অসহিষ্ণুতা নিয়ে কাজ করা

0 0
Avatar for TigerApon
3 years ago

অক্টোবর 31, 2020

আপনি কি খাবারের অসহিষ্ণুতা অনুভব করছেন যা আপনার পছন্দ মতো কোনও খাবার গ্রহণ থেকে বঞ্চিত করেছে?

আমি আমার সর্বশেষ নিবন্ধে উল্লেখ করেছি যে আমার আঠালো এবং ল্যাকটোজ অসহিষ্ণুতা রয়েছে। এই অসহিষ্ণুতার কারণে, আমি সাধারণত যে খাবারগুলি খেতে চাইতাম, বিশেষত আমার প্রিয় খাবারগুলি থেকে নিজেকে বঞ্চিত করি। সুপারমার্কেটে আমরা যে পণ্যগুলি কিনতে পারি তার বেশিরভাগটিতে আঠা এবং ল্যাকটোজ থাকে যেমন রুটি, কেক, সিরিয়াল, পাস্তা, বিস্কুট, ক্র্যাকার, চিপস এবং অন্যান্য প্রক্রিয়াজাত খাবার। এমনকি কিছু ওটগুলিতেও আঠালো থাকে এবং সয় সস, ঝিনুক সস, সালাদ ড্রেসিংস এবং অন্যান্য ধরণের সিজনিংয়ের মতো খাবারের সিজনিংয়ের মধ্যে আঠা থাকে। আমার প্রিয় গরুর দুধ, দই, পনির এবং অন্যান্য দুগ্ধজাত খাবারেও ল্যাকটোজ রয়েছে, যা আসলে আমাদের দেহের জন্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্যকর পুষ্টির ভাল উত্স।

ল্যাকটোজ এবং গ্লুটেন অসহিষ্ণুতা কী?

ল্যাকটোজ অসহিষ্ণুতা:

শরীর ল্যাকটোজ ভাল হজম করতে পারে না (দুগ্ধজাত পণ্যগুলিতে পাওয়া চিনি)। এটি ল্যাকটেজের অভাবের কারণে, ছোট অন্ত্রগুলিতে পাওয়া একটি এনজাইম, যা গ্লুকোজ এবং গ্যালাকটোজে ল্যাকটোজ ভাঙ্গতে সহায়তা করে।

চার ধরণের ল্যাকটোজ অসহিষ্ণুতা রয়েছে:

1. প্রাথমিক ল্যাকটোজ অসহিষ্ণুতা - এটি সাধারণত ঘটে যখন লোক বয়স হিসাবে ল্যাকটেজগুলির পরিমাণ হ্রাস পায়।

2. গৌণ ল্যাকটোজ অসহিষ্ণুতা - ছোট অন্ত্রের আঘাতের কারণে ঘটে। এটি সংক্রমণ, প্রদাহজনক পেটের রোগ, সিলিয়াক ডিজিজ বা অন্যান্য রোগের ফলাফল হতে পারে।

৩. বিকাশযুক্ত ল্যাকটোজ অসহিষ্ণুতা - এটি অকাল শিশুদের মধ্যে থাকতে পারে এবং সাধারণত অল্প সময়ের মধ্যে বিকাশ হতে পারে।

৪. জন্মগত ল্যাকটোজ অসহিষ্ণুতা - একটি অত্যন্ত বিরল জেনেটিক ডিসঅর্ডার যেখানে জন্মের সময় থেকে কেবলমাত্র অল্প বা কোনও ল্যাকটাস তৈরি হয়।

আঠালো অসহিষ্ণুতা:

গ্লুটেন এক ধরনের প্রোটিন যা গম, বার্লি এবং রাইতে পাওয়া যায়। খাবারের অসহিষ্ণুতা যেমন আঠালো অসহিষ্ণুতা আমাদের হজম ব্যবস্থা জড়িত। ইমিউন সিস্টেমটি নির্দিষ্ট খাবারের প্রতি অত্যধিক ক্ষতি করে যা সম্ভাব্য গুরুতর লক্ষণগুলির কারণ হয়ে থাকে। এটি প্রায়শই সিলিয়াক রোগের সাথে বিভ্রান্ত হয় বা এটি খাদ্য অ্যালার্জি হিসাবেও পরিচিত।

লক্ষণ ও উপসর্গ:

ল্যাকটোজ এবং গ্লোটেন অসহিষ্ণুতা উভয়ের লক্ষণ ও লক্ষণগুলির মধ্যে মিল রয়েছে। খাদ্য অসহিষ্ণুতা সহ লোকেরা হজমে সমস্যাগুলি যেমন:

