কবিতা-মানবতার ফানুস

1 9
Avatar for Rikta
Written by
3 years ago

মানবতা নিয়ে অসাধারণ একটি কবিতা :

মানবতার ফানুস

একদা আমি যাইতেছিলাম

বহুদূর হাঁটিতে

আবিষ্কার করিলাম অতিশীপর

এক লোক পড়ে আছে মাটিতে।

সম্মুখে অগ্রসর হইলাম তার

দেখিলাম আমি, কাশিতেছেন তিনি

কনকনে শীতও তাকে দিচ্ছে না ছাড়।

বলিলেন তিনি কে তুমি বাবা?

বসো মোর পাশে,

ভীষণ ক্ষুদার্ত ও তৃষ্ণার্ত আমি

কেউ এসে করিবে মোর সেবা,

দীর্ঘদিন ধরে আছি এই আশে।

কথা শুনে মোর হৃদয় হলো নরম

করিলাম তার সেবা শুশ্রূষা

মানব ধর্মই পরম।

এমন সময় আসিলেন একজন

দেখিলাম আমি, বুঝিতে পারিলাম

মোর উপরে মেজাজ তার চরম।

বলিলেন তিনি কে তুমি বৎস

কেনো তুমি করিয়াছো এই ব্যাটার সেবা?

সমাজ তাকে করিয়াছে তিরষ্কার

অনেক করিয়াছে চুরি সে,

সবাই জানায় তাকে ধিক্কার।

করিলেন তিনি হাজির মোরে

গ্রাম্য এক পঞ্চায়েতে,

বলিলেন তাহারা কেনো তুমি

করিয়াছো তার সেবা, সে ছিলো ভীষণ ভন্ড,

তাই পঞ্চায়েত তোমাকে দিবে দন্ড।

বলিলাম আমি সবারই উদ্দেশ্যে

যেকোন দন্ড নিতে আমি রাজি

তবে আজ পঞ্চায়েত জানিয়া রাখুক,

আমার আকাশে উড়িয়া বেড়ায়

মানবতার ফানুস,

করিনি কোনো চোরের সেবা আমি

করিয়াছি যার সেবা-

সে একজন মানুষ।

1
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder

Comments

Excellent poen and good shearing

$ 0.00
3 years ago