A Soldier's Vanity

0 4
Avatar for TigerApon
3 years ago

ইউজিন, একজন সৈনিক যিনি তার দেশের জন্য যুদ্ধক্ষেত্রে উল্লেখযোগ্য খ্যাতি অর্জন করেছিলেন, একজন ভুতুড়ে আগন্তুকের মুখোমুখি হয়েছিলেন, তিনি কৃষ্ণাঙ্গ হয়ে খুশী ছিলেন এবং মুখের উপর একটি ঘন মুখোশ পরেছিলেন।

"আপনি কে এবং কেন আপনি আমার পথ অবরুদ্ধ করেন?" ইউজিন দাবি করেছে।

আগন্তুকটি মুখোশের উপরে একটি হাত রেখে তা ছিঁড়ে ফেলেছিল, ইউজিন জানত যে এই অচেনা মানুষটি তার পথে বাধা ছিল মৃত্যু।

"তুমি আমার জন্য এসেছ?" তিনি জিজ্ঞাসা করলেন। "যদি তাই হয় তবে আমি আপনার সাথে যেতে অস্বীকার করছি, সুতরাং আপনারা যান এবং আমাকে একা ছেড়ে যান।"

কিন্তু মৃত্যু তার অস্থির হাতটি ধরে তাকে ইশারা করল।

"না," ইউজিনকে দৃর্ঘস্মরে চিৎকার করেছিল। "এখনও আমার সময় হয় নি। দেখুন, এখানে

আমি যে ইতিহাসগুলি লিখছি, আমার কোনও হাত ছাড়া সেগুলি শেষ করতে পারে, আমি যাব না

যতক্ষণ না তারা সম্পন্ন হয়! "

"আমি দিনরাত তোমার পাশ দিয়ে চড়ে এসেছি," মৃত্যু বলেছিল "আমি তোমার সাথে একশো যুদ্ধের ময়দানে ছিলাম, সর্বদা তোমার উপরে ঘোরাঘুরি করি, তবে আমার অবধি আর কোনও চিহ্ন তোমার হৃদয়ে ভয় জাগাতে পারেনি, এবং এখন আমি তোমাকে ধরে রেখেছি আমার শক্তি। আসুন! "

প্রায় অবিলম্বে, মৃত্যু ইউজিনকে ধরে নিয়ে যাওয়ার জন্য পৌঁছেছিল কিন্তু ইউজিন এটি শুনতে পায় নি। তিনি লড়াই. তিনি এখনও মরতে পারেন নি, তিনি জানতেন যে এটি এখন তাঁর সময় হতে পারে না। দম বন্ধ করার প্রয়াসে মৃত্যু তার গলা শক্ত করে চেপে ধরল, ইউজিন হাড়ের হাতটি ধরে রেগে মুগ্ধ হল। দৃrip়তা শক্ত ছিল এবং এটি তার ত্বক জ্বালিয়ে দিয়েছে তবে ঠিক সে আসার সাথে সাথেই সৈন্যকে একা রেখে অদ্ভুত ভুতুড়ে অদৃশ্য হয়ে গেল।

যখন ভ্যান্টটি ভ্যানশিড হয়েছিল, ইউজিন তার ঘাড়ে স্পর্শ করেছিল যেখানে এটি তাকে ধরেছিল এবং সেখানে একটি ছাপ ছিল। পাঁচটি হাড়ের আঙুল তার গলায়, এবং সে যতই ঘষে বা ধুয়ে ফেলা হোক না কেন, চিহ্নগুলি ছাড়বে না। কিছুই এটি ধোয়া সক্ষম ছিল না। এটি তাঁর উপর দীর্ঘায়িত হয়ে রোগের মতো হয়ে গেল যন্ত্রণাদায়কভাবে বেদনাদায়ক, কিন্তু মৃত্যুর সাথে সাথে তিনি বেঁচে ছিলেন, তিনি বিজয়ী হয়ে ঘরে ফিরেছিলেন।