উদ্রেকতা বা পেটে ফুলে যাওয়া

পেটে ব্যথা বা কৃমি, পেট ফাঁপা, ডায়রিয়া

এমনকি বমিও হয় (বিশেষত কৈশোরে)।

বিরূপ প্রতিক্রিয়া প্রায়শই খাওয়ার পরে আধা থেকে দুই ঘন্টা পরে উপস্থিত হয়। ল্যাকটোজ এবং আঠালো খাওয়ার পরিমাণের সাথে লক্ষণগুলির তীব্রতা বৃদ্ধি পায়। চরম পেটে ব্যথা একটি গুরুতর চিকিত্সা সমস্যা হতে পারে, এটি অবিলম্বে চিকিত্সার যত্ন নেওয়া উচিত।

আমি কীভাবে কোনও ল্যাকটোজ এবং আঠালো না নিয়ে এই পৃথিবীতে বাঁচতে সক্ষম হব? প্রতিবার যখন আমি সুপারমার্কেটে জিনিস কিনি, আমি সর্বদা সেই মুখরোচক খাবারগুলি কিনতে প্রলুব্ধ হই, তবে, আমার মন সর্বদা আমাকে এটি কিনতে অস্বীকার করে এবং বঞ্চিত করে। ঠিক আছে, আমার ধারণা, আমার মন জানে যে সঠিক জিনিসটি করার জন্য। যাইহোক, এমন অনেক সময় আছে যে আমি যত বেশি নিজেকে নিষিদ্ধ খাবার খাওয়ার থেকে বঞ্চিত করলাম, ততই আমি এর জন্য আকুল হয়েছি। আমার প্রতিদিনের খাবারে যদি গ্লুটেন থাকে তবে আমি কীভাবে এটি মোকাবেলা করতে সক্ষম হব? এবং আমার প্রিয় খাবারগুলিতে ল্যাকটোজ রয়েছে? আমি শপথ করছি, ল্যাকটোজ এবং আঠালো অসহিষ্ণুতা থাকা এত কঠিন।

আমি যদি ল্যাকটোজ এবং গ্লুটেন যুক্ত খাবার খাওয়া চালিয়ে যাই তবে কী হবে?

আমি যখন ছোট ছিলাম, তখন থেকে আমি আঠালো এবং ল্যাকটোজযুক্ত খাবার খেতে পছন্দ করি। আমি যখন ছোট ছিলাম তখন আমার মায়ের দুধে আমার প্রধান খাদ্য ছিল ল্যাকটোজ। আমি যখন বড় হই, আমার প্রাতঃরাশে সাধারণত রুটি এবং দুধ থাকে, আমার স্ন্যাকগুলিতে আঠালো থাকে এবং আমাদের খাবারগুলি সাধারণত সয়া সস এবং অন্যান্য ধরণের সস দিয়ে রান্না করা হয় যাতে আঠালো থাকে। সত্যি কথা বলতে, আমি যখন ছোট ছিলাম তখনও আমি লক্ষণগুলিতে কিছু মনে করি না। কে ভাববে যে আমার যাইহোক খাবারের অসহিষ্ণুতা আছে? আমি ছোট থেকেই দুধ পান করছিলাম। তবে আমি মনে করি রুটি বা পাস্তা খাওয়ার পরে এবং দুধ বা কফি খাওয়ার পরেও আমার পেট ফুলে যায় এবং সেবন করার এক ঘন্টা পরে বিরক্ত হয়।

এই মুহুর্তগুলিতে, আমি ভেবেছিলাম এটি কেবল রুটি বা দুধের বেশি খাওয়ার একটি পার্শ্ব প্রতিক্রিয়া। আমি ল্যাবরেটরি পরীক্ষা করার ঠিক পরে 2017 সালে খাবারের অসহিষ্ণুতা সম্পর্কে জানলাম এবং ফলাফলগুলিতে আমার খাবারের অ্যালার্জি অন্তর্ভুক্ত রয়েছে।

আঠালো এবং ল্যাকটোজ অসহিষ্ণুতা প্রায়শই সিলিয়াক রোগের লক্ষণসমূহ। যদি আমি ল্যাকটোজ এবং আঠালোযুক্ত খাবারগুলি খাওয়া চালিয়ে যেতে থাকি তবে আমার ছোট্ট অন্ত্রের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিলিয়াক ডিজিজ - একটি প্রতিরোধ ক্ষমতা যা লোকে আঠালো গ্রাস করতে পারে না কারণ এটি ক্ষুদ্রন্ত্রকে ক্ষতিগ্রস্থ করবে। ক্ষুদ্রান্ত্রের মধ্যে অন্ত্রে আস্তরণের ক্ষতি করে প্রতিরোধ ব্যবস্থাটি প্রতিক্রিয়া জানাবে যার কারণে শরীর পর্যাপ্ত পরিমাণে ল্যাকটাস তৈরি করতে পারে না, এনজাইমটি সঠিকভাবে কাজ করবে না, বা লোকেরা ল্যাকটোজ হজম করতে সক্ষম হতে পারে না। এটি অস্বস্তিকর অন্ত্রের সমস্যা তৈরি করতে পারে।

