চেষ্টা করলেই পারবেন

29 33
Avatar for Shuvojayotiroy5656
3 years ago

নিজের গিটার শেখার অভিজ্ঞতাঃ

আচ্ছা এর পেছনের আগে একটা ঘটনা বলি

যারা এইচএসসি ১৫ব্যাচ আর ভার্সিটি সেকেন্ড টাইমার পরীক্ষার্থী ছিলেন মনে আছে কি না, সালটা ২০১৬ সব ভার্সিটির একে একে পরীক্ষা শেষ কোনো খানেই টিকলাম না,শেষ সম্ভব ছিলো নিজের জেলার ভার্সিটি হাবিপ্রবি,যার দূরত্ব বাসা থেকে বাইক পথে ৪০মিনিট,আর বাসে করে গেলে ধরুন কানে হেডফোন লাগিয়ে ১০টার মতো গান শুনতে শুনতে চলে যাওয়া যায় যেহেতু বাসা আমার বোঁচাগঞ্জ (সেতাবগঞ্জ),দিনাজপুর।

সবাই চাই নিজ এলাকা থেকে দূরে কোথাও ভার্সিটিতে পড়তে,কেননা কথায় আছে আমরা গ্রাম্যভাষায় যেটা বুঝি যে বাড়ির গরু খুলির ঘাস খায় না,আমিও তার ব্যতিক্রম নয়,চেয়েছিলাম রাজধানীর ভার্সিটির দিকে ,এনিওয়ে ভাগ্যে ছিলো না হয়তো,হাবিপ্রবিই লিখা ছিলো কপালে হয়তো,কিংবা আমার চেষ্টা্র ঘাটতি ছিলো।

সরি,লিখতে লিখতে লাইক ক্রস করছি মাফ করবেন,সবারই মনে থাকার কথা যে ২০১৬তে আমাদের ভর্তি পরীক্ষাটা হয় না,একে তো সেকন্ড টাইমার, ২য় তো কোথাও চান্স না পাওয়াতে নিজের পরিবার ,আত্মীয়স্বজন কারও সামনে দাড়াতে পারছি না,তারপরও মনের দিক হেরে যাই নি, আত্মবিশ্বাস ছিলোই যে হাবিপ্রবিতে হবেই

আরেকটা কথা, থ্রি ইডিওটস মুভির মতো ঘটেছিলো ভাই, তিন বন্ধু ছিলাম তারমধ্যে একজনের পাবনা ভার্সিটিতে হওয়ার পরে ,মনে হতো হলে তিনজনেরি হতো ওর হলো কেন?যেমন্টা হয় আরকি...তিনবন্ধুরই ইচ্ছে ছিলো একই ক্যাম্পাসে পড়ে খুব ইঞ্জয় করবো।

শেষ মেষ, হাবিপ্রবির ২০১৬এর এক্সামটা ২০১৭ এর মার্চের শেষের দিকে হয়,আমাদের বাকি দুই বন্ধুর মাঝে আমি ম্যাথ ডিপার্ট্মেন্টে ৩১০সিটএর বিপরীতে ৪১৮ সিরিয়ালে আসি আর অন্য বন্ধু আর্কিটেক্ট ডিপার্ট্মেন্টে ৩৫ সিটের বিপরীতে ৫৯ সিরিয়াস আসি,আর পাবনাতে চান্স পাওয়া বন্ধু কোনো সিরিয়ালই আসে নি, এটাতে আমরা দুজনে যতোটা না খুশি হয়েছিলাম বাট বন্ধুকে হারাতে হবে এটাতে বেশি কষ্টে ছিলাম আর ওই বন্ধুর কি অবস্থা বুঝেন তাহলে যদিও সে বড়ো কনফিডেন্ট ছিলো যে তার একাধিক ইউনিটে মেরিটে আসবে বাট ভাগ্য সায় দেয় নি আর হয়নি থাকা একসাথে।

ফাইনালি, আমি ১০ এপ্রিল ম্যাথ ডিপার্ট্মেন্টে ভর্তি হই আর আরেক বন্ধু আগের দিন আর্কিটেক্ট এ ভর্তি হয়, আর আমাদের ওই বন্ধু বর্ত্মানে পাবনাতে রসায়ন বিভাগে পড়ছে।এই তিনজন হলাম আমার আরেকটা পরিবার তিন ভাই আমরা,দুদিন আগে একটা আর্টিকেলে সেটা অবগত করেছি