তাঁর মৃত্যুর দ্বন্দ্বের ফলে যখন দিনগুলি গড়িয়ে পড়েছিল তখন তিনি তাঁর প্রতি দুর্বল হয়ে পড়তে শুরু করেন, তিনি দুর্বল ও হতাশ হয়ে পড়েছিলেন এবং কাজে কম সক্রিয় হন। তিনি ফ্যাকাশে এবং পাতলা হয়ে গেলেন এবং তার চুল ধীরে ধীরে সাদা হয়ে গেছে, তার চোখ দুর্বল এবং ক্লান্ত এবং তার পিছন বাঁকানো। গ্রামের লোকেরা মৃত্যুর সাথে তার লড়াইয়ের কথা জানত না কারণ সে তার গল্পের সেই অংশটি বলতে খুব একটা আনন্দিত হয়নি, না তারা তার ঘাড়ে চিহ্নগুলিও দেখতে পায় নি কারণ সে সেগুলি ভালভাবে লুকিয়ে রেখেছিল। তবে সে বেশিদিন তা আড়াল করতে পারেনি।

যখন তার স্বাস্থ্যের অবনতি ঘটে তখন গ্রাম্য চিকিত্সক তাঁর কাছে এসে তাঁর ঘাড়ে চিহ্নগুলি, মৃত্যুর নিষ্ঠুর আঙ্গুলের চিহ্নগুলি দেখে করুণার সাথে তিনি মাথা নেড়েছিলেন এবং বলেছিলেন যে ইউজিন তাঁর উত্সর্গীকৃত কাজটি শেষ করতে বেশি দিন বাঁচবেন না তার পুরো হৃদয়। এবং ইউজিন এটিও জানত এবং অনেক সময় তিনি তাঁর লেখার মধ্যে বিরতি দিতেন, নিজের কলমটি এক পাশে রেখে তাঁর ডেস্কে মাথা নিচু করে কাঁদতেন। তিনি তাঁর বহু যুদ্ধ এবং বহু বিজয় এবং খ্যাতির কথা ভেবে সান্ত্বনা চাইতেন কিন্তু সান্ত্বনা পাওয়া যায় নি।

মৃত্যু আবারও দ্বিতীয়বার এসে সৈন্যকে দুর্বল ও কাঁপতে কাঁপতে কাঁপতে দেখল।

"আপনি যদি এখনই আমার সাথে লড়াই করেন তবে তা নিষ্ফল হবে," মৃত্যু বলেছিল। "আমার বিষ

আপনার শিরাতে আছে, এবং আমি এটি দ্রুত গতিতে দেখছি। তবে আপনি একজন সাহসী মানুষ, আমি অবশ্যই প্রশংসা করব এবং যতক্ষণ না আপনি কোন অনুগ্রহ চান, ততক্ষণ আমি আপনাকে আমার সাথে নিয়ে যাব না ।

আমি মঞ্জুরি দেব। "

"আমাকে অনুগ্রহ জিজ্ঞাসার জন্য এক ঘন্টা দিন," ইউজিন দুর্বল কণ্ঠে বললেন। "অনেক আছে

জিনিসগুলি, আমার ইতিহাস এবং গল্পগুলি এবং সমস্ত, আমাকে কী জিজ্ঞাসা করা উচিত তা চিন্তা করতে এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি ঘন্টা দেয় ""

মৃত্যু তার ইচ্ছাকে সম্মান জানায় এবং এক ঘন্টা তার জন্য থাকুক এবং ইউজিন তার চিন্তাভাবনা অব্যাহত রাখল। তিনি চিরকালের জন্য মৃত্যুর দিকে চোখ বন্ধ করে রাখার আগে, তিনি মৃত্যুর পক্ষে এমনটি জিজ্ঞাসা করবেন যা তার মূল্যবান হবে?

