আমি কে?

0 13
Avatar for TigerApon
3 years ago

কিছু সময় আমরা সবাই আশ্চর্য হই যে আমরা প্রকৃতপক্ষে কে। আজ আমি এই পথে চিরন্তন প্রশ্ন মোকাবিলার চেষ্টা করব। আমরা মনে করি এটি একটি দার্শনিক প্রশ্ন এবং সত্যই উত্তর দেওয়া যায় না কারণ ‘আমি’ একটি বিমূর্ত প্রশ্ন।

এটি একটি আসল জিনিস নয় বরং আমাদের মনের একটি পণ্য। প্রকৃতপক্ষে ‘আমি’ একটি মেক-আপ ধারণা নয় তবে আমাদের জীবনের সবচেয়ে আসল জিনিস যদি আমাদের জীবনের একমাত্র আসল জিনিস না হয়।

যদি আমি আপনাকে জিজ্ঞাসা করি আপনি কে তবে আপনি বলবেন আমি জন বা পিটার বা আপনার নাম যা আছে। তবে আমি যদি বলি যে আপনি কোনও টম নন তবে আপনিও একইরকম থাকবেন। আপনি অবশ্যই জবাব দেবেন যে আমার নামটি কেবল একটি রেফারেন্স হিসাবে আমি অবশ্যই হব, আমি একজন মানুষ। আপনি ঠিকই বলছেন যেহেতু আমরা মানুষ, অন্য কথায় একটি জৈবিক জীব, আমিই আমার দেহ।

তবে কেন আমরা নিজেদেরকে দেহের মধ্যে সীমাবদ্ধ রাখি। ধরুন আমি গাড়িতে যাচ্ছি, তবে আমি কেন গাড়ি বলব না? এটি কারণ কারণ আমি যখন গাড়ি থেকে নামি তখনও আমিই থাকি am যদি গাড়ীটির অস্তিত্ব বন্ধ হয়ে যায় তবে আমিও উপস্থিত। তার মানে যে জিনিসটি আমি তা অবশ্যই যেখানেই থাকি না কেন স্থির থাকে। আমি যেখানে আমার শরীর আছে।

ছবি: পিক্সাবে ডটকম

অথবা এটা?

ধরুন আমি নখ এবং চুল কেটেছি, আমি কি আমার কিছু অংশ হারাচ্ছি? অথবা ধরুন আমি আরও বড় কিছু নিয়েছি, আমি আমার পা এবং বাহুগুলি হারিয়ে ফেলেছি এবং কিডনি, যকৃত, হৃদয় ইত্যাদির মতো প্রতিরূপিত করা সম্ভব এমন সমস্ত অঙ্গগুলির একটি প্রতিস্থাপন করেছি যা আমি তখনও আছি। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন তবে আমি বলব আমি যা ছিলাম তা এখনও রয়েছি।

এর অর্থ হ'ল সেই অঙ্গগুলি আমার ছিল তবে আমি ছিলাম না। এর অর্থ হ'ল আমি 'আমি' আমার দেহ নয় কারণ আমি এখনও বেশিরভাগটি ছাড়াই সেখানে আছি।

সুতরাং আমি যদি দেহ না হই তবে অবশ্যই আমার মন হতে হবে। মন তিনটি জিনিস নিয়ে গঠিত বা আমরা স্মৃতি বা আমাদের বর্তমান উপলব্ধি থেকে আমাদের কাছে আসে এমন প্রবণতা বলতে পারি। প্রথমটি হ'ল সংবেদন যা আমাদের 5 টি ইন্দ্রিয় থেকে আসে এবং তারপরে ক্রোধ, ভয়, সুখ, ভালবাসা ইত্যাদির মতো সংবেদনগুলি হয় এবং তারপরে এমন ভাবনাগুলি হয় যা মূলত ব্লাহ ব্লাহ ব্লাহ is এই তিনটি মিশ্রণ আমাদের ব্যক্তিত্ব গঠন।

আমরা আমাদের নিজের মন হিসাবে বিবেচনা করতে পারেন। তবে এই তিনটি আবেগ সবসময়ই পরিবর্তন করে চলেছে। এখন আমি ব্যথার সংবেদন অনুভব করছি কারণ আমি সুই দিয়ে আমার আঙুলটি চুমুক দিয়েছি, তবে যখন আমি চটকা বন্ধ করি তখন ব্যথার অনুভূতিটি নষ্ট হয়।

অন্য ইন্দ্রিয়ের সাথেও তাই হয়। আমার মেয়ে বন্ধু আমাকে ভালবাসে তাই আমি খুশি বোধ করছি তবে পরের মুহূর্তে যদি সে আমাকে ছেড়ে যায় তবে আমি তাত্ক্ষণিকভাবে দুঃখিত বা রাগ অনুভব করব। এবং আমাদের চিন্তাভাবনা সম্পর্কে কী বলব, তারা প্রতি মুহুর্তে পরিবর্তিত হচ্ছে। মনে রাখবেন আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে আমাকে অবশ্যই আমাকে হতে হবে