শেষ অব্ধি লেগেছিলাম বলেই সফল হয়েছিলাম।

এখন আসি যেটা বলতে আসা আরকি গিটার শেখা,ছোটোবেলা থেকেই গানের প্রতি খুব ঝোক ছিলো যদিও ছিলো না কোনো শিক্ষাগুরুর স্বরণাপন্ন হওয়ার সুযোগ,তবেই গানটা ক্লাস টু থেকেই স্কুলের সাপ্তাহিক শুক্রবারে ড্রয়িং শেষে সবার সামনে গিয়ে কিছু করা যে যেটা পারে, আমি আবৃতি পারতাম না,তবেই গানটাই গাইতাম যেটুকুই পারি বাই ইকুয়েজেশনে ,মনে আছে গানের জগতে প্রথমে আসিফ আকবরকে চেনা , জীবনে প্রথম ক্লাসে গেয়েছিলাম উনার গান কাঁদালে কেনো তুমি ভেংগে দিয়ে এ হৃদয়,তারপরে ও প্রিয়া তুমি কোথায়,দেন ওগো বান্ধবী যাও চলে তোমাকে ফেরাতে পারবো না আমি...

পরে আস্তে আস্তে হাসান ভাইয়ের গান মানে আর্ক ব্যান্ডের ভোকালিষ্টের গান গাইতাম যেমন-তোমার আমি ভালোবাসি ওযুত লক্ষ নিযুত কোটি,তারপর নয় রে নয় মিথ্যে নয়,নয়রে প্রহসোন ভালোবাসার জন্য আজি চলবে অনোশন

পরে আস্তে আস্তে হিন্দি গান গাইতাম ক্লাস ফোরে সে সময়ের ফেমাস হিমেস রেশামিয়া ,উনার গান যেমনঃ আসিক বানায়া,আপকি কি কাসিস,ঝলকদিক লা যা

এভাবেই প্রাথমিক লেবেল যায় ,দেন হাইস্কুলে এসে বালামের ভক্ত ছিলাম খুব,প্রচুর গান গেয়েছি তার,এখনো ঠোটের ভাজে আছে যেমন প্রেমের ধুম,এক পাইয়ে নুপুর,ওঝোর বৃষ্টি,চোখে চোখে চোখ পড়েছে......

এর মাঝেই কলেজ জীননের শুরুর দিকের কিছু আগে ওপার এপার দুই বাংলার বিখ্যাত একাধানে নিজেই কন্ঠশিল্পী ,গান লেখক ও সংগীত পরিচালাকের আমাকে আমার মতো থাকতে দাও দিয়েই পরিচয়,আর আজীবন তার অন্ধভক্ত,ভার্সিটিতে ডিপার্ট্মেন্টে ৮০জন বন্ধুবান্ধবের মাঝে খালি ভোকালে অনুপমের রায়ের আমাকে আমার মতো দিয়েই সকলের মাঝে আমার পরিচয়,

ঠিক আমার বিপরীতে এক বন্ধুকে পরের দিন গিটার সমেত আবিষ্কার করি ,সে অসম্ভব গিটার ভালো বাজায় সাথে গানো খুব ভালো গায় প্রথম তার কন্ঠে ওল্ডস্কুল ব্যান্ডের চাঁদমামা আজ বড় একা উইথ গিটার প্লাকিং... যাষ্ট অসাম বস'

সেদিনি ভাবি গিটারটা শিখতেই যেভাবেই হোক>>দেন কয়েক মাস পরে ৬২০০টাকা দিয়ে ওই ডিপার্ট্মেন্ট বন্ধু কে নিয়ে গিটারিষ্ট ইয়েমাহা ইন্ডিয়ান একটা কিনে ফেলি...

তারপর প্রথম কয়দিন দিন নাই রাত নাই ভোরে উঠেও মেসের রুমে টুংটাং করতে থাকি,রিতিমতো আমাকে নিয়ে মেসে মিটিং বসে আর সবাই আমার দাড়া যে ডিস্টার্ব হয় সেটা অভিযোগ করে ,ভাই খুব লজ্জা পেয়েছিলাম সেদিন, ২৪ ঘন্টার মধ্যে ২টা বেধে দেওয়া হলো আমার জন্য জন্য কখন বাজাতে পারবো,অন্যথায় আবার কেউ কম্পিলিন দিলে আমাকে মেস ছেড়ে দিতে হবে।ভাই গিটার বাজাতে না পারলে বিগিনিং অবস্থায় যে এতো বোরিং লাগে যারা গিটার শিখে ওরাই জানে,মিথ্যে বলবো না আমার গিটারের জালায় আমার রুমমেট রুম চেঞ্জ করেছিলো,আমি এক্সট্রিল্মি সরি মাই দেয়ার এক্স রুম্মেট,হয়তো সেও দেখবে এই পোষ্টটা

ভাই তারপরও দমে যাই নি ,মাঝ রাতে একাই ছাদে দিয়ে চেষ্টা চালিয়েছি,যেসময় মেসে তেমন থাকতো না দিনের বেলা চেষ্টা চালিয়েছি,মনে বড় আঘাৎ পেয়েছিলাম ভাই ওই রাতের মিটিং এ আর মনে মনে ভেবেছিলাম যে একবছর নষ্ট করে শেষ আজ ভার্সিটিতে এসেছি আর সামান্য গিটার...