ইউজিন বছরের পর বছর ধরে চিন্তা করেছিল এবং তার পুরো জীবনটি এসেছিল

বাজ ঝলকের মতো তার; রাজাদের সাহচর্য এবং হাসি, সরকারী ও রাজনৈতিক শক্তির গৌরব, শান্তির সম্মান, বিজয়ের আনন্দ, যুদ্ধের দিন, একটি পশ্চিমের প্রাইরির উপর শান্ত গৃহ জীবনের মিষ্টি, স্ত্রীর মৃদু নিষ্ঠা, কোলাহলপূর্ণ ছেলেদের কোলাহল, এবং একটি ছোট্ট মেয়েটির চেহারা, সেখানে তাঁর চিন্তা দীর্ঘস্থায়ী এবং আঁকড়ে ছিল।

"আমাদের কাজ শেষ করার সময়, আমাদের বই, আমাদের ইতিহাস," তিনি তার উচ্চাভিলাষী বিষয়ে চিন্তা করেছিলেন। "মৃত্যুর জন্য আমাদের মহান জীবনের এই শেষ এবং মুকুটযুক্ত কাজটি করার জন্য সময়ের জন্য জিজ্ঞাসা করুন।"

কিন্তু সৈন্যের কান উচ্চাভিলাষের কান্নার কাছে বধির ছিল; তারা আর একটি আওয়াজ শুনতে পেল তার হৃদয়ের কন্ঠস্বর, এবং কন্ঠস্বরটি ফিসফিস করে বলল,

"গ্রেসি, গ্রেসি, গ্রেসি।"

এগুলিই ছিল, সেগুলি ব্যতীত আর কোনও শব্দ ছিল না এবং সৈনিক তার পায়ে লড়াই করে হাত বাড়িয়ে মৃত্যুর দিকে ডেকে আনে। মৃত্যু, শুনেই ডাক এল তার সামনে এসে দাঁড়াল।

"আমি আমার পছন্দ করে নিয়েছি," ইউজিন বলেছিল।

"বইগুলো?" হাস্যকর হাসি দিয়ে মৃত্যুকে জিজ্ঞাসা করলেন।

ইউজিন বলেছিল, "না, তাদের নয়, তবে আমার ছোট্ট মেয়ে, আমার গ্র্যাসি! আমাকে এই বাহুতে ধরে রাখার আগ পর্যন্ত আমাকে একটি সময় দিন এবং তিনি কার্লগুলি বুনলেন এবং আমার জন্য আসেন এবং আমি কোনও লড়াই ছাড়াই চলে যাব "

তারপরে মৃত্যুর ঘৃণ্য দিকটি পরিবর্তন করা হয়েছিল, তার কঠোর বৈশিষ্ট্যগুলি শিথিল হয়েছিল এবং তিনি সৈন্যের প্রতি মমতা অনুভব করেছিলেন। মৃত্যু বলেছিল, "এটা হবে।" এবং তিনি অদৃশ্য হয়ে গেলেন।

ইউজিনের বাচ্চা এখন অনেক দূরে ছিল, বহু, বহু গ্রাম যেখানে সে বাস করত, বিস্তৃত, ঝরঝরে সমুদ্রের ওপারে। তিনি ছিলেন না, যেমন

আপনি ভাবতে পারেন, একটি ছোট বাচ্চা, যদিও সে তার সম্পর্কে এই রকম কথা বলেছিল। তিনি স্ত্রী এবং একজন মা ছিলেন এমনকি তাঁর নারীত্বের মধ্যেও তিনি ছিলেন

ইউজিনের হৃদয়ে একই ছোট্ট মেয়েটি তিনি তার হাঁটুতে বহুবার ধরেছিলেন যখন তার রুক্ষ হাতগুলি তার নরম, ফর্সা কার্লগুলিতে বুনা ছিল।

সে এখন তাকে গ্রেসি নামে ডেকেছিল ঠিক যেমনটি সে করেছিল

তারপরে, যখন সে তার হাঁটুতে বসে তার পুতুলদের সাথে খেলত। এটাই উপাই

মানুষের হৃদয়ের।

এখন তাঁর অসুস্থ ও দুর্বল স্বাস্থ্যের খবর সমুদ্র পেরিয়ে গ্র্যাসির দিকে ভ্রমণ করেছিল এবং গ্রামের সমস্ত লোক বিখ্যাত সৈনিকের শেষ মুহুর্তগুলিতে দুঃখ করেছিল যেহেতু তিনি সকলকে ভালোবাসতেন

