচালিত জরিপে ইংল্যান্ডের কুইন এলিজাবেথ প্রথম, মেরি কুরি এবং মাদার তেরেসার মতো অন্যান্য উল্লেখযোগ্য মহিলাদের চেয়ে তিনি বিগত হাজার বছরের সেরা নারী হিসাবে নির্বাচিত হয়েছিলেন।

রাজনৈতিকভাবে প্রভাবশালী নেহেরু রাজবংশে জন্মগ্রহণকারী, তিনি তীব্র রাজনৈতিক পরিবেশে বেড়ে ওঠেন। একই পদবি থাকা সত্ত্বেও, রাষ্ট্রপতি মোহনদাস গান্ধীর সাথে তাঁর কোনও সম্পর্ক ছিল না। তাঁর দাদা মতিলাল নেহেরু ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় জাতীয়তাবাদী নেতা। তাঁর বাবা জওহরলাল নেহেরু ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের এক গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী। সেদিনের রাজনৈতিক ব্যক্তিত্বের কাছে তিনি অত্যন্ত পরিবেশিত হয়ে একটি পরিবেশে বেড়ে উঠেছিলেন এবং বিশেষত তাঁর পিতার দ্বারা প্রভাবিত হয়েছিলেন। তিনি তার বাবার কথা বলেছেন:

আমার বাবা ছিলেন একজন রাজনীতিবিদ, আমি একজন রাজনৈতিক মহিলা। আমার বাবা সাধু ছিলেন। আমি নই." প্রথম দিকের একটি ছবিতে (উপরে) তিনি মোহনদাস গান্ধীর বিছানায় বসেছিলেন যখন তিনি তাঁর একটি উপবাস থেকে সেরে উঠলেন। অল্প বয়স থেকেই, তিনি একজন রাজনৈতিক চরিত্রের মডেল, জোয়ান অফ আর্ক হিসাবে গ্রহণ করেছিলেন এবং এই আশা প্রকাশ করেছিলেন যে একদিন তিনি তার জনগণকে ফরাসী সাধুর মতো স্বাধীনতায় নিয়ে যাবেন। ১৯৩৭ সালে তিনি অক্সফোর্ডের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন এবং অক্সফোর্ডের সোমারভিলে কলেজে অধ্যয়ন করেন। বিশ্ববিদ্যালয়ে তিনি প্রায়শই অসুস্থ হয়ে পড়েন এবং ডিগ্রি না নিয়েই ভারতে ফিরে আসেন - যদিও পরে তাকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডিগ্রি প্রদান করে।

১৯৪১ সালে অক্সফোর্ড থেকে ভারতে ফিরে এসে ইন্দিরা ভারতীয় স্বাধীনতা আন্দোলনে যুক্ত হন। ১৯৪৭ থেকে ১৯৬৫ সালের মধ্যে তিনি তাঁর পিতা (জে নেহেরু) সরকারে দায়িত্ব পালন করেছিলেন। যদিও তিনি অনানুষ্ঠানিকভাবে ব্যক্তিগত সহকারী হিসাবে অভিনয় করেছিলেন, তিনি সরকারের মধ্যে যথেষ্ট ক্ষমতা রেখেছিলেন। ১৯৬৪ সালে তাঁর বাবার মৃত্যুর পরে তিনি লাল বাহাদুর শাস্ত্রের মন্ত্রিসভায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী হিসাবে নিযুক্ত হন। খুব শীঘ্রই, শাস্ত্রী অপ্রত্যাশিতভাবে মারা গেলেন এবং কংগ্রেস পার্টির সভাপতি কে। কামরাজের সহায়তায় ইন্দিরা গান্ধীকে ভারতের নতুন প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়েছিল।

গান্ধী তার ব্যক্তিত্ব এবং জনসাধারণের অর্থনৈতিক ব্যবস্থায় সাহায্যকারী উল্লেখযোগ্য নির্বাচনী জনপ্রিয়তার আকর্ষণ করেছিলেন, তিনি আরও বামপন্থী অর্থনৈতিক নীতি প্রবর্তন করেছিলেন এবং কৃষিক্ষেত্রের উত্পাদনশীলতার প্রসার ঘটাতে চেয়েছিলেন। ১৯৭১ সালে, তিনি পূর্ব পাকিস্তানে পাকিস্তানের সাথে যুদ্ধে সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। এর ফলে বাংলাদেশ তৈরি হয়েছিল। ১৯৭৪ সালে, ভারত তাদের নিজস্ব পারমাণবিক বোমা সম্পন্ন করে। তবে, ১৯৭০ এর দশকের গোড়ার দিকে, তেলের দাম বাড়ার কারণে আংশিকভাবে ভারতীয় অর্থনীতি উচ্চ মূল্যস্ফীতি, নিম্নমানের জীবনযাত্রায় ভুগছিল এবং দুর্নীতির প্রতিবাদে একত্রিত হয়েছিল, সেখানে প্রচুর অস্থিতিশীলতা দেখা দিয়েছে যা তাকে১৯৭৫ সালে জরুরি অবস্থা চাপিয়ে দেয়।