পুষ্টির শোষণ ছোট অন্ত্রেও ঘটে, তাই, সিলিয়াক রোগে আক্রান্ত ব্যক্তিরা ছোট অন্ত্রের আস্তরণের ক্ষতিজনিত কারণে খাদ্য পুষ্টিগুলি ভালভাবে গ্রহণ করতে সক্ষম হতে পারে না।

আপনার যদি সিলিয়াক রোগ আছে তবে কীভাবে জানবেন?

সিলিয়াক ডিজিজ জেনেটিক। সিলিয়াক রোগের প্রভাবগুলি ব্যক্তি থেকে পৃথক হয়ে থাকে। পাচনতন্ত্র বা শরীরের অন্যান্য অংশে লক্ষণগুলি দেখা দিতে পারে। কারও কারও ডায়রিয়া এবং পেটে ব্যথা হতে পারে, আবার অন্যদের মধ্যে খিটখিটে বা হতাশাগ্রস্ত হতে পারে। বাচ্চাদের প্রায়শই বিরক্তির অভিজ্ঞতা হয় এবং কিছু লোকের কোনও লক্ষণ থাকে না।

আমার আসলে এই লক্ষণগুলি রয়েছে। আমি মাঝে মাঝে বিরক্ত হই এবং জ্বালাময়ী অন্ত্র সিনড্রোম গ্রহণ করি যা সেলিয়াক রোগের অন্যতম লক্ষণ। যদিও লক্ষণগুলি স্পষ্ট, আমি এই সিদ্ধান্তে লাফিয়ে উঠতে চাই না যে আমার সিলিয়াক ডিজিজ রয়েছে (কাঠের দিকে ছিটকে)। নিজেকে সিলিয়াক ডিজিজ হওয়ার বিষয়টি বিবেচনা করার আগে আমাকে প্রথমে একজন চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত।

রোগ নির্ণয়:

আপনি যদি মনে করেন আপনার ল্যাকটোজ এবং গ্লুটেনের সমস্যা রয়েছে তবে আপনার ডায়েটিশিয়ান বা চিকিত্সকের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ it আপনি যদি আপনার স্বাস্থ্যসেবা পেশাদারের কাছ থেকে কোনও প্রস্তাব না পান তবে আপনার ডায়েট থেকে ল্যাকটোজ অপসারণ করবেন না। এটি আপনার ক্যালসিয়াম গ্রহণ সম্ভাব্যভাবে হ্রাস করতে পারে।

সিলিয়াক ডিজিজ এবং আঠালো অসহিষ্ণুতার মধ্যে পার্থক্য করা প্রায়শই কঠিন, তাই অ্যান্টিবডিগুলির জন্য একটি পরীক্ষা সাহায্য করতে পারে।

সিলিয়াক রোগ নির্ণয়ের জন্য, একজন চিকিত্সক এটি চাইতে পারেন:

রক্ত পরীক্ষা: যদি অনুসন্ধানগুলি নির্দিষ্ট অ্যান্টিবডিগুলির উপস্থিতি নির্দেশ করে তবে সেই ব্যক্তিকে সিলিয়াক রোগ হতে পারে।

একটি বায়োপসি: এর মধ্যে অন্ত্রের আস্তরণ থেকে টিস্যুর নমুনা নেওয়া অন্তর্ভুক্ত। যদি অনুসন্ধানগুলি আস্তরণের ক্ষতি দেখায় তবে সেই ব্যক্তিকে সিলিয়াক রোগ হতে পারে।

একবার চিকিত্সক একটি সিলিয়াক রোগ নির্ণয় করার পরে, চিকিত্সক তারপরে আইবিএস বা আঠালো অসহিষ্ণুতার লক্ষণগুলি সন্ধান করতে পারেন।

ল্যাকটোজ এবং আঠালো অসহিষ্ণুতা ব্যবস্থাপনা:

