পালংশাক ডাল

10 14
Avatar for Sumi_kaisar
3 years ago

উপকরণঃ

★মুগ ডাল ১ কাপ।

★মসুর ডাল ১ কাপ।

★পালং শাক ৫০০ গ্রাম।

★টমেটো ২ টি ।

★ আদা ২ ইঞ্চি।

★ হলুদ ২ চা চামচ।

★জিরার গুঁড়া ১ চা চামচ।

★গরম মসলার গুঁড়া ১ চা চামচ।

★লবণ স্বাদ মতো।

★তেল ১ কাপ।

★লেবুর রস ৩ টেবিল চামচ।

★কাঁচা মরিচ ৪-৫ টি ।

★শুকনা মরিচ ৩-৪ টি।

★ ঘি ২ টেবিল চামচ।

★ আস্ত জিরা ২ চা চামচ।

প্রণালিঃ

প্রথমে ডালগুলো পরিষ্কার পানি দিয়ে ধয়ে তারপর প্রেসার কুকারে ৫-৬ কাপ পানি দিয়ে তার মধ্যে ডালগুলো সেদ্ধ করে নিতে হবে।

তারপর ডাল নামিয়ে সেই প্রেসার কুকারে তেল দিয়ে দিতে হবে তার মধ্যে কাঁচা মরিচ, টমেটো কুচি, আদা কুচি, হলুদ গুঁড়া, গরম মসলা গুঁড়া, জিরার গুঁড়া, লবণ আর পালং শাকের কুচি দিয়ে নাড়াচাড়া করে সামান্য পানি দিয়ে দিতে হবে।

তারপর এটিকে একটা ঢাকনা দিয়ে ভালেভাবে ঢেকে দিতে হবে এবং এর দুটো সিটি ওঠানো হবে।

তারপর এই ঢাকনাটা খুলে সেদ্ধ ডালগুলো এর মধ্যে দিয়ে ভালোভাবে নাড়তে থাকতে হবে।তারপর যখন এটা ফুটে উঠবে তখন তার মধ্যে পরিমান মতো লেবুর রস দিয়ে দিতে হবে।

তারপর এভাবে কয়েক মিনিট রেখেনামিয়ে ফেলতে হবে।

তারপর অন্য একটি প্যানে ঘি ডেলে তা গরম করে তার মধ্যে শুকনা মরিচ ও আস্ত জিরা গুলো দিয়ে কয়েক মিনিট ভেজে তার মধ্যে পালংশাক-ডালের মিশ্রন দিয়ে দিতে হবে।

তারপর এটি ভালোভাবে নেড়ে পরিবেশন করতে পারেন গরম গরম।

3
$ 0.00
Sponsors of Sumi_kaisar
empty
empty
empty
Avatar for Sumi_kaisar
3 years ago

Comments

পালং শাক খেতে আমার ভালো লাগে। অসাধারণ রেসিপি।ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

পালংশাক আমার খুব পছন্দের একটি খাবার। তেমনি ডাল ও। আর সেই দুইটা যদি হয় এক সাথে। তাহলে সেটাতো আর কথাই থাকেনা। আপনার রেসিপি গুলো বেশ সাজানো গোছানো এবং সহজ ভাষায় হয়ে থাকে। যেটা অনেকের উপকারে আসছে। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি টা শেয়ারকরার জন্য

$ 0.00
3 years ago

পালংশাক আমার খুব প্রিয়।খুব ভালো লাগে। ধন্যবাদ আপু এই সুন্দর রেসিপিটা শেয়ার করার জন্য।।

$ 0.00
3 years ago

Wlc

$ 0.00
3 years ago

অসাধারণ রেসিপি, এমন রেসিপি হলে আমার তো কোন কথাই নাই। ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

Wlc

$ 0.00
3 years ago

পালং শাক খেতে আমার ভালো লাগে। পালংশাক অনেক ভাবে রান্না করা যায়। তবে ডাল দিয়ে কখনো খাওয়া হয়নি আমার।

$ 0.00
3 years ago

খুব সুন্দর এবং মজাদার রেসিপি ভীষণ ভালো লেগেছে ।তোমার বন্ধু হলাম আর আমার বন্ধু হওয়ার অনুরোধ রইলো ।ধন্যবাদ।🍛👍

$ 0.00
3 years ago