তাঁর কাছ থেকে দেশপ্রেমিক কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ হয়েছিলেন তারা ।

যুদ্ধের ময়দানে একজন সাহসী সৈনিক হয়েছিলেন, নিজের দেশকে রক্ষা করেছিলেন।

কিন্তু সৈনিক তাদের সহানুভূতির কথায় কান দেয়নি। খ্যাতির কণ্ঠ, যা, মধ্যে

অতীতে, তার রক্তে জ্বরকে খুব আনন্দিত করে তুলেছিল এবং তার কৃতিত্ব শুনে তাঁর হৃদয়কে আনন্দিত করেছিল এখন তার মধ্যে কোনও আবেগ জাগ্রত হয়নি। সে কেবল গ্র্যাসির কথা ভেবেছিল এবং সে তার জন্য অপেক্ষা করেছিল।

একজন প্রবীণ কমরেড এসে তাঁর হাত ধরেছিলেন, এবং যে সময়ে তারা একসাথে যুদ্ধে গিয়েছিলেন এবং এই যুদ্ধ এবং সে সম্পর্কে এবং কীভাবে এই ধরনের বিজয়ী হয়েছিল এবং শহরগুলি কীভাবে নেওয়া হয়েছিল সে সম্পর্কে কথা বলেছিল। কিন্তু সৈনিকের কান এখন যুদ্ধের কোনও শব্দ শুনতে পেল না, বরং ক্ষুধার্ত হৃদয় দিয়ে সৈনিক তার ছোট মেয়ে গ্রেসির জন্য অপেক্ষা করছিল।

এক মরসুমের জন্য সৈনিকটি নিজেকে আবার বেশ মনে হয়েছিল, এবং লোকেরা "সে বেঁচে থাকবে" বলেছিল এবং তারা প্রার্থনা করেছিল যেন সে পারে। তবে তাদের আশা ও প্রার্থনা বৃথা গেল। মৃত্যুর মোহর সৈন্যের উপরে ছিল, আর মুক্তি পেল না।

সৈনিকের জীবনের শেষ দিনগুলি ছিল সবচেয়ে সুন্দর, তবে উচ্চাকাঙ্ক্ষা এবং খ্যাতি এবং জীবনের সমস্ত গ্র্যান্ড, অলৌকিক জিনিসগুলি কী ছিল তা উপহাস। এগুলি ছিল মানুষের হৃদয়ের বিজয় এবং এর চেয়ে ভাল বা শুদ্ধ বা মিষ্টি আর কী?

গ্রেসি এসেছিল এবং তার পাশে ছিল, এবং তার ক্ষুধার্ত, মূর্ছিত হৃদয় তার প্রিয় প্রেমকে খাওয়িয়েছে এবং যখন সে অল্প বয়সে ছিল তখন তাঁর আত্মা তার সাথে ফিরে গিয়েছিল বহু বছর ধরে। এবং তিনি তার চুলটি ধরে ছিলেন যা এখনও লম্বা এবং কোঁকড়ানো এবং ব্রেইল ফুলগুলি ছিল তার মুখে তার হাসি দিয়ে যখন তার ছোট্ট মেয়েটি তাকে তার জীবন এবং তার দুর্দান্ত বাচ্চাদের কথা বলে।

এবং শেষ অবধি, যখন মৃত্যু এসেছিল এবং সৈনিক চিরতরে ঘুমিয়ে পড়েছিল, তখন তার ছোট্ট মেয়ে গ্রেসি তার হাত ধরে তাকে সেই দিনগুলির জন্য ফিসফিস করে বলছিল।

তার কন্ঠস্বরটি সর্বশেষ তিনি শুনেছিলেন এবং তিনি শান্তিতে বিশ্রাম নিয়েছিলেন

2
$ 0.00
Avatar for TigerApon
3 years ago

Comments