শুভ সকাল

0 8
Avatar for Sumaiyarahman
3 years ago

আসসালামু আলাইকুম 🙏কেমন আছেন সবাই। শীতের সকাল টা আসলেই অন্য রকমের সুন্দর।

একটু খানি জায়গা রেখো,

যেনো হয়ে দেয়াল ঘড়ি..!

তোমার চোখের সামনে পড়ি;

যেনো মনের ভেতর আলগোছে খায় স্মৃতিরা গড়াগড়ি।

একটু খানি জায়গা রেখো মনে -

যেখান টা আর কাজে আসে না কোনও,

সেখানে'ই যেন ভাসতে পারে,আমার একলা তরী......।।

.কেউ জিজ্ঞেস করোনা....

"তোমার চোখে মেঘ কেনো?"

আমি কী করে বোঝাবো তোমাদের!

আমার প্রিয় নদী টা ভালো নেই....

আমার ব্যথা গুলো

আরও ব্যথা নিয়ে,

মেঘ হয়ে ছেপে গেছে চোখে।

তবু যদি কেউ বোঝো -

দেখে জল ছাপা দুটো চোখ,

আমাকে শুধিয়ো না কিছু...

বলে যেয়ো শুধু -

তোর নদীটার ভালো হোক......

কাউকে আপন ভেবে তাঁর উপর অধিকার খাটাতে যাবেন না!

কাউকে আপন করা সহজ,

কারো আপন হওয়া অনেক কঠিন!!

তোমাকে ছুঁতে গিয়েও ছুঁই না

ইচ্ছে করেই দূরে থাকি,

সবকিছু যে পূরণ হলে---

ফাঁকি দেবে অচিন পাখি।

ইচ্ছের পালক দিয়ে--

কত রঙে যে তোমায় আঁকি,

মনের এই মনিকোঠায়

যতন করে সাজিয়ে রাখি।

সংসারে যার গিট্টু লাগে

স্বপ্ন পুড়ে ছাই

জীবনটা হয় ভাজাভাজা

শান্তি কোথাও নাই

স্বাস্থে যদি গিট্টু লাগে

সকল বুদ্ধি নাশ

রোগ ব্যাধি তার নিত্য সাথী

কাহিল বারোমাস

রুজিতে যার গিট্টু লাগে

পুঁজিতে দেয় হাত

ভালোবাসায় গিট্টু লাগে

গিট্টু লাগে মনে

আপন জনও পর হয়ে যায়

জানে সর্বজনে।।

যখন তখন দেখা হয়ে যায় তার সাথে...

পুকুর অথবা নদীতে...

হঠাৎ ভুল করে চোখ তুলে তাকালে

আকাশে অথবা মেঘের আড়ালেও

দেখা যায় তাকে...

একপলক তাকালেই ফিরিয়ে নেয়

সে তার মুখ!

শুধু তার চোখ থেকে কিছু জল এসে ভিজিয়ে দেয়,আমার বুক।

যখন তখন দেখা হয়ে যায়

তার সাথে....

আয়নায় অথবা জলে....!!

এই তো আমি ভাসি ডুবি -দিন শেষে প্রত্যেক মানুষ'ই একা

কালের বিবর্তনে নিজেকে সাজাতে

একটু হাসি, বাকি টা দুঃখ নিয়ে

জীবন সংগ্রাম প্রচলিত বিদ্যমান।।

আমার তো দিব্যি কাটে একলা রাত....

স্মৃতির বুকে পাগলের প্রলাপ,

এ যে ভালো থাকার পুরনো অজুহাত।

তুমি থাকো জোছনায়,

নীলাবরণ দেই তোমায়

হারাই আমি আনমনায়.....বিষাদ ছুঁয়েছে আজ,

মন ভালো নেই ;

মন ভালো নেই....

ফাঁকা রাস্তা, শূন্য বারান্দা

সারাদিন ডাকি তার সাড়া নেই,

একবার ফিরেও চায় না সে যে....

আমি কি সহস্র সহস্র বর্ষ এভাবে.....

তাকিয়ে থাকবো শূন্যতার দিকে???

ভালোবাসা উড়ে যায়!

গাংচিল ডানা মেলে-

ঐ দূর নীল আকাশ পেরিয়ে।

ভালোবাসা উড়ে যায়!

বৃক্ষের পাতা ঝরা-

সবুজের সব মায়া ছাড়িয়ে।

ভালোবাসা উড়ে যায়!

দিনে যায়,রাতে যায়-

সময়ের সাথে হাত বাড়িয়ে।

ভালোবাসা উড়ে যায়!

খেয়ালের তরী বেয়ে-

নীল সাগরের বুকে হারিয়ে।

1
$ 0.00
Avatar for Sumaiyarahman
3 years ago

Comments