আমি যদি সংবেদন বা অনুভূতি বা চিন্তাভাবনা অনুসারে পরিবর্তন করছি তবে তা আমার কীভাবে হতে পারে? এই তিনটির সংমিশ্রণ যা আমাদের ব্যক্তিত্বকে পরিণত করে তবে এটি একটি শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। সুতরাং এই অনুপ্রেরণা আমার কাছে ঘটছে তবে আমি এই আবেগগুলি নই।

এখন আমাকে 3 টি স্টেটমেন্ট দিন যা আমরা খুব নিয়মিতভাবে করি।

আমি গরম অনুভব করছি

আমি আনন্দ অভিজ্ঞতা

আমি আমার চিন্তা শুনতে

যা ঘটছে তা হচ্ছে ‘আমি’ চিন্তাভাবনা বা সংবেদন থেকে বা সংবেদন থেকে আলাদা। ‘আমি’ এই অনুপ্রেরণাটি অনুভব করে যা হ'ল, 'আমি' এই অনুপ্রেরণার পর্যবেক্ষক বা সাক্ষী বা অভিজ্ঞ। তাই আমি দেহ বা মনও নই। সুতরাং এখন আমাদের অন্য কোথাও দেখতে হবে। আরও গভীরতর যাক।

মনের পিছনে রয়েছে আরও একটি স্তর যা আমরা সচেতনতা বা অভিজ্ঞতার স্তরটিকে বলি। এখন আসুন একটি ছোট চিন্তা অভিজ্ঞতা। আপনার মনে একটি গাড়ি কল্পনা করুন, আপনি কোনও পরিষ্কার ছবি বা অস্পষ্ট চিত্রটি কল্পনা করতে পারেন তা বিবেচ্য নয় তবে অবশ্যই আপনি একটি গাড়ির চিত্র তৈরি করবেন। এখন নিজেকে এই দুটি প্রশ্ন জিজ্ঞাসা করুন:

ছবিটি কে দেখছে?

ছবিটি দেখে জিনিসটি কী?

কয়েক মুহুর্ত নিন এবং উত্তরটি ভাবেন।

যদি আমি আপনাকে জিজ্ঞাসা করি ছবিটি কে দেখেন তবে আপনার উত্তরটি খুব সহজ হবে - আমি চিত্রটি দেখি।

ছবিটি কী জিনিসটি দেখে? - এটি অবশ্যই কোনও আবেগ বা সংবেদন নয়, এটি কোনও চিন্তাও নয়। গাড়িটি একটি চিন্তাভাবনা, তবে গাড়িটি কী দেখায় - এটি কোনও পর্যবেক্ষক বা অভিজ্ঞ যা কোনও গাড়ির চিন্তার অভিজ্ঞতা অর্জন করে। সুতরাং যে মনটি একটি গাড়ী চিন্তার প্রজেক্ট করছে এবং যে জিনিসটি সেই চিন্তাকে অনুভব করছে তা এক নয়। এই পর্যবেক্ষক বা অভিজ্ঞ বা এই সচেতনতার জন্য সাধারণত যে শব্দটি ব্যবহৃত হয় তা হ'ল চেতনা। সুতরাং চেতনা হ'ল অভিজ্ঞতা অর্জনের ক্ষমতা বা কোনও কিছু সম্পর্কে সচেতন হওয়ার ক্ষমতা।

চিত্র: unsplsah.com

এখন আমি জটিল অংশটি স্পর্শ করব, আমি কি আমার মস্তিষ্ক?

ধরুন আমি এবং আপনি শারীরিকভাবে আমাদের মস্তিষ্কের বিনিময় করেন। সুতরাং এখন আমি আমার দেহ ছাড়া আপনার মস্তিস্ক নিয়ে চলেছি এবং আপনি আপনার শরীর এবং আমার মস্তিস্ক নিয়ে চলেছেন। আপনার শরীরটি আমার স্মৃতি, অভিজ্ঞতা এবং ব্যক্তিত্বের অভিজ্ঞতা নিচ্ছে এবং আমার দেহ আপনার অনুভব করছে।

আমি যদি এই পছন্দটি দেওয়া হয় যে আমি কে, তবে আমি অবশ্যই বলব যে আমি যেখানে আছি সেখানে আমার মস্তিষ্ক। যদি আমাদের দুজনকেই একটি অত্যাচার কক্ষে রাখা হয় তবে আমি অবশ্যই বলব এবং আপনিও তাই করবেন, আমার দেহ যেটি ব্যবহার করতেন তা নির্যাতন করতেন যা আপনি এবং আমার মস্তিষ্ক এখন নেই। সংবেদনগুলি আমার শরীর এবং আপনার মস্তিষ্কের দ্বারা অনুভূত হবে তবে আমার মস্তিষ্ক এবং আপনার শরীরের দ্বারা নয়। সুতরাং আমার মস্তিস্ক যেখানে থাকে সেখানেই ‘আমি’ থাকে।

