একটি হাতির শুটিং - জর্জ অরওয়েল

0 8
Sponsors of Sajib20
empty
empty
empty

নিম্ন বার্মার মুলমেনে, আমাকে প্রচুর সংখ্যক মানুষ ঘৃণা করেছিল - আমার জীবনে এই একমাত্র সময় ছিল যে আমার পক্ষে এটি হওয়ার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। আমি শহরের উপ-বিভাগীয় পুলিশ অফিসার ছিলাম এবং উদ্দেশ্যহীন, ক্ষুদ্র ধরনের মধ্যে ইউরোপীয় বিরোধী অনুভূতি খুব তিক্ত ছিল। দাঙ্গা উত্থাপনের সাহস কারও ছিল না, তবে কোনও ইউরোপীয় মহিলা যদি একা বাজারে যেত তবে কেউ হয়তো তার পোশাকের উপরে সুপারি রস থুথু মারবে। একজন পুলিশ অফিসার হিসাবে আমি একটি স্পষ্ট লক্ষ্য ছিল এবং যখনই এটি করা নিরাপদ বলে মনে হয় তবে তাকে বেঁধে দেওয়া হয়েছিল। যখন একজন নিমগ্ন বর্মণ আমাকে ফুটবলের মাঠে নিয়ে যায় এবং রেফারির (অন্য একজন বর্মণ) অন্যভাবে তাকিয়ে থাকে, তখন জনতা কৌতুকপূর্ণ হাসি দিয়ে চিৎকার করে। এটি একাধিকবার ঘটেছিল। সবশেষে আমার সাথে দেখা হওয়া যুবকদের হাস্যকর হলুদ মুখগুলি, আমি যখন নিরাপদ দূরত্বে ছিলাম তখন আমার পরে অপমানগুলি আমার স্নায়ুর উপর খারাপভাবে পড়ে গেল। তরুণ বৌদ্ধ পুরোহিতরা সবচেয়ে খারাপ ছিল। শহরে তাদের কয়েক হাজার ছিল এবং তাদের কাউকেই রাস্তার কোণে দাঁড়িয়ে এবং ইউরোপীয়দের জেয়ার ব্যতীত আর কিছুই করার ছিল বলে মনে হয়নি।

এই সমস্ত বিভ্রান্তিকর এবং বিরক্তিকর ছিল। সেই সময়ের জন্য আমি ইতিমধ্যে আমার মন তৈরি করেছিলাম যে সাম্রাজ্যবাদ একটি দুষ্ট জিনিস এবং যত তাড়াতাড়ি আমি আমার কাজটি বেছে নিয়েছি এবং এর থেকে আরও ভালভাবে বেরিয়ে আসছি। তাত্ত্বিকভাবে - এবং গোপনে অবশ্যই - আমি সব ছিল বার্মিজ এবং তাদের অত্যাচারী, ব্রিটিশদের বিরুদ্ধে। আমি যে কাজটি করছিলাম, আমি এটি পরিষ্কার করার চেয়ে বেশি ঘৃণা করেছি এর মতো একটি চাকরিতে আপনি সাম্রাজ্যের নোংরা কাজ নিকটবর্তী স্থানে দেখতে পান। লক-আপগুলির দুর্গন্ধযুক্ত খাঁচায় জড়িয়ে থাকা দুষ্কৃত বন্দীরা, দীর্ঘমেয়াদী দণ্ডপ্রাপ্তদের ধূসর, কাপুরুষোচিত মুখ, বাঁশের সাথে জর্জরিত পুরুষদের দাগযুক্ত নিতম্ব - এই সমস্তই আমাকে দোষী মনে করে দোষী সাব্যস্ত করেছিল কিন্তু আমি দৃষ্টিকোণে কিছুই পেতে পারি। আমি তরুণ এবং অসুস্থ শিক্ষিত ছিলাম এবং আমার সমস্যাগুলি পুরোপুরি প্রতিটি ইংরেজকে চাপিয়ে দেওয়া নিঃশব্দে ভাবতে হয়েছিল। এমনকি আমি জানতাম না যে ব্রিটিশ সাম্রাজ্য মারা যাচ্ছে, তবুও আমি কম জানতাম না যে এটি যে যুবক সাম্রাজ্যকে দমন করতে চলেছে তার চেয়ে এটি অনেক ভাল। আমি কেবল জানতাম যে আমি যে সাম্রাজ্যের পরিবেশন করেছি সে সম্পর্কে আমার ঘৃণা এবং আমার কাজকে অসম্ভব করে দেওয়ার চেষ্টা করা দুষ্ট-প্রফুল্ল প্রাণীদের বিরুদ্ধে আমার ক্রোধের মধ্যে আমি আটকে ছিলাম। আমার মনের একটি অংশ নিয়ে আমি ব্রিটিশ রাজকে এক অবিচ্ছেদ্য অত্যাচার হিসাবে ভেবেছিলাম, কিছুটা চেপে ধরেছিল, সেকুলা সেকুলেরামে, সিজদা মানুষের ইচ্ছায়; অন্য একটি অংশ নিয়ে আমি ভেবেছিলাম যে বৌদ্ধ পুরোহিতের সাহসী বায়োনেট চালানো পৃথিবীর সবচেয়ে বড় আনন্দ। এগুলির মতো অনুভূতি হ'ল সাম্রাজ্যবাদের স্বাভাবিক উপজাতগুলি; কোনও অ্যাংলো-ইন্ডিয়ান আধিকারিককে জিজ্ঞাসা করুন, আপনি যদি তাকে ডিউটি ​​বন্ধ করতে পারেন তবে।

