সুকুমার বড়ুয়া

1 6
Avatar for Shakil123
3 years ago

সুকুমার বড়ুয়া জন্ম ৫ জানুয়ারি,১৯৩৮। সে যে বয়সে আমার লেখাপড়া করার কথা ছিলো। সে-বয়সে আমি লেখাপড়া শিখতে পারিনি। পারিবারিক কারণেই সেই 952 সালে আমি ছুটে এলাম ভাইয়ের কাছে। তিনি ভৈরবে থাকতেন। ভৈরবে থাকাকালীন সময়ে আমার কোন কাজ ছিলো না। সারাদিন ঘুরে বেড়াতাম আর বাসায় বসে পত্র-পত্রিকা পড়তাম। তখন আজাদের মুকুলের মাহফিল ছিলো আমার প্রিয় শিশু পাতা। মুকুলের মাহফিল যেদিন বের হতো, সেদিন আমি বাসা থেকে বের হতাম না। মন দিয়ে পুরো পাতাটাই পড়ে ফেলতাম। কৈশোরের সেই মধুমাখা দিনগুলিতে আমি ছিলাম বড় একা। নানার কারণে আমি কৈশোরের দিনগুলিতে দুঃখ-দুর্দশায় শিকার হয়েছি। আমিও মেঘনায় স্মৃতিতে স্মরণীয় করে রাখার জন্য একটি কবিতা লিখতাম। কবিতাটির নাম ছিলো মেঘনা। মেঘনা কবিতাটি কোন পত্রিকায় ছাপা হয়নি। বিগত 38 বছরে এই কবিতাটির কয়েকটি লাইন এখানে আমাকে সজীব করে রাখে। রাতে ঘুমিয়ে ঘুমিয়ে ভাবতাম আমিও পুঁথির ছন্দ মেলাতে পারি। একদিন চট্টগ্রামে আঞ্চলিক ভাষায় কথায় ছন্দ মিলাতে গিয়ে শুনিয়েছিলাম আমার বন্ধুদের। কিন্তু বন্ধুরা আমার ছন্দ মেলানের কোন তারিফ করলো না।কিছুদিন পর বাড়ির কর্তা মনোহর বাবুর বাসার বদলের কারণে আমার পত্র পত্রিকা পড়া এবং রবীন্দ্রনাথ ঠাকুর ও সুনির্মল বসুর কবিতা পাঠে ছেদ পড়ে। কিন্তু আমার কপাল ভালো, কয়েকদিন পরে ওই বাড়িতে একটি মেস গড়ে উঠে। আমি ওই বাড়িতে থেকে যাই।

3
$ 0.13
$ 0.13 from @TheRandomRewarder
Sponsors of Shakil123
empty
empty
empty

Comments

Nice

$ 0.00
3 years ago