একমাত্র চিকিত্সা যা আপনাকে সিলিয়াক ডিজিজ এবং খাদ্য অসহিষ্ণুতা পরিচালনা করতে সহায়তা করতে পারে তা হ'ল আঠালো এবং ল্যাকটোজ মুক্ত ডায়েটের মাধ্যমে। আপনি যদি আমার রেসিপি নিবন্ধগুলিতে লক্ষ্য করে থাকেন তবে আমি সাধারণত ওটস, চিয়া বীজ এবং দুধের কেফির ব্যবহার করি কারণ সেগুলি আঠালো এবং ল্যাকটোজ মুক্ত।

অন্যান্য পণ্যগুলির মতো ভিটামিন, পরিপূরক, চুল এবং ত্বকের পণ্য, টুথপেস্ট এবং লিপ বালামেও আঠালো থাকে।

সর্বদা আঠালো এবং ল্যাকটোজের জন্য খাদ্য এবং পণ্যগুলির লেবেল চেক করুন।

আপনার নিজের প্রতিদিনের খাবারের পরিকল্পনা ডিজাইন করুন এবং খাওয়ার জাতীয় ধরণের সম্পর্কে স্বাস্থ্যকর পছন্দ করুন।

খাবারগুলি এড়াতে:

গম, যব এবং রাইতে আঠালো থাকে যা এতে উপস্থিত থাকতে পারে:

রুটি

কুকি এবং বিস্কুট

পাস্তা

সুজি ভিত্তিক পণ্য

চাচা

কিছু বিয়ার

আঠালো এমন পণ্যগুলিতেও পাওয়া যায় যা স্পষ্টত সিরিয়াল-ভিত্তিক নয়, যেমন:

মরসুম

সস

স্যুপস

কৌটাজাত খাবার

মশলা

ল্যাকটোজ আমাদের স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। ল্যাকটোজমুক্ত ডায়েটে যাওয়ার আগে ডায়েটিশিয়ানদের সাথে পরামর্শ করার বিষয়টি নিশ্চিত করুন। আপনার ডায়েটিশিয়ানরা নিশ্চিত করবে যে আপনি দুগ্ধ এবং অন্যান্য দুগ্ধজাত খাবার থেকে বাস্তবে যে গুরুত্বপূর্ণ পুষ্টি গ্রহণ করতে পারেন তা হারাচ্ছেন না।

ক্যালসিয়ামযুক্ত মজাদার খাবার এবং পানীয় গুরুত্বপূর্ণ। উদ্ভিদ-ভিত্তিক দুধ সয়া দুধ, চালের দুধ, বাদামের দুধ, ওট মিল্ক এবং অন্যগুলি ল্যাকটোজ মুক্ত supermarkets

দই এবং চিজের মতো দুগ্ধজাত পণ্য (শক্ত এবং নরম) ল্যাকটোজের পরিমাণ খুব কম এবং ল্যাকটোজ অসহিষ্ণুতা সহ বেশিরভাগ লোকেরা সেবন করতে পারে। সব ধরণের মাখন এবং কিছু মার্জারিন উপযুক্ত।

অন্যান্য খাবারের সাথে দুধ অন্তর্ভুক্ত করা আপনার শরীরকে ল্যাকটোজ হজম করতে সহায়তা করতে পারে (উদাহরণস্বরূপ, ছড়িয়ে দেওয়া আলুতে দুধ যোগ করা)

কিছু আঠালো মুক্ত খাবারের মাঝে মাঝে দুধ থাকে। ল্যাকটোজ অসহিষ্ণুতা সহ বেশিরভাগ লোকদের এই খাবারগুলি এড়িয়ে চলার প্রয়োজন নেই।

একবার সিলিয়াক রোগে আক্রান্ত ব্যক্তি একটি আঠালো-মুক্ত ডায়েট অনুসরণ করলে অন্ত্রটি নিরাময় করতে পারে এবং আবার ল্যাকটোজ হজম করতে সক্ষম হবে। সুতরাং, ল্যাকটোজ অসহিষ্ণুতা সাধারণত অস্থায়ী হয় এবং সিলিয়াক রোগের বেশিরভাগ লোকেরা ল্যাকটোজ অসহিষ্ণুতা বিকাশ করে না।

কখনও কখনও আঠালো এবং ল্যাকটোজযুক্ত খাবারগুলি এড়ানো সত্যিই কঠিন। তবে, এটি যদি আমার স্বাস্থ্যের সাথে আপস করে, আমি বরং আমার পছন্দসই গ্রহণ থেকে নিজেকে বঞ্চিত করে, এবং একটি স্বাস্থ্যকর ডায়েট শুরু করি!

1
$ 0.00
Avatar for TigerApon
3 years ago

Comments