কারণ আমাদের মাথাতেইতো গ্যাস্ট্রিক হয়ে গিয়েছে।

14 15
Avatar for ilias
Written by
3 years ago

এশার আগে বাইক নিয়ে রাস্তা দিয়ে যাচ্ছিলাম। কোন এক মোড়ে একজন মানুষ অনেক লোকের মধ্য থেকে ১ হাত উঁচু করে ইশারা দিলো। আমি হাত উঁচু করে উত্তর দিলাম। ইশারা করে কাছে ডাকলাম। ডাকতেই চলে আসলো।

তিনি সম্ভবত বয়সে আমার থেকে বড় হবেন কিন্তু ডাকলে এমনভাবে উত্তর দেয় যেন আমি ওনার বস। তার কাছে গেলে নিজেকে অনেক ছোট লাগে কারণ এমন আচরণ আমার সাথে আর কেউ করে না। তিনি নিজেকে দুর্বল আর আমাকে সবল ভেবেই এটা করেন আমি জানি। তাকে চিনেছি মাছ ধরতে গিয়ে। ২ টা ব্যাগ-বুচকা আছে, ওগুলা নিয়ে তিনি রেল লাইন পার হয়ে সারাদিন গাছ তলায় ছায়ার মধ্যে বসে থাকে আর রাত হলে আমাদের এক আঙ্গেলের নতুন তৈরি করা দোকানের মধ্যে ঘুমায়।

তাকে পাগল বলবো না অবশ্য। তিনি অসহায়। যাইহোক আসল কথায় আসি..................

কাছে ডেকে জিজ্ঞাসা করলাম কিছু খাবেন? পাশেই হরেক রকম ভাঁজা-ভুজির পশরা। তিনি ইশারা দিয়ে নিজের পেট দেখালেন। আমি ভাবলাম গ্যাসের সমস্যা বোধহয়। উদরপূর্তি করে খেয়েদেয়ে অভুক্ত মানুষকে জিজ্ঞাসা করলে তারা পেট দেখালে তো গ্যাস্ট্রিক ই মনে হবে! কারণ আমাদের মাথাতেইতো গ্যাস্ট্রিক হয়ে গিয়েছে।

কিছুসময় পর আবার জিজ্ঞাসা করলাম খাবেন না? তিনি আবার ইশারা করলেন পেট। আমি আবারো ধারনা করলাম ভাজাপোড়া খেলেতো গ্যাস্ট্রিক সমস্যাই হতে পারে পেটে।

এবার জিজ্ঞাসা করলাম কিছু খেয়েছেন? তিনি মাথা নেড়ে উত্তর দিলো না। তারপর আবার পেট ইশারা করলেন। অবশেষে অভুক্ত মানুষটির পেটে গ্যাস্ট্রিক নাই বুঝলাম। এবার বললাম ভাত? তিনি মাথা নেড়ে সাঁয় দিলেন। 🙂

পাশেই হোটেল ছিলো। নিয়ে গেলাম। তিনি আমার পাশেই। বসতে বলেছি কিন্তু কাচুমাচু করছে। জীর্ণ শরীরের সুন্দর গোসালো হোটেলে বসতেও দ্বিধা আছে। হোটেলের দায়িত্বশীলকে বললাম ভাত দেন। তিনি বললেন বসেন। আমি বললাম আমি খাবো না। তিনি জিজ্ঞাসা করলেন নিয়ে যাবেন? আমি ইচ্ছা করেই বললাম এখানেই খাবে। তিনি জিজ্ঞাসা করলেন কে খাবে ডাক দেন। যিনি খাবেন আমার সাথেই ছিলো কিন্তু হোটেলের দায়িত্বশীলের একবারো মনে হয়নি তিনিও খেতে পারেন!

লোকটিকে বসিয়ে দিয়ে তরকারী দেখতে যাবো তখন লোকটি বললেন মাছ। অল্প অল্প কথা বলেন ইশারার পাশাপাশি। তাই হোটেলের দায়িত্বশীলকে মাছের দাম জিজ্ঞাসা করে বললাম মাছ দেন এবং সেখানেই দাঁড়িয়ে দেখছিলাম কি মাছ দেখার জন্য। এবার মজার এক ব্যাপার চোখে পড়লো 😃 বেশ কয়েক টুকরা মাছের মধ্য থেকে দেখতে অপেক্ষাকৃত ছোট ও ভঙ্গুরপ্রায় মাছটিকে বাটিতে তুলে দিলেন তাকে। টাকা কম দিয়েছি এমন নয় তবে তিনিতো পাগল। সুন্দর মাছগুলা ভালো ভালো স্মার্ট কাস্টমারের জন্য রাখলে ক্ষতি কি!

কাউকে ব্লেম করতে লিখিনি। আমি শিখেছি তাই শেয়ার করছি।

আমি নিজে দাঁড়িয়ে থেকে সমস্ত টাকা পরিশোধের পরও পাগলকে ভালো মাছটি দিতে মনে চায়নি হোটেল দায়িত্বশীলের। আমরা প্রত্যেকেই যার যার জায়গা থেকে ক্ষমতা ব্যবহার করি। নিজের থেকে অসহায় প্রত্যেকের কাছেই আমরা দুর্দান্ত ক্ষমতাবান, রাজাধিরাজ! আবার প্রত্যেকেই ন্যায় বিচার না পেলে আল্লাহর কাছে বিচার দেয়!

লিখেছেনঃ Tauhid Pias

Stay safe and save lives;

Thanks to everyone for reading this article।

7
$ 0.00
Avatar for ilias
Written by
3 years ago

Comments

Those words are so important

$ 0.00
3 years ago

thank you

$ 0.00
3 years ago

ashole sundor hoice ki bolbo r amader asepasse koto oshohay lok thake amader sokol er ushit tader aktu holeo sahajjo kora tader passe thaka

$ 0.00
3 years ago

yes, sister. I praud

$ 0.00
3 years ago

Please subscribe my account. I will subscribe back you.

$ 0.00
3 years ago

okay... I doing ss. plese give feedback

$ 0.00
3 years ago

Nice article pls subscribe me i already subscribe u

$ 0.00
3 years ago

okay.. I doing ss. thank you

$ 0.00
3 years ago

Nice picture please subscribe me also back dear

$ 0.00
3 years ago

oka.. I doing ss. give feedback

$ 0.00
3 years ago

plz subscribe me

$ 0.00
3 years ago

okay... I doing ss. plese give feedback

$ 0.00
3 years ago

আপনার এই পোস্টটি খুবই অসাধারণ। আপনি সবসময়ই অনেক সুন্দর আর্টিকেল আমাদের জন্য পোস্ট করেন। আমাদেন সমাজে এইরকম অনেক মানুষ আছে। আপনার পরবর্তী আর্টিকেলের অপেক্ষায় রইলাম।

$ 0.00
3 years ago

আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার মূল্যবান মতামত প্রকাশের জন্য আমি গর্বিত। আপনি অনেক সুন্দর আর্টিকেল লিখেন।

$ 0.00
3 years ago