একদিন এমন কিছু ঘটেছিল যা চারিদিক থেকে আলোকিত করে তোলা হয়েছিল। এটি নিজের মধ্যে একটি ছোট্ট ঘটনা ছিল, তবে সাম্রাজ্যবাদের আসল প্রকৃতির - এর আগে স্বৈরাচারী সরকারগুলি যে কাজ করে, তার প্রকৃত উদ্দেশ্যগুলির তুলনায় এটি আমার চেয়ে আরও ভাল ঝলক দিয়েছে। এক সকালে খুব সকালে একজন থানায় উপ-পরিদর্শক শহরের অপর প্রান্তে আমাকে ফোনে ফোন করে বললেন যে একটি হাতি বাজারকে ছত্রভঙ্গ করছে। আমি কি দয়া করে এসে এটি সম্পর্কে কিছু করব? আমি কী করতে পারি তা জানতাম না, তবে আমি কী ঘটছে তা দেখতে চেয়েছিলাম এবং আমি এক গোটায় উঠে যাত্রা শুরু করলাম। আমি আমার রাইফেলটি নিয়েছিলাম, একটি পুরানো ৪৪ উইনচেস্টার এবং একটি হাতিকে হত্যা করার চেয়ে অনেক ছোট, তবে আমি ভেবেছিলাম যে শব্দটি টেরোরেমে কার্যকর হতে পারে। বিভিন্ন বার্মান আমাকে পথে থামিয়ে দিয়েছিল এবং হাতির করণীয় সম্পর্কে আমাকে জানিয়েছিল। এটি অবশ্যই কোনও বুনো হাতি ছিল না, তবে যে আবদ্ধ ছিল তা অবশ্যই "আবশ্যক।" এটি বেঁধে রাখা হয়েছিল, যেমন সবসময় অভিজাত হাতিরা তাদের "আবশ্যক" আক্রমণ চালানো হয়, তবে আগের রাতে এটি এর শিকলটি ভেঙে পালিয়ে যায়। এই মহাট, একমাত্র ব্যক্তি যিনি এটির রাজ্যকালে এটি পরিচালনা করতে পেরেছিলেন, কিন্তু ভুল দিকটি গ্রহণ করেছিলেন এবং এখন বারো ঘণ্টার পথ অবধি চলে গিয়েছিলেন এবং সকালে হাতিটি হঠাৎ শহরে ফিরে এসেছিল । বার্মিজ জনগণের কাছে কোনও অস্ত্র ছিল না এবং তারা এর বিরুদ্ধে যথেষ্ট অসহায় ছিল। এটি ইতিমধ্যে কারও বাঁশের কুঁড়িঘর ধ্বংস করেছে, একটি গরুকে হত্যা করেছে এবং কিছু ফল-স্টলে আক্রমণ করেছে এবং মজুদ খেয়ে ফেলেছে; এছাড়াও এটি পৌরসভার আবর্জনা ভ্যানের সাথে দেখা হয়েছিল, এবং ড্রাইভার যখন লাফিয়ে বেরিয়ে যায় এবং তার হিলগুলিতে নিয়ে যায়, ভ্যানটি ঘুরিয়ে দিয়েছিল এবং এতে লঙ্ঘন করেছিল।

বার্মিজ সাব-ইন্সপেক্টর এবং কিছু ভারতীয় কনস্টেবল আমার জন্য অপেক্ষা করছিলেন কোয়ার্টারে যেখানে হাতিটি দেখা গিয়েছিল। এটি ছিল অত্যন্ত দরিদ্র কোয়ার্টার, খাঁজকাটা বাঁশের ঝাঁকুনির এক গোলকধাঁধাঁটি, খেজুর পাথরের সাথে খাঁজকাটা, খাড়া পাহাড়ের চারদিকে ঘুরছে। আমার মনে আছে বৃষ্টি শুরুর দিকে এটি ছিল মেঘলা, ঝলমলে সকাল। আমরা জনগণকে জিজ্ঞাসাবাদ করতে শুরু করি যে হাতিটি কোথায় গিয়েছিল এবং যথারীতি কোনও নির্দিষ্ট তথ্য পেতে ব্যর্থ হয়। পূর্ব দিকের ঘটনাটি এটাই; একটি গল্প সবসময় একটি দূরত্বে যথেষ্ট স্পষ্ট শোনাচ্ছে, তবে যতই কাছাকাছি ঘটনার দৃশ্যের সাথে আপনি এটি অস্পষ্ট হয়ে উঠবেন। কিছু লোক বলেছিল যে হাতিটি এক দিকে চলে গেছে, কেউ কেউ বলেছিল যে সে অন্য দিকে গেছে, কেউ কেউ বলেছিল যে কোনও হাতির কথাও শোনেনি। আমি প্রায় আমার মন তৈরি করেছিলাম যে পুরো কাহিনীটি মিথ্যা প্যাক ছিল, যখন আমরা কিছু দূরে চিৎকার শুনেছিলাম। একটি চিৎকার, "কেটে যাও বাচ্চা! এই তাত্ক্ষণিক দূরে চলে যাও! " এবং একটি বৃদ্ধা তার

3
$ 0.00
Sponsors of Sajib20
empty
empty
empty

Comments