সত্যতা

1 16
Avatar for mobile
Written by
3 years ago

সত্যতা ও বৈধতার সম্পর্ক যুক্তিবিদ্যা এবং

Relation between ভাষা

Truth

and

কপি সত্যতা ও বৈধতার সম্পর্ক Validity

ব্যাখ্যায়

একটি যুক্তির সবগুলাে সাত

১. বচন দৃষ্টান্ত

সত্য উল্লেখ

হলে যুক্তি করেছেন

সকল তিমি স্তন্যপায়ী বৈধ হয়ে থাকে। যথা

সকল।। যেমন

স্তন্যপায়ী,

জীবের ফুসফুস

সুতরাং আছে

সকল তিমিরই।

এটি একটি বৈধ যুক্তি। এ যুক্তির।

ফুসফুস

আছে

নিয়মসঙ্গতভাবে অনুসৃত হয়েছে। অন্তর্গত প্রতিটি বচনই সত্য এবং যুক্তিটি

২. একটি যুক্তির সবগুলাে বচন

সব মিথ্যা হলেও যুক্তি বৈধ হতে পারে। যেমন

সব সুতরাং মাকড়শার ছয়, পা সব বিশিষ্ট মাকড়শার ছয় জীবেরই পা আছে পাখা। পাখা আছে আছে।।,

এ যুক্তিটির অন্তর্গত প্রতিটি বচনই। তবে

বচনকে অনুসারে সত্য নিঃসৃত হতে হওয়া হবে এমন যুক্তিটি কোনাে বৈধ মিথ্যা হয়েছে কথা নেই। কাজেই। এর বৈধ সিদ্ধান্ত হওয়ার আশ্রয়বচন জন্য যুক্তির থেকে প্রতিটি বিধি

৩. একটি যুক্তির সবগুলাে বচন সত্য হলেও যুক্তি অবৈধ হতে পারে। যেমন,

যদি আমি ফোর্টনক্সের সকল স্বর্ণের মালিক হই

তাহলে আমি সম্পদশীল হব।

আমি ফোর্টনক্সের সব স্বর্ণের মালিক নই ।।

সুতরাং আমি সম্পদশালী নই।

এ যুক্তির অন্তর্গত প্রতিটি বচনই সত্য। কিন্তু তারপরও যুক্তিটি অবৈধ হয়েছে। কারণ

যুক্তিটির সিদ্ধান্ত আশ্রয়বাক্য থেকে নিয়মসঙ্গত উপায়ে অনুসৃত হয়নি। এ যুক্তিতে

আশ্রয়বচন ও সিদ্ধান্তের সম্পর্ক অনিবার্য নয়। কারণ, ফোর্টনক্সের সব সব স্বর্ণের

মালিক না হলে আমি সম্পদশালী হব না, এমন কোনাে কথা নেই, অন্য যে কোনাে

উপায়ে আমি সম্পদশালী হতে পারি। তবে আমার ক্ষেত্রে সম্পদশালী না হওয়ার

বিষয়টি সত্য হতে পারে।

কোনাে যুক্তর আশ্রয়বচন সত্য হয়ে সিদ্ধান্ত মিথ্যা হলে যুক্তি অবৈধ হবে। যেমন,

৪. সকল স্বর্ণের মালিক হন

ফোর্টনক্সের

যদি রকফেলার হবেন।

সম্পদশালী।

তাহলে রকফেলার সব স্বর্ণের মালিক নন

ফোর্টনক্সের। নন।

রকফেলার

সম্পদশালী

সুতরাং রকফেলার

2
$ 0.00
Avatar for mobile
Written by
3 years ago

Comments

Jdidisi Ksksk Kdodk

$ 0.00
3 years ago

This article is very wonderful. Your writing style is very unique. I hope you write again more interesting post.

$ 0.00
3 years ago

লেখাটা ভাল ছিল কিছু বলার নেই। অনেক ধন্যবাদ আপনাকে লেখাটা আমাদের সাথে শেয়ার করার জন্য। আশা করি পরবর্তীতে আরও সুন্দর এবং আলাদা কিছু আমাদের সাথে শেয়ার করবেন।।

$ 0.00
3 years ago