জরুরী অবস্থায় রাজনৈতিক প্রতিপক্ষকে কারাবন্দী করা হয়েছিল, সাংবিধানিক অধিকার সরানো হয়েছিল এবং কঠোর সেন্সরশিপের আওতায় রাখা প্রেসগুলি। এটি তাকে স্বৈরাচারী হওয়ার জন্য খ্যাতি দিয়েছিল, গণতান্ত্রিক নীতিগুলি উপেক্ষা করতে ইচ্ছুক। তাঁর পুত্র সঞ্জয় গান্ধীও ক্রমবর্ধমান অপ্রিয় ছিলেন কারণ তিনি ইন্দিয়াদের ক্রমবর্ধমান জনসংখ্যার মোকাবেলায় বস্তি ছাড়পত্র এবং জীবাণুমুক্তকরণের মতো যথেষ্ট ক্ষমতা প্রয়োগ করেছিলেন। ১৯৭৭ সালে, অর্থনৈতিক সমস্যা এবং ক্রমবর্ধমান হতাশার পটভূমির বিরুদ্ধে, ইন্দিরা গান্ধী নির্বাচনে পরাজিত হয়ে সাময়িকভাবে রাজনীতি থেকে বাদ পড়েছিলেন।তবে ১৯৮০ সালে তাকে অফিসে ফিরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু, এই সময়ে তিনি পাঞ্জাবের শিখ বিচ্ছিন্নতাবাদীদের সাথে ক্রমবর্ধমান সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরে তাঁর নিজের শিখ দেহরক্ষীরা ১৯৮৪ সালে পবিত্র স্বর্ণ মন্দিরে ঝড় তোলার ভূমিকার জন্য তাকে হত্যা করা হয়েছিল। হত্যার অল্প সময়ের আগে, তিনি তার জীবনের ঘন ঘন হুমকির বিষয়ে কথা বলেছেন। “আমি বেঁচে থাকি বা মরে যাই সে বিষয়ে আমার কোন চিন্তা নেই আমি দীর্ঘ জীবন যাপন করেছি এবং আমি গর্বিত যে আমি আমার পুরো জীবন আমার মানুষের সেবায় ব্যয় করেছি। আমি এই জন্য শুধুমাত্র গর্বিত এবং কিছুই না।আমি আমার শেষ নিঃশ্বাস অবধি সেবা চালিয়ে যাব এবং যখন আমি মারা যাব, আমি বলতে পারি যে আমার রক্তের প্রতিটি ফোঁটা ভারতকে উত্সাহিত করবে এবং শক্তিশালী করবে। " ইন্দিরা গান্ধীর নির্বাচিত ভাষণ: ১ জানুয়ারী, ১৯৮২-অক্টোবর ৩০,১৯৮৪

পরিবার :

১৯৪২ সালে ইন্দিরা ফিরোজ গান্ধীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির দুটি পুত্র রাজীব (১৯৪৪) এবং সঞ্জয় (১৯৪৬) ছিল। ১৯৬০ সালে তাঁর স্বামী হার্ট অ্যাটাকের কারণে মারা যান এবং ১৯৬০ সালে সঞ্জয় - যিনি তার রাজনৈতিক উত্তরাধিকারী হওয়ার আশঙ্কা করেছিলেন, বিমান দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ১৯৮৪ সালে মায়েদের হত্যার পরে তিনি ১৯৮৪-৮৯ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। (১৯৯১ সালে রাজীবকে তামিল টাইগাররা হত্যা করেছিল)।মহিলাদের নিয়ে ইন্দিরা গান্ধী মতামত ইন্দিরা গান্ধী একজন মহিলা ভারতীয় সমাজের সবচেয়ে শক্তিশালী অবস্থানে উঠার এক বিরল উদাহরণ। তিনি নিজেকে নারীবাদী হিসাবে বিবেচনা করেননি তবে তিনি মহিলাদের সম্পর্কিত বিষয় নিয়েই উদ্বিগ্ন ছিলেন এবং মেধাবী মহিলারা শীর্ষে উঠতে পারে তার প্রমাণ হিসাবে তিনি নিজের সাফল্য দেখেছিলেন। তার প্রশাসনের সময়, পুরুষ ও মহিলাদের সমান বেতন সংবিধানে অন্তর্ভুক্ত ছিল। ১৯৮০ সালের ২৬ শে মার্চ “মহিলাদের সত্যিকারের মুক্তি” শীর্ষক এক বক্তব্যে তিনি বলেছেন: "মুক্তি পেতে একজন মহিলাকে অবশ্যই নিজেকে স্বাধীন হতে হবে, মানুষের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে নয়, নিজের ক্ষমতা এবং তার ব্যক্তিত্বের প্রসঙ্গে।" তিনি ভারতীয় স্বাধীনতার জন্য ভারতীয় মহিলাকে একত্রিত করার চেষ্টা করেছিলেন।

5
$ 0.00
Avatar for monzur
Written by
3 years ago

Comments