এভাবেই ভাই চেষ্টা চালিয়ে ,ইউটিউবের গিটার ব্যাসিক লেসনগলো ফলো করতে করতে খুব কম সময়েই ,দুই মাসের কিছু বেশি সময়ে মোটামোটি কর্ড ধরতে সক্ষম হই,এর পরের একটা গানের কাভার করা আপ্লোড করা হয় আমার ওই যে পাবনাতে পড়া ভাই বন্ধুর চ্যানেলে,সে নিজেই ভিডিওটি ধারন করে

চলুন দেখে নিন আমার আড়াই মাসের পর, প্রথম কাভার করা গান

কি বুঝলেন?...

নিজের বাধ্যতা আর সাধনা এবং প্রোপার ওয়েতে আগালেই কম সময় এ অনেক কিছুই শেখা যায়

Stay wish doing

Like

Comments &

Subscribe

13
$ 0.00
Avatar for Shuvojayotiroy5656
3 years ago

Comments

Awesome dear....

$ 0.00
3 years ago

ধন্যবাদ প্রিয়!

$ 0.00
3 years ago

Welcome dear

$ 0.00
3 years ago

😍😍😍

$ 0.00
3 years ago

shahin630 ,have a look dear!

$ 0.00
3 years ago

আপনার নিজের জীবনের অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ধৈর্যের প্রসংসা না করে থাকতে পারছি না। গিটার আমার খুবই প্রিয় কিন্তু আমি গিটারের ব্যবহার সম্পর্কে অজ্ঞ।

$ 0.00
3 years ago

ধন্যবাদ ভাইটি😍😍😍,গিটার কোনো বিষয়ই না ,একটা নিয়ে ৩টা মাস শ্রম দেন অনেক বেটার করবেন

$ 0.00
3 years ago

ধন্যবাদ

$ 0.00
3 years ago

লেখাটা পড়ে অনেক ঘটনায় স্মৃতিতে ভেসে উঠেছে। আসলে একজন শিক্ষাথীর জীবনেে এডমিশন সময়টা সব থেকে বড় যুদ্ধ। তবে শেষ একটা কথাই বলি পরিশ্রম কখনো বেঈমানী করে না।

$ 0.00
3 years ago

হু ধন্যবাদ ভাই, পাশেই থাকুন!

$ 0.00
3 years ago

Nice artcel borpo

$ 0.00
3 years ago

হয় ব্রো,ধন্যবাদ😊😊

$ 0.00
3 years ago

Welcome

$ 0.00
3 years ago

Very nice article bro. Keep it up man.

$ 0.00
3 years ago

ধন্যবাদ, পাশেই থাকুন

$ 0.00
3 years ago

সত্যি,অসম্ভম ধৈর্য ছিল আপনার। আশা করি, এই অদম্য চেষ্টা আর ধৈর্য আপনার ভবিষ্যৎ জীবনে সাফল্য এনে দিবে। কখনো হাল ছেড়ে দিবেন না।হাল ছেড়ে দিবেন, তো জীবনটাই থমকে যাবে নিজের কাছে।

$ 0.00
3 years ago

thanks for being such as a complement

$ 0.00
3 years ago

Welcome.

$ 0.00
3 years ago

U also dear!😍😍😍

$ 0.00
3 years ago

amazing photograpy and beautiful writing.

$ 0.00
3 years ago

thanks dear

$ 0.00
3 years ago

জ্বি ভাই! সফলতা পাবার মূলমন্ত্রই হলো লেগে থাকা৷ যদ লেগে থাকবে সে সফল হবে৷ আর যে পিছে পড়বে সে হারিয়ে যাবে৷

$ 0.00
3 years ago

thanks dear for ur pleasant complement Stay with

$ 0.00
3 years ago

Exactly.. It's true..

$ 0.00
3 years ago

yeah sister keep touch with

$ 0.00
3 years ago

Nice article.If Ones tries his best for doiing this the he or she will be successful.

$ 0.00
3 years ago

Thanks, dear with love

$ 0.00
3 years ago