যে-কোনও সম্পর্কেই কমিটমেন্ট জরুরি

3 9
Avatar for moli
Written by
3 years ago

ধরো, তুমি দূরে কোথাও বেড়াতে যাচ্ছ। যে বাসে করে তুমি যাচ্ছ, তুমি যদি কোনওভাবে জানতে পারো, বাসটি যান্ত্রিকভাবে ত্রুটিপূর্ণ, অথবা বাসটির ড্রাইভার ড্রাংক অবস্থায়, নয়তো শারীরিকভাবে অসুস্থ, তবে এমন কোনও বাসে তুমি জেনে বুঝেও উঠতে চাইবে?

বাস ঠিক থাকলেও যাত্রাপথে দুর্ঘটনা ঘটতে পারে, তুমি মারা যেতে পারো, তবু বাসে ওঠার আগে তুমি ধরেই নেবে, তুমি মারা যাবে না, কারণ তোমার মনের শক্তি, অভিজ্ঞতা আর বিশ্বাস থেকেই কথাটি তুমি ধরে নিতে চাও।

এমন কোনও চাকরি কি তুমি করবে, যে চাকরিতে প্রথম দিনই তোমাকে বলে দেওয়া হবে, তোমাকে কোনও বেতন দেওয়া হবে না, কিন্তু মাঝে মাঝে মন চাইলে, অথবা সম্ভব হলে তারা তোমাকে কিছু সম্মানি দেবে? করবে তুমি সে চাকরি?

অথবা কোনও বন্ধ্যা নারীকে জেনে শুনে তুমি বিয়ে করবে?

যে-কোনও সম্পর্কেই কমিটমেন্ট জরুরি। তুমি কমিটমেন্ট দিতে পারছ না, অথবা চাইছ না, এর অর্থ, তুমি দোদুল্যমান অবস্থায় আছ এবং যে-কোনও সময় সেটা বদলে যেতে পারে। হ্যাঁ, ভালো কিছুও হতে পারে, কিন্তু সাধারণত এসব ক্ষেত্রে নেগেটিভটাই বেশি ঘটে। আমি তোমাকে ভালোবাসি, সেজন্য আমি অন্য কোনও সম্পর্কে জড়াব না, সেটা সিদ্ধান্ত নিয়েছি। আমি কোনওভাবেই তোমার অসম্মান করিনি। এখনই যদি আমি অন্য কোথাও জড়াই, এর অর্থ, আমি তোমার সাথে আমার একাকিত্ব শেয়ার করেছি শুধু। এটাকে ভালোবাসা বলে না।

আমরা আমাদের আশেপাশের মানুষকে ভালোবাসি তাদের অজান্তেও, সেই ভালোবাসা আর আমাদের দুজনের মাঝের ভালোবাসাটা একটু ভিন্ন। যদি তুমি আমাকে তোমার আশেপাশের মানুষের মতোই ভালোবেসে থাকো, তবে সেটা ভিন্ন কথা। আমি যখন তোমাকে মৃত্যুর কথা বলি, তখন এ কারণেই বলি, কেননা আমি তোমার কাছ থেকে দূরে দূরে থাকতে পারব না, ওরকম করে থাকাটা আমার কাছে মৃত্যুর সমান। এখন হয়তো থাকছি, কিন্তু কয়েক বছর গেলেই এটা আমার সহ্যের সীমার বাইরে চলে যাবে। আমি তখন তোমাকে জেরা করতে থাকব। তার চেয়ে ভালো না এখনই মরে যাওয়া? তুমি মরে গেলে যেমনি তুমি বেঁচে যাবে, আমি মরে গেলেও তেমনি এসব যন্ত্রণা থেকে বেঁচে যাব। পালিয়ে বাঁচার এটাই একমাত্র রাস্তা।

আমার দু-দিন ধরে কিছু ভালো লাগছে না, কারণ আমি তোমার সাথে সম্পর্কে জড়াবার পর থেকে এমন বাজে ব্যবহার আগে কখনও করিনি। কিন্তু এভাবে থাকতে আমার কষ্ট হয়, আমি কী করব, বলো? আমি তো তোমাকে বলেছি, তোমাকে ছেড়ে যাওয়া আমার পক্ষে অসম্ভব, আবার তোমার এসব মেনে নিয়ে আগের মতো হয়তো কিছুই আমি করতে পারব না। কিন্তু তার মানে এ-ও না যে, তোমাকে আমি ছেড়ে যাচ্ছি।

আমি আসলে একটা অপ্রস্তুত পরিস্থিতিতে পড়ে গেছি। আমি তোমাকে ছাড়ব না, কারণ আমি অন্য কারও সাথে আর কখনও কিছুতেই মানিয়ে নিতে পারব না। আমি নিজেকে ভালোভাবেই চিনি, আমার আবার কোনও সম্পর্কে জড়াবার ধৈর্য আর নেই, সেটা যে সম্পর্কই হোক না কেন, কিন্তু তোমাকে আগের মতো শক্ত করে আর ধরাও হয়তো আর হবে না। আমি জানি না, কিন্তু সব কিছু কীভাবে যেন শেষ হয়ে গেল!

9
$ 0.00
Sponsors of moli
empty
empty
empty
Avatar for moli
Written by
3 years ago

Comments

Great Subscribed & liked check my new article & sub me

$ 0.00
3 years ago

Hey apnake subscribe diyechi, back korben..😊😊

$ 0.00
3 years ago