এর আরও এগিয়ে নেওয়া যাক। মনে করুন আমরা মস্তিষ্ককে শারীরিকভাবে আদান-প্রদান করি না তবে মস্তিষ্কের কেবলমাত্র ডেটাই ইন্টারচেঞ্জ হয়। মস্তিষ্কের ডেটা আপনার এবং আমার মধ্যে সরে গেছে। সুতরাং এখন এটি আমার শরীর, আমার মস্তিষ্ক কিন্তু আপনার ডেটা। আপনার জন্য এটি আপনার শরীর, আপনার মস্তিষ্ক এবং আমার ডেটা। একই নির্যাতনের চেম্বারে আমি বলব এবং আপনিও তাই করবেন, আমার দেহ, আমার মস্তিষ্ককে কিন্তু আপনার ডেটাটিকে নির্যাতন করুন। এটি সেই ডেটা যা নিজেই মস্তিষ্ক এবং শরীরকে নয় বরং ব্যথা অনুভব করবে।

মনে রাখবেন আমরা এর আগে যা বলেছিলাম, আমি যেখানেই থাকি না কেন স্থির থাকি। এটি অনুসারে আমি যেখানে আমার মস্তিষ্কের ডেটা। আমার আবেগ এবং অভিজ্ঞতা যেখানে আমি তাই।

আরও কিছু করা যাক। এখন আমার মস্তিষ্কের ডেটা অন্য দুটি মস্তিস্কে অনুলিপি করা হয়েছে। সুতরাং আমি এখন 3 জায়গায় একই স্মৃতি এবং অভিজ্ঞতা পাচ্ছি, আমার আসল আমি এবং আমার দুটি অনুলিপি। শারীরিক উপস্থিতি ব্যতীত এখনই তিনটিই পৃথক পৃথক। এখন তারা সবাই বলবে অন্য দুজনকে নির্যাতন করবে। যদিও মস্তিষ্কের ডেটা একই তবে অভিজ্ঞতাটি শরীর থেকে আসবে। বা অন্য দু'জনকে নির্যাতন করা হচ্ছে এমন সময়ও আমি ব্যথাটি অনুভব করব, সম্ভবত না। এটি এখন অবধি বিজ্ঞান কথাসাহিত্যের জগতে রয়েছে তাই নিশ্চিতভাবে কিছুই বলা যায় না।

ছবি: পিক্সাবে ডটকম

এটি ‘আমি’ মস্তিষ্কের ডেটা হিসাবে তৈরি করে না।

আসুন আমরা এটি অন্যভাবে দেখি। এটি হতে পারে যে ‘আমি’ মস্তিস্কের পণ্য বা এটি মস্তিষ্কের মধ্যে বহন করা হয়। শরীর যেমন আপনার হয় ঠিক তেমন এটি কিন্তু আপনি নয়, তেমনি মস্তিষ্কও আপনার কিন্তু আপনি মস্তিষ্ক নন। এটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার মধ্যে পার্থক্য মত। সফ্টওয়্যারটি মস্তিষ্কের ডেটা হতে পারে না কারণ সফ্টওয়্যারটি কেবল ইনপুট ডেটা প্রক্রিয়া করে। ডেটা অবশ্যই অন্য কোথাও হওয়া উচিত। ‘আমি’ মস্তিষ্ক থেকে পৃথক হতে পারে এবং মস্তিষ্কটি কেবলমাত্র সেই ডিভাইস যার মাধ্যমে ‘আমি’ নিজেকে প্রকাশ করে। এটি একটি রেডিও সংকেতের মতো হতে পারে; মস্তিষ্ক সংকেত ক্যাপচার এবং আউটপুট উত্পাদন করে। মস্তিষ্ক যদি ধ্বংস হয় তবে এর অর্থ এই নয় যে সিগন্যালটি নষ্ট হয়ে গেছে।

মস্তিষ্কের অনেকগুলি অংশ রয়েছে যা সচেতনতার সাথে কিছু করার দরকার নেই, যেমন হজম নিয়ন্ত্রণ করে এমন অংশগুলি, হার্ট, পেশী, অনুভূতি, চিন্তাভাবনা ইত্যাদি we চেতনা তখন মস্তিষ্কের একটি ক্ষুদ্র অংশ বা কোষের একটি ছোট গোষ্ঠী থেকে যায় যা এটির সাথে সম্পর্কিত। কিন্তু কোষগুলির সেই ছোট গ্রুপগুলি কি আমরা চেতনা বলি বা এটি চেতনা প্রকাশে সহায়তা করে?

চেতনা আমাদের স্নায়বিক কাঠামোগুলির কেবল একটি ফাংশন বা এগুলি কেবল একটি অ্যান্টেনা যা দেহকে চেতনার সাথে সংযোগ স্থাপন করার অনুমতি দেয় তা আমরা কখনই উত্তর জানতে পারি না।

(আমি এটিকে আধ্যাত্মিক, বা ধর্মীয় বা দার্শনিক বা বৈজ্ঞানিক কিছু দিয়ে যুক্ত করছি না তবে একটি যৌক্তিক আলোচনা এবং উপসংহারে))

1
$ 0.19
$ 0.19 from @TheRandomRewarder
Avatar for TigerApon
3 years ago

Comments